রাজ্যের আবহাওয়ায় বড় পরিবর্তন! আজ বিকেল থেকেই জেলায় ঝড়জলের সম্ভাবনা, কতদিন চলবে বৃষ্টি?

সুখবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার বিকেল থেকেই বৃষ্টির ছাঁটে ভিজবে দক্ষিণবঙ্গের একাধিক জেলা।

Web Desk - ANB | Published : Mar 9, 2023 2:20 AM IST

কড়কড়ে রোদ নয়। বরং বুধবার খানিকটা ফিকে রোদই উঠেছিল রাজ্য জুড়ে। কিছুটা মেঘলা, কিছুটা রোদ মিলিয়ে কাটল দিন। তবে তাপমাত্রার হেরফের বিশেষ বোঝেননি রাজ্যবাসী। গরম আর ঘামজনিত অস্বস্তিটা ছিলই দিনভর। তবে এরই মধ্যে সুখবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার বিকেল থেকেই বৃষ্টির ছাঁটে ভিজবে দক্ষিণবঙ্গের একাধিক জেলা।

এছাড়াও বৃষ্টি হতে পারে মালদহ এবং বীরভূমেও। ঝেঁপে বৃষ্টি হবে উত্তরবঙ্গের প্রধান জেলাগুলিতে, অর্থাৎ, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর দিনাজপুরে। বাকি দুই জেলা দক্ষিণ দিনাজপুর এবং মালদহের আবহাওয়া শুকনো থাকবে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ১০ মার্চ শুক্রবার সকালের মধ্যে শুধুমাত্রা দার্জিলিং এবং কালিম্পং-এ বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। তবে আগামী পাঁচ দিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে দিন ও রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

বৃষ্টির স্বস্তিতে গরম কমবে কিনা, সে বিষয়ে খুব একটা আশার আলো দেখাতে পারেননি আবহবিদরা। জানা গিয়েছে, দক্ষিণের তিনটি জেলায় বৃহস্পতিবার এবং শুক্রবার ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ওই দু’দিন ভিজতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমানের মতো পশ্চিমের জেলাগুলি।

এ ছাড়া, পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ১০ মার্চ শুক্রবার সকালের মধ্যে পুরুলিয়া ও পশ্চিম বর্ধমানের সঙ্গে ঝাড়গ্রামেও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। তবে শুক্রবার নাগাদ উল্লিথিক জেলাগুলি ছাড়াও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং বীরভূমেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পরিস্থিতি তৈরি হতে পারে। তবে আগামী পাঁচ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে দিন ও রাতের তাপমাত্রা পরিবর্তনের তেমন কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

কিন্তু কলকাতার কি হবে! আদৌও কি বৃষ্টির ছিঁটেফোঁটা মিলবে তার কপালে! আবহবিদরা বলছেন, সে গুড়ে বালি। কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, অসময়ের এই বৃষ্টির প্রভাব পড়বে না কলকাতায়। হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, কলকাতায় থাকবে আংশিক মেঘলা আকাশ। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২২.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

মৌসম ভবন জানিয়েছে, ছত্তিসগঢ় থেকে মহারাষ্ট্র পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে। ঘূর্ণাবর্ত অবস্থান করছে ওড়িশা, ছত্তিসগঢ় সংলগ্ন এলাকায়। তার জন্যই ঝড়বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে উত্তর ও দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায়। তবে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের মত উত্তরবঙ্গেও দিন এবং রাতের তাপমাত্রায় বিশেষ পরিবর্তনের সম্ভাবনা নেই আগামী ৫ দিন।

Share this article
click me!