রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাসে হেরিটেজ ভবন ভাঙার কাজে স্থগিতাদেশ দিল আদালত, নজর রাখতে বলল রাজ্যকে

রবীন্দ্রনাথের স্মৃতি বিজোড়িত হেরিটেজ বিল্ডিং ভেঙে ফেলা হচ্ছে বলে অভিযোগ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাসে। ভাঙার কাজ স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট।

 

Web Desk - ANB | Published : Nov 8, 2022 3:30 PM IST

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাসের হেরিটেজ ভবন ভাঙার কাজে স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিঘেরা হেরিটেজ ভবন ভেঙে তৈরি হচ্ছিল তৃণমূল কংগ্রেসের শিক্ষাকর্মী সংগঠনের অফিস। অভিযোগ উঠেছিল বিশ্ববিদ্যালয়ের। তাতেই হস্তক্ষেপ করল কলকাতা হাইকোর্ট। হেরিটেজ ভবন ভাঙার কাজ বন্ধ রাখার পাশাপাশি গোটা বিষয়টি রাজ্য সরকারকেও দেখতে নির্দেশ দিয়েছে। কলকাতা হাইকোর্ট জানিয়েছে, আদালতের নির্দেশের পরেও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে যদি ভাঙাভাঙির কাজ চলে তাহলে তারজন্য জবাবদেহী করতে হবে রাজ্য সরকারকে। মঙ্গলবার মামলার শুনানি হল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

যদিও বিশ্ববিদ্যালয়ের একাংশের অভিযোগ, ইতিমধ্যেই হেরিটেজ বিল্ডিং-এর অনেকখানি অংশের পরিবর্তন করা হয়েছে। বদলে ফেলা হয়েছে রং। মেঝে চটিয়ে বসান হয়েছে দামি পাথর। যা বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বাকি অংশের সঙ্গে খাপ খায় না। এই বদল বড়ই চোখে পড়েছে। যা নিয়ে রীতিমত উষ্মা প্রকাশ করেছিলেন অনেকেই। তাঁদের কথায় এই বিল্ডিং-এ রবীন্দ্রনাথ ঠাকুর আর বঙ্কিমচন্দ্রের প্রথম সাক্ষাৎ হয়েছিল। আর সেই কারণে এই বিল্ডিং-এর গুরুত্ব অনেক।

বিশ্ববিদ্যালয়ের একাংশের অভিযোগ, হেরিটেজ ভবনের দুটি ঘর ভেঙে ফেলা হয়েছে। সেই ঘরেই তৈরি হয়েছে তৃণমূল কংগ্রেসের শিক্ষাকর্মী সংগঠন শিক্ষা বন্ধু সংগঠনের অফিসে। অভিযোগ আরও রয়েছে, ঘর থেকে সরিয়ে দেওয়া হয়েছে রবিন্দ্রনাথ ঠাকুরের ছবি। সেই জায়গায় স্থান পেয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় আর অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি। রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি মমতা-অভিষেকের ওপর রাখা হয়েছে। যা জানলা দিয়ে ভাল করে দেখাও যায় না।

আইন অনুযায়ী হেরিটেড বিল্ডিং ভাঙা যায় না। রঙ -ও পরিবর্তন করা যায় না। পাশাপাশি মেঝে বা প্রয়োজনীয় আসবাপও পরিবর্তন করা যায় না। কিন্তু এক্ষেত্রে তা করা হয়েছে। যদিও তৃণমূল কর্মী সংগঠনের পক্ষ থেকে অই অভিযোগ অস্বীকার করা হয়েছে। বলা হয়েছে আগের সিপিএম-এর আমলেই এই পরিবর্তন করা হয়েছে। তারা নতুন করে কিছু করেননি বলেও জানিয়েছেন। তবে আদালতের রায় তারা মেনে নেবেন বলেও জানিয়েছেন।

আরও পড়ুনঃ

'এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ'- এটাই G20র মূলমন্ত্র বললেন প্রধানমন্ত্রী মোদী

বিধানসভা নির্বাচনের আগেই কংগ্রেস ধাক্কা খেল গুজরাটে, দল ছাড়লেন ১০ বারের বিধায়ক

এখনই কমছে না তাপমাত্রা, তাহলে রাজ্যে শীত আসবে কবে-ইঙ্গিত দিল আলিপুর

 

 

Share this article
click me!