নভেম্বরের শুরু থেকেই হেমন্তের হিমেল পরশ শহরজুড়ে, বাংলায় কবে পড়বে জাঁকিয়ে শীত?

ধীরে ধীরে তাপমাত্রা কমছে রাজ্যজুড়ে। সকাল দিকে শিরশিরে ঠান্ডার পাশাপাশি থাকছে কুয়াশাও। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রার খানিকটা বৃদ্ধি পেতে পারে বলেও হাওয়া অফিস সূত্রে খবর।

Ishanee Dhar | Published : Nov 1, 2022 3:27 AM IST

মাসের শুরু থেকেই শীতের আমেজে ভাসছে তিলোত্তমা। হেমন্তের হিমেল পরশে রাজ্যজুড়ে মনোরম আবহাওয়া। সকাল দিকে শিরশিরে ঠান্ডা, কুয়াশা শহরে। ইতিমধ্যে গত ১০ বছরের রেকর্ড ভেঙে নেমেছে তাপমাত্রার পারদ। শীতলতম অক্টোবরের পর কি এবার রেকর্ড পারদ পতন নভেম্বরেও? আবহাওয়া দফতর সূত্রে খবর চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই রাজ্যে বাড়বে উত্তুরে হাওয়ার প্রভাব। কলকাতার পাশাপাশি পারদ পতন দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।

কলকাতায় সামান্য বাড়ল তাপমাত্রার পারদ। সোমবারের তুলনায় কিছুটা বেশি হলেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস থেকে সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। চলতি সপ্তাহে শুষ্ক আবহাওয়াই বজায় থাকবে কলকাতা ও সংলগ্ন এলাকায়। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৯০ শতাংশের কাছাকাছি। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

ধীরে ধীরে তাপমাত্রা কমছে রাজ্যজুড়ে। সকাল দিকে শিরশিরে ঠান্ডার পাশাপাশি থাকছে কুয়াশাও। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রার খানিকটা বৃদ্ধি পেতে পারে বলেও হাওয়া অফিস সূত্রে খবর। কিছুটা কমবে শুষ্কতাও।

আরও পড়ুন - "গোটা সাগরের জলও আমার হাতের রক্ত ধুয়ে ফেলতে পারবে না", নাটুকে ভঙ্গিমায় পার্থর জামিনের বিরোধিতা ইডির আইনজীবীর

শুষ্ক আবহাওয়া পার্বত্য জেলাগুলিতেও। উত্তরবঙ্গের একাধিক জেলায় এক ধাক্কায় নামল তাপমাত্রার পারদ। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই শীত পড়বে পাহাড়ে। তবে বৃহস্পতিবার পর্যন্ত দার্জিলিং এবং কালিম্পঙে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন - খড়গপুর আইআইটির ছাত্রের রহস্যমৃত্যু কি ব়্যাগিং-এর কারণে, আদালতের দ্বারস্থ হয়ে তদন্তের দাবি পরিবারের

অক্টোবরের শেষ থেকেই উত্তুরে হাওয়ার দাপট বাংলায়। আবহাওয়া দফতর সূত্রে খবর বিগত ১০ বছরে তাপমাত্রার এহেন পতন দেখেনি শহরবাসী। শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০১২ সালে অক্টোবর মাসে ২০ ডিগ্রির নীচে নেমেছিল তাপমাত্রা। তারপর ফের ২০২২ সালে পূণরাবৃত্তি ঘটল সেই ঘটনার। শনিবার সকাল থেকেই শিরশিরে ঠান্ডা। জাঁকিয়ে শীত না পড়লেও হেমন্তের হিমেল পরশে রীতিমত ঠান্ডা অনুভব করছে রাজ্যবাসী। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৪৬ শতাংশ। গতকাল রাতেই তাপমাত্রার পারদ নেমেছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। উল্লেখ্য, গত দশ বছরে অক্টোবর মাসের মধ্যে তাপমাত্রার এহেন পতন দেখা যায়নি।

আরও পড়ুন - হু হু করে বাড়ছে ডেঙ্গি সংক্রমণ, কলকাতায় মৃত্যু হল এক পুলিশ কর্মীর

 

Share this article
click me!