Coromandel Express Accident: কেউ এসেছেন বাংলাদেশ থেকে চিকিৎসক দেখাতে, কেউ যাচ্ছিলেন ভ্রমণে, বিক্ষোভে উত্তাল হাওড়া-শালিমার

শুক্রবার সন্ধেবেলা ওড়িশার বালাসোরের কাছে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে। একসঙ্গে ৩টি ট্রেন দুর্ঘটনার কবলে পড়েছে। তার মধ্যে ২টি ট্রেন যাত্রীবাহী ও ১টি ট্রেন মালবাহী।

Web Desk - ANB | Published : Jun 2, 2023 6:51 PM IST / Updated: Jun 03 2023, 12:37 AM IST

করমণ্ডল এক্সপ্রেস ও যশবন্তপুর এক্সপ্রেস দুর্ঘটনার কবলে পড়েছে ওড়িশার বালাসোরের কাছে। কিন্তু এর প্রভাব পড়েছে দেশের অন্যান্য প্রান্তেও। দুর্ঘটনার জেরে কয়েকটি ট্রেন বাতিল করা হয়েছে। এর ফলে সমস্যায় পড়েছেন হাজার হাজার যাত্রী। শালিমার, হাওড়া, সাঁতরাগাছির মতো স্টেশনগুলিতে গভীর রাত পর্যন্ত আটকে অসংখ্য যাত্রী। অনেকে যাত্রা বাতিল করতে বাধ্য হয়েছেন। কেউ কেউ আবার বিকল্প ব্যবস্থা করছেন। কিন্তু দুর্ঘটনার জেরে বিকল্প যানবাহন পেতে সমস্যায় পড়তে হয় যাত্রীদের। ট্যাক্সি বা অন্য কোনও গাড়ির জন্য কয়েক গুণ বেশি ভাড়া চাওয়া হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের। অনেকেই বেশি ভাড়া দিতে বাধ্য হয়েছেন। যাঁদের কোনও উপায় নেই, তাঁরা বাধ্য হয়ে স্টেশনগুলিতে বা স্টেশনের কাছাকাছি কোনও হোটেলে রাত কাটাতে বাধ্য হচ্ছেন। হোটেলেও বেশি ভাড়া চাওয়া হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের।

বাংলাদেশের ময়নমনসিংহ জেলা থেকে ভারতে এসেছেন জোয়েল খান। তাঁর মা জাহানারা বেগম গুরুতর কিডনির অসুখে আক্রান্ত। মাকে নিয়ে চেন্নাইয়ে যাচ্ছিলেন জোয়েল। টিকিট কেটেছিলেন হাওড়়া-চেন্নাই মেলে। কিন্তু, স্টেশনে এসে জানতে পারেন যে ট্রেন বাতিল হয়ে গিয়েছে। জোয়েল অনেক কষ্টে চিকিৎসার অর্থ জোগাড় করে ভারতে এসেছেন। ৩ দিন আগেই সীমান্ত পেরিয়ে কলকাতায় পৌঁছন তিনি। মাকে নিয়ে কী করে এখন চেন্নাই যাবেন এবং বাতিল ট্রেনের টিকিটের অর্থ কীভাবে পাবেন সেই নিয়ে চিন্তায় পড়েছেন।

চেন্নাইয়ে চিকিৎসার জন্য যাচ্ছিলেন দক্ষিণ ২৪ পরগণার বাসিন্দা মুস্তাক আনসারি। চিকিৎসার জন্য জমিও বিক্রি করেছেন। কিন্তু, এদিন স্টেশনে পৌঁছে জানতে পারেন যে ট্রেন বাতিল হয়ে গিয়েছে।

মুর্শিদাবাদ থেকে কেরলে যাচ্ছিলেন পরিযায়ী শ্রমিকের কাজ নিয়ে এক ব্যক্তি। সেখানে অনেক কষ্টে কাজ জোগাড় করেছেন তিনি। সেখানে নির্দিষ্ট দিনে কাজে যোগ দিতে হবে বলে নিয়োগের দায়িত্বে থাকা কর্তারা জানিয়েছেন। এখন কীভাবে সেখানে পৌঁছবেন তা নিয়ে চিন্তায় পড়েছেন ওই পরিযায়ী শ্রমিক।

শালিমারে স্টেশন মাস্টারের ঘরে ঢুকে বিক্ষোভ দেখান বহু যাত্রী। কারণ এখান থেকে ২টি ট্রেন বাতিল হয়েছে। একটি শলিমার পুরী স্পেশাল ট্রেন এবং শালিমার-বেঙ্গালুরু আপ ট্রেন।

বহু যাত্রীর অভিযোগ, পুরীতে হোটেলে তাঁদের বুকিং রয়েছে। এখন প্রযুক্তি অনেক আধুনিক হয়েছে। তাহলে কেন ট্রেন বাতিল হবে, অন্য রুটে কেন ট্রেন ঘোরানো হবে তা নিয়েও হইচই করেন তাঁরা। পুরী না পৌঁছতে না পারলে হোটেল রুমের অর্থ ফেরত পাওয়া যাবে না বলেও জানান এই বিক্ষোভরত যাত্রীরা।

আরও পড়ুন-

Coromandel Express: মালগাড়ির সঙ্গে সংঘর্ষ করমণ্ডল এক্সপ্রেসের, আহত শতাধিক

ট্রেন দুর্ঘটনায় মৃতদের ১০ লক্ষ টাকা, আহতদের ২ লক্ষ টাকা সহায়তা ঘোষণা রেলমন্ত্রীর

ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় পীড়িত, ট্যুইট প্রধানমন্ত্রীর, শোকপ্রকাশ অমিত শাহেরও

Read more Articles on
Share this article
click me!