সকালে নীল আকাশের দেখা মিললেও বেলার দিকে বৃষ্টির সম্ভাবনা কলকাতায়, ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, শুক্রবার কলকাতা সহ সংলগ্ন পার্শ্ববর্তী জেলাগুলির আকাশ বেলার দিকে মেঘলা থাকবে। দু-এক পশলা বৃষ্টিও হতে পারে। কোথাও কোথাও আবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। 

Asianet News Bangla | Published : Oct 1, 2021 4:04 AM IST / Updated: Oct 01 2021, 10:05 AM IST

আজ সকাল থেকেই কলকাতা (Kolkata) ও তার আশপাশের জেলাগুলির আকাশে রোদের দেখা পাওয়া গিয়েছে। কয়েকদিন ধরেই নিম্নচাপের (Depression) জেরে শরতের নীল আকাশের (Blue Sky) দেখা পাওয়া যায়নি। তবে আজ সকাল থেকেই সেই কালো মেঘ (Cloud) সরিয়ে উঁকি দিয়েছে নীল আকাশ। তবে নীল আকাশের দেখা মিললেও এখনওই পিছু ছাড়বে না বৃষ্টি (Rain)। সকালে আকাশ পরিষ্কার থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কালো মেঘের দেখা মিলবে আকাশে। আলিপুর আবহাওয়া দফতরের (Regional Meteorological Centre) তরফে জানানো হয়েছে, শুক্রবার কলকাতা সহ সংলগ্ন পার্শ্ববর্তী জেলাগুলির আকাশ বেলার দিকে মেঘলা থাকবে। দু-এক পশলা বৃষ্টিও হতে পারে। কোথাও কোথাও আবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। 

বাংলার আকাশে একের পর এক দুর্যোগ লেগেই রয়েছে। একটি দুর্যোগ কাটার পরই আবার একটি চলে আসছে। প্রথমে ঘূর্ণাবর্তের জেরে ভারী বৃষ্টিতে নাজেহাল হয়েছে দক্ষিণবঙ্গবাসী। আর সেই দুর্যোগ কাটতে না কাটতেই ফের নিম্নচাপের জেরে শুরু হয় বৃষ্টি। মঙ্গল ও বুধবার দক্ষিণবঙ্গের (South Bengal) প্রায় সব জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি (Heavy Rain) হয়েছে। এর জেরে জলমগ্ন (Water Logged) দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকা। এখনও পর্যন্ত সব জায়গা থেকে জল নামেনি। পুজোর মুখে ভারী বৃষ্টির জেরে সমস্যায় পড়েছেন ব্যবসায়ীরাও। তবে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগের মতো ভারী বৃষ্টি না হলেও এখনই বৃষ্টি পিছু ছাড়বে না। দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় আজও বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার সর্বাধিক তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন- দুর্গা পুজোর ১০ দিন থাকছে না নাইট কার্ফু, ঠাকুর দেখতে হলে মানতে হবে এই নিয়মগুলি

আরও পড়ুন- মৃতের নামেও তোলা হচ্ছে রেশন, তালিকা থেকে সেই নাম বাদ দিতে তৎপর রাজ্য

পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় আজও হালকা বৃষ্টি হতে পারে। কয়েকদিনের ভারী বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে বাঁকুড়া ও মেদিনীপুরে। এর পাশাপাশি জলাধার থেকে জল ছাড়ার ফলে ঘাটালেও বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। জলে ডুবে গিয়েছে ঘাটাল থানা এলাকার একাধিক রাস্তা। ঘাটালের শিলাবতি, কেঠিয়া, ঝুমি সহ অন্য নদীর জল বাড়তে শুরু করেছে। এছাড়া পুজোর মুখে বন্যার আশঙ্কা রয়েছে হাওড়ার বিস্তীর্ণ এলাকায়। দূর্গাপুর ব্যারেজ থেকে ১.৫ লক্ষেরও বেশি জল ছাড়া হয়েছে। এর ফলে হাওড়ার উদয়নারায়ণপুরে আবারও নতুন করে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বৃহস্পতিবার উদয়নারায়ণপুর বিডিও অফিসে বন্যা পরিস্থিতি নিয়ে প্রশাসনিক বৈঠক করা হয়েছে। অগাস্ট মাসের ভারী বৃষ্টিতে উদয়নারায়ণপুরের ব্যাপক ক্ষতি হয়েছিল। এই পরিস্থিতিতে আবার বৃষ্টি হলে সমস্যায় পড়বেন সেখানকার স্থানীয় বাসিন্দারা।

আরও পড়ুন- টানা বৃষ্টির জের, অজয় নদের উপর হুড়মুড়িয়ে ভেঙে পড়ল নির্মীয়মাণ সেতু

এতদিন দক্ষিণবঙ্গে বৃষ্টি হলেও উত্তরবঙ্গের বৃষ্টির দেখা পাওয়া যায়নি। গরমে হাঁসফাঁস করছিলেন উত্তরবঙ্গবাসী। অবশেষে আজ উত্তরবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টিপাত হতে পারে, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে ইতিমধ্যেই। শনিবার বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। তাই ওই তিন জেলায় শনিবার কমলা সতর্কতা জারি করা হয়েছে। 

Section 144 has been issued in Bhabanipur before the by election RTB

Share this article
click me!