আর্কিমেডিসের সূত্র দিয়ে মেদিনীপুরের হাতি উদ্ধার, বাহবা কুড়াল সোশ্যাল মিডিয়ায়

সোশ্যাল মিডিয়া ভিডিওটি পোস্ট করার সঙ্গে সঙ্গে বনাধিকারিক লিখেছেন, মেদিনীপুরে খাদে পড়ে যাওয়ার একটি হাতিকে উদ্ধার করা হয়েছে। আর্কিমেডিসের সূত্র প্রয়োগ করে খাদ থেকে বের করে আনা হয়েছে গজরাজকে। তারপরই তিনি জানিয়েছেন, 'যদি বিশ্বাস না হয় তাহলে ভিডিওটি দেখে নিন।' 

Web Desk - ANB | Published : Feb 22, 2022 3:34 PM IST

পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়াসহ  একাধিক জেলায় হাতির তাণ্ডবের কথা সকলেরই জানা। কিন্তু জঙ্গল থেকে লোকালয়ে আসা একটি হাতির ভিডিও মন কেড়ে নিল নেটিজেনদেন। একটি হাতি (Elephant) খাদে পড়ে গিয়েছিল। সেই হাতিটিকে উদ্ধার করার জন্য সম্পূর্ণ বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করা হয়েছে। ভিডিওটি টুইট করেছেন ভারতীয় বন পরিষেবা বিভাগের অফিসার (IFS) পারভীন কাসওয়ান। ভিডিওটি শেয়ার করার সঙ্গে সঙ্গেই তা ভাইরাল (Viral Video) হয়ে যায়। অনেক নেটিজেনই বনকর্মীদের দক্ষতার প্রশংসা করেছেন। 

সোশ্যাল মিডিয়া ভিডিওটি পোস্ট করার সঙ্গে সঙ্গে বনাধিকারিক লিখেছেন, মেদিনীপুরে খাদে পড়ে যাওয়ার একটি হাতিকে উদ্ধার করা হয়েছে। আর্কিমেডিসের সূত্র প্রয়োগ করে খাদ থেকে বের করে আনা হয়েছে গজরাজকে। তারপরই তিনি জানিয়েছেন, 'যদি বিশ্বাস না হয় তাহলে ভিডিওটি দেখে নিন।' এক মিনিট ১৪ সেকেন্ডের ভিডিওটি শ্যুট করা হয়েছ রাতের বেলায়। দেখা গেছে একটি খাদে আটকে পড়েছে হাতিটি। আর তার চার দিকে রয়েছে প্রচুর মানুষ। বনবিভাগের কর্মীরা হাতিটিকে খাদে ভাসিতে দেওয়া জন্য জল ব্যবহার করেছে। তারা জল ঢালতে শুরু করেছে। হাতিটি জলের কারণে ভেসে ওঠার পরি দড়ি দিয়ে সেটিকে খাদ থেকে উদ্ধার করা হয়েছে। ভিডিওটিতে দেখা গেছে হাতিটি নিজেও খাদ থেকে বার হওয়ার আপ্রাণ চেষ্টা করেছে। শুঁড় দিয়ে ওপরে ওঠার চেষ্টা করেছিল। 

এই টুইটের উত্তর দিয়েছেন আরও এক আইএফএস আধিকারিক ও বন কর্মকর্তা সুদীপ বারওয়াল। তিনি বলেছেন, রাত ১টা নাগদ ফোন পেয়ে তিনি জানতে পারেন একটি হাতি খাদে পড়ে গেছে। রাতেই তিনি ঘটনাস্থলে পৌঁছে যান। তারপরই শুরু হয় উদ্ধারকাজ। ভোর ৪টের দিকে উদ্ধার করা হয়ে গজরাজকে। তিনি আরও বলেছেন বনকর্মীরা অত্যান্ত উন্মাদনার সঙ্গেই হাতিটিকে খাদ থেকে বের করে আনে।

সোশ্যাল মিডিয়ায় প্রবল জনপ্রিয়তা পেয়েছে এই ভিডিওটি। অনেকেই প্রশংসা করেছেন বনকর্মী ও বনকর্তাদের। বন্যপ্রানীদের বাঁচাতে  তাঁদের যে কঠোর পরিশ্রম তাও রীতিমত বাহবা কুড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

আর্কিমিডিস বিশিষ্ট গ্রীক গণিতজ্ঞ। তাই বিখ্যাত সূত্র হল কোনও বস্তু বা শরীর সম্পূর্ণ বা আংশিকভাবে তরল পদার্থে নিমজ্জিত হলে একটি উর্ধ্বমূখী বল কাজ করে। যা বস্তুটিকে ওপর দিকে উঠতে সাহায্য করে। খাদে জল ভরার সঙ্গে সঙ্গে হাতিটি অনেকটা ওপরের দিকে উঠে আসে। তাতে সেটিকে সেখান থেকে বার করতে সুবিধে হয়েছিল। 

ভিড়েঠাসা মিয়ামির সমুদ্র সৈকতে তলিয়ে গেল হেলিকপ্টার, দেখুন ভিডিও

ভোটের পরে মুখ ফিরিয়েছে, প্রশান্ত কিশোরের সংস্থার বিরুদ্ধে অভিযোগ তৃণমূলের
হিজাব বাধ্যতামূলক নয়, কর্নাটক সরকারের সওয়াল কর্নাটক হাইকোর্টে

Share this article
click me!