ভোরের দিকে কুয়াশা কলকাতাতেও, জাঁকিয়ে শীতের পথে কাঁটা ঘূর্ণাবর্ত, কবে হাওয়া বদল রাজ্যে?

ভোরের দিকে কুয়াশা দেখা গেলেও কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় শীত পড়তে এখনও ঢের দেরি। আগামী কয়েকদিন শুকনো আবহাওয়ার পাশাপাশি থাকছে হাওয়া-বদলের সম্ভাবনাও।

Web Desk - ANB | Published : Nov 8, 2022 5:28 AM IST

সকাল থেকেই কুয়াশা, শিরশিরে ঠান্ডা। বেলা গড়ালে তাপমাত্রা কিছুটা বাড়লেও রাতে ফের পারদ পতন। তবে এই মাসেই পড়বে জাঁকিয়ে শীত? সব আশায় জল ঢেলে ফের চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত। হাওয়া অফিস বলছে এখনই শীতের সম্ভাবনা নেই। বরং নিম্নচাপের জেরে নভেম্বরেও হতে পারে বৃষ্টি। ভোরের দিকে কুয়াশা দেখা গেলেও কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় শীত পড়তে এখনও ঢের দেরি। আগামী কয়েকদিন শুকনো আবহাওয়ার পাশাপাশি থাকছে হাওয়া-বদলের সম্ভাবনাও।

গত কয়েকদিন ধরে শিরশিরে ঠান্ডার পাশাপাশি ভোরের দিকে কুয়াশা দেখা যাচ্ছে কলকাতাতেও। আগামী কয়েকদিন বৃষ্টির তেমন সম্ভাবনা না থাকলেও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হওয়া নিম্নচাপের জেরে বৃষ্টির সম্ভাবনা একাধিক জায়গায়। আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা ক্রমশ শক্তি সঞ্চয় করে নিম্নচাপে পরিণত হবে। যার জেরে বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পঙে। বৃষ্টি হওয়ার সম্ভাবনা তামিলনাড়ু, পুদুচেরি এবং কেরলের মতো দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। তবে দক্ষিণবঙ্গে এক্ষুণি বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। বরং বঙ্গোপসাগরের এই নিম্নচাপ শক্তিশালী হলে তাপমাত্রার কিছুটা পরিবর্তন হতে পারে বাংলায়।

মঙ্গলবার কলকতার সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। ভোরের দিকে শীত শীত ভাব থাকলেও বেলা গড়ালে বাড়বে তাপমাত্রা। মূলত শুকনো আবহাওয়াই দেখা যাবে। বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের একাধিক জেলায়।

আগামী সপ্তাহের মধ্যেই দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হবে একটি ঘূর্ণাবর্ত। যা নিম্নচাপ রূপে স্থলভাগে প্রবেশ করবে। ঘূর্ণাবর্তের বিশেষ প্রভাব না পড়লেও এর জের রাজ্যের উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা থাকতে পারে।

উত্তরবঙ্গ ছাড়া প্রায় সব জেলাতেই বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ যথেষ্ট বেশি থাকবে। উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গেই আকাশ মূলত শুকনো থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। কলকাতা, মালদহ ও দক্ষিণ ২৪ পরগণার আকাশে হালকা মেঘের আনাগোনা দেখা যেতে পারে। গাঙ্গেয় উপকূলের আবহাওয়া আজ শান্ত থাকবে বলেই জানা গেছে। দিনের সর্বনিম্ন তাপমাত্রার চেয়ে সর্বোচ্চ তাপমাত্রার ফারাক দাঁড়াতে পারে বেশ অনেকটাই। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, দিনের সবচেয়ে বেশি তাপমাত্রা হতে পারে প্রায় ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

 

আরও পড়ুন - 

ফর্ম রয়েছে ব্যাগে', দুয়ারে সরকারের ক্যাম্পের বদলে ১০টাকায় মুদির দোকানে বিকোচ্ছে লক্ষ্মীর ভাণ্ডার থেকে খাদ্যসাথীর ফর্ম

স্কুলের ঘরের ছাদে বড় ফাটল, আতঙ্কে ক্রমশ কমছে পড়ুয়ার সংখ্যা, জেলায় শিকেয় শিক্ষা

নদিয়া প্রাথমিক শিক্ষকদের কাজে ফেরাচ্ছে পর্যদ, সুপ্রিম কোর্টে চাকরি বাতিল মামলার শুনানি ১৮ নভেম্বর

 

Share this article
click me!