New Town Kolkata: কলকাতার নিউ টাউনকে স্মার্ট সিটির স্বীকৃতি, তিনটি বিভাগে শীর্ষে রাখল কেন্দ্র সরকার

কলকাতার মধ্যেই কেন্দ্র সরকার কর্তৃক প্রদত্ত এমন সেরা শিরোপার খবরে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত বাংলার মানুষ, তদোপরি নিউ টাউন এলাকার বাসিন্দারা।

Web Desk - ANB | Published : Apr 23, 2023 3:36 AM IST

২০২৩ সালে ভারতের স্মার্ট সিটিগুলির তালিকায় স্থান পেল কলকাতার নিউ টাউন। ফাস্ট ট্র্যাক পদ্ধতিতে দ্বিতীয় দফায় শনিবার দেশের ১৩টি শহরকে স্মার্ট সিটি হিসাবে ঘোষণা করল কেন্দ্র। তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে নিউটাউনের নাম। তালিকায় শীর্ষে রয়েছে লখনউ। সম্প্রতি আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক এবং কেন্দ্রের স্মার্ট সিটি মিশন দ্বারা সমর্থিত স্মার্ট সিটিস ইন্ডিয়া অ্যাওয়ার্ডস ২০২৩-এর তিনটি বিভাগে পুরস্কার জিতে নিয়েছে নিউ টাউন। এখন, নিউ টাউন গ্রিন স্মার্ট সিটি কর্পোরেশন (NKGSCC) টাউনশিপে সৌর এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির প্রচার করার পরিকল্পনা করছে।

বিশেষজ্ঞদের মত অনুসারে, দিনে ২৪ ঘণ্টা নিরবিচ্ছিন্ন জল ও বিদ্যুৎ সংযোগ, শৌচালয়, পরিবহণ, তথ্যপ্রযুক্তি সংযোগ, ই-গর্ভন্যান্সসহ বিভিন্ন সুযোগ সুবিধা পেয়ে থাকেন স্মার্ট সিটির বাসিন্দারা। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের আওতায় দেশের ১০০টি শহরকে ২০১৯ থেকে ২০২০ সালের মধ্যে স্মার্টসিটি হিসাবে গড়ে তোলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। এর মধ্যে, প্রথম বছরে ২০০ কোটি টাকা ও পরবর্তী ৩ বছর ১০০ কোটি টাকা করে সংশ্লিষ্ট শহরগুলিকে অনুদান দেবে কেন্দ্র।

নিউটাউন ছাড়া অন্য যে ১২টি শহরকে স্মার্ট সিটির তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে, সেগুলি হল, তেলেঙ্গানার ওয়ারেঙ্গেল, হিমাচল প্রদেশের সিমলা, চণ্ডীগড়, ছত্তিশগড়ের রাইপুর, বিহারের ভাগলপুর, গোয়ার পানাজি, আন্দানাম ও নিকোবর দ্বীপপুঞ্জের পোর্ট ব্লেয়ার, মণিপুরের ইম্ফল, ঝাড়খণ্ডের রাঁচি, ত্রিপুরার আগরতলা, হরিয়ানার ফরিদাবাদ এবং লখনউ।

২০২৩ সালে ভারতের স্মার্ট সিটিগুলির বিচারে ১৪টি ভিন্ন ভিন্ন বিভাগে পুরস্কার দেওয়া হয়েছে। যে তিনটি বিভাগের জন্য নিউ টাউন স্বীকৃতি পেয়েছে, সেগুলো হল, বছরের স্মার্ট সিটি, অপ্রচলিত শক্তির উৎস ব্যবহারের জন্য স্মার্ট এনার্জি প্রকল্প এবং সেরা সবুজ ভবন প্রকল্প। উল্লেখ্য, ২০২২ সালেও, নিউ টাউন স্মার্ট বর্জ্য নিষ্পত্তি ও পরিচ্ছন্ন শহর এবং তার সাথে ডিজিটাল সিটির মতো দুটি গুরুত্বপূর্ণ বিভাগে পুরস্কৃত হয়েছিল। কলকাতার মধ্যেই কেন্দ্র সরকার কর্তৃক প্রদত্ত এমন সেরা শিরোপার খবরে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত বাংলার মানুষ, তদোপরি নিউ টাউন এলাকার বাসিন্দারা।

আরও পড়ুন-

এক ধাক্কায় অনেকটা কমে গেল সোনা-রুপোর দাম, দেখে নিন রবিবারের লেটেস্ট আপডেট
সেপ্টেম্বর মাসে মোদী-সাক্ষাতে আসতে পারেন জো বাইডেন, প্রেসিডেন্ট হওয়ার পর তাঁর প্রথম ভারত সফর

৪ দিন ধরে ঝেঁপে বৃষ্টি আর প্রবল হাওয়া, পশ্চিমবঙ্গ-ওড়িশা-কেরল সহ বহু রাজ্যে সক্রিয় ঘূর্ণাবর্তের প্রভাব

Share this article
click me!