অপেক্ষা শেষ, আজ থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি

শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি হতে পারে বলেই জানিয়েছে হাওয়া অফিস। কালবৈশাখীহীন চৈত্র-বৈশাখ সাম্প্রতিককালে দেখা যায়নি বলেই জানিয়েছে হাওয়া অফিস।

Web Desk - ANB | Published : Apr 28, 2022 1:54 PM IST

শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি হতে পারে বলেই জানিয়েছে হাওয়া অফিস। রাজ্যে তীব্র দাবদাহে ত্রাহি ত্রাহি অবস্থা। অনেকেই বেলা এগারোটা থেকে ৪ টের মধ্যে বাইরে থাকলে অসুস্থ অনুভব করছেন। ইতিমধ্য়েই শহরে প্রচন্ড তাপে এক ছাত্রী সহ এক যুবকের মৃত্যুও হয়েছে। কচি-কাঁচারা স্কুলে গিয়ে অসুস্থ হয়ে পড়ায়, ইতিমধ্যেই স্কুলে গরমের ছুটি ঘোষণা করে দিয়েছেন মমতা বন্দ্য়োপাধ্যায়। এহেন পরিস্থিতি থেকে এখনই বিরাম নেই।  দাবদাহের দাপটের সম্ভাবনা রয়েছে।  তবে কলকাতায় লু-র প্রকোপ কিছুটা কমতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও সুখবর এটাই, এবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

 বৈশাখের তীব্র দাবদাহের মধ্য়েই এমন সময় ঝড়-বৃষ্টির সম্ভাবনার কথা শোনাল আবহাওয়া দফতর। তীব্র তাপপ্রবাহের মাঝেই শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি হতে পারে। আগামী সপ্তাহে সোমবার ও মঙ্গলবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমন কালবৈশাখীহীন চৈত্র-বৈশাখ সাম্প্রতিককালে দেখা যায়নি বলেই জানিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গে   তাপপ্রবাহ চলবে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে পারদ কিছুটা নিম্নগামী হওয়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিমের জেলাগুলিতে এদিনও থাকবে তীব্র গরম। বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমানে বইবে লু। যদিও তীব্র দাবদাহের অস্বস্তি কাটিয়ে, আগামী সপ্তাহের শুরুতেই কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১ -৩ মে-এর মধ্যে শহরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, কলকাতায় আপাতত তাপপ্রবাহের কোনও পরিস্থিতি তৈরি হবে না। তবে অস্বস্তিকর গরম বজায় থাকবে।

 আৎও পড়ুন, কলকাতার পূর্বালোকে তীব্র গরমে রাস্তায় পড়ে মৃত্য়ু যুবকের, পরিবারের খোঁজে পুলিশ

প্রসঙ্গত, শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে।উল্লেখ্য, এই সময় অন্য বছরগুলিতে তিন থেকে চারটি কালবৈশাখী হয়ে যায়। কিন্তু, এবছর এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গে একটিও কালবৈশাখী হয়নি। বিগত অনেকদিন ধরেই  দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা পাওয়া যাচ্ছে না। শীতের সময় উত্তরবঙ্গের থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বেশি হয়েছিল। কিন্তু, তারপর থেকে আর বৃষ্টির দেখা মেলেনি। ২৮ ফেব্রুয়ারি শেষবারের মতন বৃষ্টি হয়েছিল দক্ষিণবঙ্গে। তারপর থেকে আর বৃষ্টির দেখা পাওয়া যায়নি। মে মাসের শুরুতে এখন কলকাতায় স্বস্তির বৃষ্টি হয় কিনা, সেটাই দেখার বিষয়। তবে কলকাতায় লু-র প্রকোপ কিছুটা কমতে পারে বলে মনে করা হচ্ছে।আদ্রতার ফলে আরও অস্বস্তি বাড়বে।

 আরও পড়ুন, 'তীব্র গরমে ক্লাসে মাস্ক পরা খুব কষ্টের', স্কুল ছুটির সিদ্ধান্তকে স্বাগত জানালেন শিক্ষকরা

শুক্রবার আবহাওয়া পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে শুক্রবার থেকে দাবদাহের পরিস্থিতি কমবে। বাড়বে আদ্রতা জনিত অস্বস্তি। তবে উত্তরবঙ্গে প্রকৃতি অনেকটাই অনুকূলে থাকবে। বুধবার আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার-সহ বিভিন্ন সমতল  এলাকায় দমকা হাওয়া এবং বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২৮ তারিখ থেকে দার্জিলিং, কালিংপং সহ পার্বত্য এলাকায় বৃষ্টি হতে পারে।২৯ তারিখ পাবর্ত্য এলাকায় বৃষ্টি পরিমাণ কিছুটা বাড়বে।

 আরও পড়ুন, ইউক্রেন ফেরত ৪২২ জন পড়ুয়ার ব্যবস্থা করল রাজ্য সরকার, নবান্ন থেকে বড় বার্তা মুখ্যমন্ত্রীর

Share this article
click me!