'কংগ্রেস-তৃণমূলের পথ আলাদা', ২০২৪-এর পরিকল্পনা জানালেন মমতা বন্দ্যোপাধ্য়ায়

গত সপ্তাহেই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরপ্রদেশের নির্বাচনী প্রচারে গিয়েছিলেন। তৃণমূল উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে লড়াই করছে না। কিন্তু সমাজবাদী পার্টির সুপ্রিম অখিলেশ যাদবের পাশে দাঁড়িয়েছেন মমতা। তাঁর হয়েই ভোট প্রচার করছেন। তিনি বলেছেন, আগামী ৩ মার্চ আবারও উত্তর প্রদেশে নির্বাচনী সফরে যেতে পারেন তিনি। 

Saborni Mitra | Published : Feb 14, 2022 7:50 AM IST

রাজ্যে চার পুরসভা নির্বাচনে (WB Municipal Elections 2022) বড় সাফল্য পেয়ে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)স্পষ্ট করে দিলেন কংগ্রেসের (Congress) সঙ্গে আর এক রাস্তায় হাঁটবে না তৃণমূল কংগ্রেস (TMC)। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল নিজের মত চলবে বলেও জানিয়েছেন তিনি। এদিন মুখ্যমন্ত্রী পুরনিগম নির্বাচনে দলের সাফল্যের জন্য রাজ্যের জনগণকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন , রাজ্য প্রশাসন সাধারণ মানুষের সঙ্গে কাজ করে তাই এই সাফল্য এসেছে। 

গত সপ্তাহেই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরপ্রদেশের নির্বাচনী প্রচারে গিয়েছিলেন। তৃণমূল উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে লড়াই করছে না। কিন্তু সমাজবাদী পার্টির সুপ্রিম অখিলেশ যাদবের পাশে দাঁড়িয়েছেন মমতা। তাঁর হয়েই ভোট প্রচার করছেন। তিনি বলেছেন, আগামী ৩ মার্চ আবারও উত্তর প্রদেশে নির্বাচনী সফরে যেতে পারেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্র বারাণসীতে তিনি জনসভা করবেন। মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, অখিলেশ যাদব দুর্বল হয়ে পড়ুক - তা কিছুতেই চাননি মমতা। সেই কারণেই উত্তর প্রদেশে ভোট যুদ্ধে নেই তৃণমূল। তবে ২০২৪ সালের সাধারণ নির্বাচনে তৃণমূল এই রাজ্যে প্রার্থী দেবে। 

এদিন মমতা বন্দ্যোপাধ্য়ায় শতাব্দী প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেসের তীব্র সমালোচনা করে বলেন, আগামী দিনে কোনও আঞ্চলিক দলই কংগ্রেসের সঙ্গে আর সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রাখবে না। যারা কংগ্রেসের সঙ্গে সম্পর্ক রাখবে তাদের সঙ্গে তৃণমূল এড়িয়ে যাবে। তিনি আরও বলেন কংগ্রেস কংগ্রেসের পথে যাবে । আর তৃণমূল তৃণমূলের পথে যাবে। 

মমতা আরও বলেন কংগ্রেস ও সিপিএম-কে তিনি বৃহত্তর স্বার্থে তাঁর দলের সঙ্গে হাত মেলাতে বলেছিলেন। কিন্তু দুটি রাজনৈতিক দলই তাঁর কথা শোনেনি। তাই তাঁর আর কিছুই করার নেই। তিনি জানিয়েছেন কারও বিরুদ্ধে তাঁর ব্যক্তিগত ক্ষোভ নেই। তবে কংগ্রেস সম্পর্কে এদিন যথেষ্ট উষ্মার প্রকাশ করেন মমতা। 

এদিন কংগ্রেসের পাশাপাশি বিজেপিকেও নিশানা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন বিজেপি দেশের সংবিধান মানছে না। তিনি আরও জানিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন ও তেলাঙ্গনার মুখ্যমন্ত্রী কেসিআর এর সঙ্গে তিনি কথা বলেছেন। তাঁরা ফেডারেল পরিকাঠামো তৈরির চেষ্টা করছেন বলেও জানিয়েছেন তিনি। সম্প্রতি রাজ্যপাল ইস্যুতে স্ট্যালিনের সঙ্গেও কথা বলেছিলেন মমতা। তবে গোয়া ভোটে তৃণমূলের জোট চুক্তি খারিজ করে দিয়েছে কংগ্রেস। তারপর থেকেই দূরত্ব বাড়ছে। 

'সংখ্যাগরিষ্ঠতা না পেয়েও সরকার গঠন করে', বিজেপিকে অগণতান্ত্রিক বললেন কেসিআর

রাহুল গান্ধীর পাশে দাঁড়িয়ে সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে প্রশ্ন, প্রমাণ চাইলেন কেসিআর

ভোটের পঞ্জাবে নিরাপত্তা বড় ইস্যু, কেন্দ্রের সঙ্গে হাত মেলাবে বললেন কেজরিওয়াল

Share this article
click me!