Republic Day 2022: কুচকাওয়াজে বাদ নেতাজি ট্যাবলো, কেন্দ্রের অভিসন্ধি নিয়ে সিঁদুরে মেঘ দেখছে TMC

সরাসরি বাংলায় ট্যাবলোই বাতিল করে দিয়েছে মোদী সরকার। যা নিয়ে জোরদার চাপানউতর শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

Jaydeep Das | Published : Jan 16, 2022 10:37 AM IST

গতবারের পর এবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ (Republic Day parade) থেকে বাদ পড়েছে বাংলার ট্যাবলো। এদিকে এবারই আবার যেমন ভারতের স্বাধীনতার ৭৫তম বর্ষ (75th year of India's independence) তেমনই সামনেই রয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্ম বার্ষিকী (125th Birth Anniversary of Netaji Subhas Chandra Bose)। আর সেকথা মাথায় রেখেই কথা মাথায় রেখেই এই বছর প্রজাতন্ত্র দিবস (Republic Day 2022) এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী এক সঙ্গে পালন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তা নজরে রেখেই বাংলার থিমের নাম দেওয়া হয়েছিল ‘নেতাজি ও আজাদহিন্দ বাহিনী’। কিন্তু সরাসরি বাংলায় ট্যাবলোই (West Bengal Netaji Tablo) বাতিল করে দিয়েছে মোদী সরকার। যা নিয়ে জোরদার চাপানউতর শুরু হয়েছে রাজনৈতিক মহলে। তবে গত বছরের মতো এ বছরও কেন প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলার ট্যাবলো বাতিল করা হল, তা নিয়ে কেন্দ্রের তরফে কোনও বিবৃতি জারি করা হয়নি। আর এখানেই অন্য গন্ধ পাচ্ছে বাংলার শাসক দল তৃণমূল-কংগ্রেস।

সূত্রের খবর, রাজ্য সরকারের তরফে দাবি করা হয়েছে, লিখিতভাবে এই ট্যাবলো বাতিলের ব্যাপারে রাজ্য সরকারের সঙ্গে কোনও যোগাযোগ করেনি কেন্দ্র সরকার। এমনকী রাজ্যের দাবি, ট্যাবলো সংক্রান্ত কমিটি পাঁচটি বৈঠক করে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে। কিন্তু তারপর আর কোনও বৈঠকে ডাকা হয়নি বাংলাকে। এদিকে প্রতিরক্ষামন্ত্রকের কোনও চিঠি পায়নি নবান্ন। তাতেই আরও ঘোলা হচ্ছে জল। এদিকে নিয়মমাফিক প্রতিরক্ষা মন্ত্রকের তৈরি একটি কমিটি এই বিষয়ে সিদ্ধান্ত নেয়। কিন্তু কেন তারা গত কয়েকবছর ধরে বাংলার ট্যাবলোর উপর খাঁড়া নামাচ্ছেন সেই প্রশ্নই ঘোরাফেরা করছে বাংলার রাজনৈতিক মহলের অভ্যন্তরে।
আরও পড়ুন- জাতপাতের রয়াসনেই জোর যোগীর, বিজেপির প্রার্থী তালিকায় নজর কাড়ছে দলিতেরা

এদিকে নেতাজিকে সম্মান জানিয়ে তাঁর জন্মদিনকে পরাক্রম দিবস বলে ঘোষণা করেছে মোদী সরকার। একইসঙ্গে নেতাজির জন্মদিন উপলক্ষেই ২৩ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরু করতে চলেছে কেন্দ্র সরকার। এখন থেকে প্রতিবছরই এই কাজ হবে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে। কিন্তু তারপরেও বাংলার সঙ্গে কেন এরকম বিচ্ছিন্ন আচরণ করা হচ্ছে সেই প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া যাচ্ছে না। সূত্রের খবর বাংলার প্রস্তাবিত ট্যাবলোতে নেতাজির পতাকা উত্তোলন, রবীন্দ্রনাথ ও সুভাষচন্দ্রের নানা মুহূর্তের ছবি, আজাদ হিন্দ বাহিনীর একাধিক কার্যকলাপ সঙ্গে নেতাজির ছবি–সহ একাধিক কাট-আউট ছিল। একইসঙ্গে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ট্যাবলো যাওয়ার সময় ‘কদম কদম বাড়ায়ে যা’ গানটি বাজার কথা ছিল। কিন্তু সেসবই এবারে আর দেখা যাবে না দিল্লির লালকেল্লার সামনে।

Read more Articles on
Share this article
click me!