Durga Puja: দুর্গাপুজোর প্রাক্কালে একাধিক নির্দেশ কলকাতা পুলিশের তরফ থেকে, রইল বিস্তারিত

দায়িত্ব নিয়েই হাসপাতালগুলির নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেছেন নতুন পুলিশ কমিশনার মনোজ ভার্মা। পুলিশের সঙ্গে সমন্বয় বজায় রাখার জন্য বৈঠক করেছেন শহরের সব বড় পুজো উদ্যোক্তাদের সঙ্গে।

Subhankar Das | Published : Oct 2, 2024 9:18 AM IST

দায়িত্ব নিয়েই হাসপাতালগুলির নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেছেন নতুন পুলিশ কমিশনার মনোজ ভার্মা। পুলিশের সঙ্গে সমন্বয় বজায় রাখার জন্য বৈঠক করেছেন শহরের সব বড় পুজো উদ্যোক্তাদের সঙ্গে।

এরই মাঝে মহালয়ার ঠিক আগের দিন রাতে, মাত্র পাঁচ ঘণ্টার মধ্যে চারটি নির্দেশিকা জারি করল কলকাতা পুলিশ। মনোজের সই করা সেই সব নির্দেশিকায় ভাড়াটে বা পেয়িং গেস্ট সংক্রান্ত নিয়মাবলির পাশাপাশি সাইবার ক্যাফে পরিচালনা এবং পরিবেশ রক্ষার্থে বিভিন্ন নির্দেশের কথা বলা হয়েছে।

Latest Videos

এছাড়াও ওইসব সব নির্দেশিকায় বলা হয়েছে যে, বেশ কিছু এলাকায় হিংস্র কার্যকলাপের খবর রয়েছে কলকাতা পুলিশের কাছে। ওই সব এলাকায় ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতার ১৬৩ ধারা জারি করার কথা জানিয়েছে পুলিশ। সাইবার ক্যাফে, বাড়ি ভাড়া এবং ভাড়াটে সংক্রান্ত নির্দেশ ও প্রেস ক্লাবের সামনে জমায়েতের নিষেধাজ্ঞা সংক্রান্ত নির্দেশিকা প্রতি বছরই দিয়ে থাকা কলকাতা পুলিশ।

এটি একটি রুটিনমাফিক প্রক্রিয়া। কিন্তু পুজোর ঠিক আগে এই অস্থির সময়ে দাঁড়িয়ে একসঙ্গে এতগুলি নির্দেশিকা জারি হওয়ার আলাদা গুরুত্ব রয়েছে বলেই মনে করছেন অনেকে।

মঙ্গলবার বিকেল ৫.৪৫ নাগাদ জারি করা হয় প্রথম নির্দেশিকাটি। সেটি ছিল সাইবার ক্যাফেগুলির জন্য। ওই নির্দেশিকায় বলা হয়েছে, শহরের সাইবার ক্যাফেগুলিতে বহু লোকের যাতায়াত রয়েছে। সেখানে ইন্টারনেট সংযোগ সহজলভ্য। এই সুযোগকে কাজে লাগিয়ে দুষ্কৃতী বা জঙ্গিরা রাষ্ট্রবিরোধী কার্যকলাপ চালাতে পারে।

যার ফলে, দেশের নিরাপত্তা তথা এলাকার শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। সাইবার ক্যাফেগুলিকে পুলিশের নির্দেশ-সচিত্র পরিচয়পত্র ছাড়া কাউকে সাইবার ক্যাফে ব্যবহার করতে দেওয়া যাবে না। কারা আসছেন ক্যাফেতে তার নথি রাখতে হবে। যিনি বা যারা আসছেন, তাদেরকে দিয়ে রেজিস্টারে নাম লিখিয়ে নিতে হবে। ছয় মাসের জন্য যে কোনও কম্পিউটারের সার্ভারের তথ্য জমা রাখতে হবে।

কারও প্রতি সন্দেহ হলে স্থানীয় থানাকে তৎক্ষণাৎ সেই বিষয়ে অবহিত করতে হবে এবং তিনি কোন কম্পিউটার ব্যবহার করেছেন সেই সম্পর্কিত তথ্যও রাখতে হবে।

দ্বিতীয় নির্দেশিকা অনুযায়ী, শহরকে দূষণের হাত থেকে রক্ষা করতে এবং পরিবেশ রক্ষার্থে সব রকমের বর্জ্য পোড়ানো নিষিদ্ধ ঘোষণা করেছে কলকাতা পুলিশ।

এরপর তৃতীয় নির্দেশিকা বাড়ি ভাড়া, ভাড়াটে এবং পেয়িং গেস্ট সংক্রান্ত। নির্দেশিকায় জানানো হয়েছে, যে কেউ নিজের ঘর ভাড়া দিতেই পারেন। কিন্তু সেই ভাড়াটের পরিচয় সম্পর্কে সবিস্তার জানতে সর্বদা তৎপর থাকবে কলকাতা পুলিশ। ভাড়াটের আড়ালে যে কোনও দুষ্কৃতী বা জঙ্গি ঠাঁই নিতে পারে। তাই এর ফলে, এলাকার শান্তিশৃঙ্খলা ভঙ্গ হওয়ার সম্ভাবনা থাকে।

এমনকি, প্রাণনাশের ঘটনাও ঘটতে পারে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, কোনও বাড়িওয়ালা কাউকে তাঁর বাড়ি ভাড়া বা পেয়িং গেস্টদের ব্যবহারের জন্য দিলে তা লিখিত আকারে স্থানীয় থানাকে জানিয়ে রাখতে হবে।

শেষ নির্দেশিকায় পুলিশ জানিয়েছে, বিশ্বস্ত সূত্রে তাদের কাছে খবর আছে আগামী কিছুদিন বেশ কিছু মিছিল, সমাবেশ রয়েছে। সেইসব মিছিল বা সমাবেশের কারণে বেশ কিছু এলাকার শান্তিভঙ্গ হতে পারে। শান্তি বজায় রাখতে ওই সকল এলাকায় ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতার ১৬৩ ধারা জারি করার কথা জানিয়েছে পুলিশ। ২ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত অর্থাৎ আগামী দু’মাসের জন্য ওই সকল এলাকায় এক সঙ্গে পাঁচ জনের জমায়েত নিষিদ্ধ থাকবে।

ময়দান থানার আওতায় থাকা প্রেস ক্লাব চত্বর, নিউ রোড এবং মেয়ো রোড ক্রসিং, খিদিরপুর ক্লাব এবং বিধান মার্কেটের মাঝের রাস্তা এবং মেয়ো রোডের উত্তরের ফুটপাথে জমায়েত নিষিদ্ধ। হেয়ার স্ট্রিট থানার অন্তর্গত ফেয়ারলি প্লেস এবং ইন্ডিয়ান এক্সচেঞ্জ, শহিদ ক্ষুদিরাম বসু সরণি এবং রানি রাসমণি অ্যাভিনিউ, ব্রাবোর্ন রোড, ডালহৌসি, ওল্ড কোর্ট হাউস স্ট্রিট, স্ট্র্যান্ড রোড এবং লালবাজার চত্বরেও সব রকম জমায়েত নিষিদ্ধ।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

‘গোটা রাজ্যটাই তো থ্রেট কালচারের উপর চলছে’ অভয়া কাণ্ডের প্রতিবাদে বিস্ফোরক Sukanta Majumdar | RG Kar
অভয়া কাণ্ডের বিচারের দাবিতে পথে নামলেন Basanti-র মহিলারা! চলল মহালয়ার ভোর দখলের লড়াই! | RG Kar
তীব্র গরমে নেই একটাও ফ্যান-লাইট! বেহাল দশা মথুরাখণ্ড অক্ষয় চন্দ্র বিদ্যাপীঠ স্কুলের | Gosaba News
মদ্যপ ছেলের হাত থেকে বাঁচতে গিয়ে একি করলেন বাবা! দেখুন চমকে উঠবেন | Today Nadia News
RG Kar Protest | বিচারের দাবীতে ফের রাজপথে চিকিৎসকরা | Junior Doctors Protest |