Kolkata Metro Rail: শহরতলির মেট্রো যাত্রীদের জন্য সুখবর! রুবির মোড় পর্যন্ত মেট্রো চালু হবে দ্রুত

কলকাতা মেট্রোর তালিকায় নতুন সংযোজন রুবি মোড়। কবি সুভাষ বা গড়িয়া থেকে দ্রুত শুরু হবে এই লাইনের মেট্রো পরিষেবা।

 

Web Desk - ANB | Published : Feb 2, 2023 5:04 AM IST / Updated: Feb 02 2023, 10:40 AM IST

কলকাতাবাসীর জন্য বিশেষত দক্ষিণ শহরতলীর বাসিন্দাদের জন্য সুখবর। কারণ কবি সুভাষ অর্থাৎ গড়িয়া থেকে হেমন্ত মুখোপাধ্যায় অর্থাৎ রুবি মোড় পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু হবে। ইতিমধ্যেই মেট্রো রেলের পক্ষ থেকে সবুজ সংকেত দেওয়া হয়েছে। তবে এখনও পর্যন্ত যাত্রী পরিষেবার সঠিক তারিখ আর সময় জানা যায়নি। কমিশনার অব রেলওয়ে সেফটি (CRS) থেকে সবুজ সংকেত পাওয়ার পেরই এটি শহরের দ্রুত ট্রানজিট নেওয়ার্কের সঙ্গে যুক্ত হবে।

একটি বিবৃতি দিয়ে দেশের প্রথম মেট্রো নেটওয়ার্ক কলকাতা মেট্রো বলেছে, শুধুমাত্র CRS ছাড়পত্র পাওযার পরেও এই প্রসারিতটি বাণিজ্যিকভাবে মেট্রো রেল চালানোর জন্য যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে।

রাজারহাট নতুন মেট্রো লাইন হয়ে কবি সুভাষ- দমদম বিমানবন্দর পর্যন্ত এই রুটের দৈর্ঘ্য প্রায় ৫.৪ কিলোমিটার। এটি ১.৫৫০ কোটি টাকা ব্যায়ে নির্মিত হয়েছে। এটি যুক্ত করা হয়েছে কবি সুভাষ মেট্রোর সঙ্গে। কবি সুভাস মেট্রে দেশের প্রথম মেট্রো নেটওয়ার্কের অন্তর্গত।

এই মেট্রো রুটের স্টেশনগুলি হল-

কবি সুভাষ (নিউ গড়িয়া)

সত্যজিৎ রায় (হাইল্যান্ড পার্ক)

জ্যোতিরিন্দ্র নন্দী (মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি ও অজয়নগর এলাকা)

কবি সুকান্ত (অভিষিক্তা ক্রসিং এলাকা)

হেমন্ত মুখোপাধ্যায় (রুবি মোড়)

সপ্তাহের প্রথম দিনে কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত নবনির্মিত মেট্রো লাইনের নিরাপত্তা সংক্রান্ত বিষয়টি খতিয়ে দেখেন শুভময় মিত্র। তিনি সিআরএস-এর দায়িত্বপ্রাপ্ত আধিকারিক। সোমবার সকাল ৯টায় পরিদর্শন শুরু হয়। শুভময় মিত্র এই রুটের সবকটি স্টেশনের যাত্রী পরিষেবা, স্টেশন কন্ট্রোলরুম ও অগ্নিনির্বাপণ ব্যবস্থা, প্যানেল খতিয়ে দেখেন। পরের দিন তিনি ট্রলি নিয়ে পরিদর্শন করেন। এই দিনই সন্ধ্যাবেলায় স্পিড ট্রায়াল হয়। এইচএন জয়সওয়াল, প্রিন্সিপাল চিফ ইঞ্জিনিয়ার, এবং মেট্রো রেলের অতিরিক্ত মহাব্যবস্থাপক, অন্যান্য সিনিয়র মেট্রো অফিসার, অমিত রায়, ইডি, রেল বিকাশ নিগম লিমিটেড, জ্যোতির্ময় রায়, রেলওয়ে নিরাপত্তা,প্রযুক্তি,এনএফ সার্কেলের ডেপুটি কমিশনার সহ বেশ কয়েকজন সিনিয়র রেল অফিসারও ছিলেন পরিদর্শনের সময়।

কলকাতা মেট্রোর দ্রুত সম্প্রসারণ হচ্ছে। ২০২২-২৩ সালে মেট্রো নেটওয়ার্ক একটি রেকর্ড করেছে। ১৪.২৩ কিলোমিটার নতুন রেলপথ চালু হয়েছে। কলকাতা মেট্রো চালু হওয়ার পর মেট্রো রেলের ইতিহাসে এটাই বছরের সর্বোচ্চ সম্প্রসারণ। এর মধ্যে ৮.৮৩ কিলোমিটার রেলপথ দিয়ে চলছে মেট্রো।

আরও পড়ুনঃ

সাগরদিঘির বিজেপি প্রার্থী দিলীপ সাহা, তাঁর মূল প্রতিপক্ষ মমতার আত্মীয়

Income Tax Slab: নতুন না পুরনো কোন কর কাঠামোতে সুবিধে পাবেন আয়কর দাতা? রইল তারই হিসেব

Weather Update: মেঘলা আকাশে শীতের আমেজ কলকাতা ও দক্ষিণের জেলাগুলিতে

আরও প

Read more Articles on
Share this article
click me!