ভ্যাপসা গরম থেকে স্বস্তি, দুই বঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস

আগামী তিন দিনের মধ্যেই ফের বাড়বে তাপমাত্রার পারদ। চলতি সপ্তাহেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রাজ্যর।

Web Desk - ANB | Published : Mar 10, 2023 1:45 AM IST

গত কয়েকদিন ধরেই কমেছে রোদের তীব্রতা। বুধবার থেকেই খানিকটা ফিকে রোদ উঠছে রাজ্যে। শুক্রবার সকাল থেকেও মুখভার আকাশের। কলকাতা-সহ রাজ্যের বেশ কিছু জেলায় আংশিক মেঘলা আকাশ। গতকা থেকেই আবহাওয়ায় বড় পরিবর্তনের কথা জানিয়েছিল হাওয়া অফিস। বৃহস্পতিবার থেকেই বৃষ্টির সম্ভাবনা ছিল রাজ্যে। আজ শুক্রবারও সকাল থেকেই মেঘলা তিলোত্তমার আকাশ। যদিও বৃষ্টির জেরে তাপমাত্রায় বিশেষ হের ফের লক্ষ করা যাচ্ছে না। গতকালও হাসফাসানি গরমের হাত থেকে রক্ষা পায়নি বঙ্গবাসী। তবে গত দু'দিনের তুলনায় তাপমাত্রা কিছুটা হলেও কমবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে আগামী তিন দিনের মধ্যেই ফের বাড়বে তাপমাত্রার পারদ। চলতি সপ্তাহেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রাজ্যর।

বৃষ্টিপাতের সম্ভানা থাকলেও সম্ভাবনা নেই পারদ পতনের। গতকালের তুলনায় এক ডিগ্রি কমে আজ ১০ মার্চ শহরের সর্বনিম্ন তাপমামাত্রা হল ২২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সকাল থেকেই মেঘলা আকাশ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা। বৃষ্টি হতে পারে উত্তরের জেলাগুলিতেও। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৯ শতাংশ। ১০ মার্চ শুক্রবার সকালের মধ্যে পুরুলিয়া ও পশ্চিম বর্ধমানের সঙ্গে ঝাড়গ্রামেও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। তবে শুক্রবার নাগাদ উল্লিথিক জেলাগুলি ছাড়াও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং বীরভূমেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পরিস্থিতি তৈরি হতে পারে। তবে আগামী পাঁচ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে দিন ও রাতের তাপমাত্রা পরিবর্তনের তেমন কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

প্রসঙ্গত, গতকাল শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩৪ ও ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২২.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। মৌসম ভবন জানিয়েছে, ছত্তিসগঢ় থেকে মহারাষ্ট্র পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে। ঘূর্ণাবর্ত অবস্থান করছে ওড়িশা, ছত্তিসগঢ় সংলগ্ন এলাকায়। তার জন্যই ঝড়বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে উত্তর ও দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায়। তবে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের মত উত্তরবঙ্গেও দিন এবং রাতের তাপমাত্রায় বিশেষ পরিবর্তনের সম্ভাবনা নেই আগামী ৫ দিন। এছাড়াও বৃষ্টি হতে পারে মালদহ এবং বীরভূমেও। ঝেঁপে বৃষ্টি হবে উত্তরবঙ্গের প্রধান জেলাগুলিতে, অর্থাৎ, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর দিনাজপুরে। বাকি দুই জেলা দক্ষিণ দিনাজপুর এবং মালদহের আবহাওয়া শুকনো থাকবে।

আরও পড়ুন - 

রাজ্যের আবহাওয়ায় বড় পরিবর্তন! আজ বিকেল থেকেই জেলায় ঝড়জলের সম্ভাবনা, কতদিন চলবে বৃষ্টি?

শহরের রাস্তায় গাড়ির গতি যদি বেপরোয়া হয়, তাহলে চালকরা সাবধান, বিশেষ কয়েকটি ক্রসিং-এ শুরু হচ্ছে সারপ্রাইজ নাকা চেকিং

হোলি উপলক্ষ্যে শহরে মোতায়েন ৪ হাজার পুলিশ কর্মী, কড়া নিরাপত্তা ব্যবস্থা কলকাতায়

Share this article
click me!