Cyclone Mocha: বাংলা, ওড়িশা নাকি মায়ানমার? কোনদিকে ঘুরবে ঘূর্ণিঝড় 'মোকা'র গতিপথ

কোথায় কোথায় আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় মোকা? উপকূলে পৌঁছে কতটা শক্তিশালী হয়ে উঠবে ঘূর্ণিঝড়? মোকা কি পরিণত হতে পারে সুপার সাইক্লোনে?

Web Desk - ANB | Published : May 6, 2023 10:35 AM IST

'মোকা'র প্রমাদ গুনছে চার রাজ্য। ওড়িশা নাকি বাংলা? নাকি তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশের দিকে ঘুরবে ঘূর্ণিঝড়? কোথায় কোথায় আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় মোকা? উপকূলে পৌঁছে কতটা শক্তিশালী হয়ে উঠবে ঘূর্ণিঝড়? মোকা কি পরিণত হতে পারে সুপার সাইক্লোনে? এমনই নানা প্রশ্ন উঠছে ঘূর্ণিঝড় মোকা ঘিরে। প্রাথমিকভাবে মৌসম ভবন জানিয়েছিল, দক্ষিণ বঙ্গোপসাগর এবং আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিম দিকে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে ৬ থেকে ৭ মে-র মধ্যে। এই ঘূর্ণাবর্ত তৈরি হলে তা নিম্নচাপে পরিণত হবে ৮ থেকে ৯ মে-এর মধ্যে। এরপর এটি দারুণ শক্তি ধারণ করে সুস্পষ্ট নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হবে বলে মনে করা হচ্ছে। ১০ থেকে ১২ মে তারিখের মধ্যে এই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সেই ঘূর্ণিঝড় ১৪ মে থেকে ১৭ মে-র মধ্যে বাংলাদেশের চট্টগ্রাম থেকে মায়ানমারের রাখাইন কুলের মাঝামাঝি কোথাও স্থলভাগে আছড়ে পড়তে পারে। এই ঘূর্ণিঝড়ের নাম 'মোকা' বলেও জানানো হয়।

বর্তমানে জানা যাচ্ছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর সৃষ্ট ঘূর্ণিঝড়টি ৮ মে নাগাদ অতিপ্রবল ঘূর্ণিঝড়ের রূপ নেবে। তারপর সেটি বাংলাদেশ কিংবা মায়ানমার উপকূলে আগামী ১২ থেকে ১৩ তারিখের মধ্যে আছড়ে পড়তে পারে। যদিও এখনও পর্যন্ত ঘূর্ণিঝড়ের চূড়ান্ত গতিপথ সম্পর্কে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। তবে যে কোনও মুহূর্তে এউ ঝড় মায়ানমার থেকে পশ্চিমবঙ্গ-সহ ওড়িশার মধ্যে যে কোনও উপকূলে আছড়ে পড়তে পারে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, জলভাগে ঘূর্ণাবর্তের অবস্থান যত বেশি স্থায়ী হবে, তত বেশি শক্তি বাড়াবে নিম্নচাপ। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং বাংলাদেশ উপকূলে। উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গেই বৃষ্টি হবে যথেষ্ট পরিমাণে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। দক্ষিণবঙ্গের নয়টি জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং কলকাতায় এই নিম্নচাপের প্রভাব পড়বে ভালোরকম। আগামী সপ্তাহের বুধবার প্রবল ঝড় হওয়ার সতর্কবার্তা দেওয়া হয়েছে। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, নিম্নচাপ তৈরি হওয়ার পর বলা যাবে যে ঠিক কোন পথে এগিয়ে যাবে, কতটা শক্তিশালী হবে। আপাতত সমগ্র বিষয়টির উপর ক্রমাগত নজর রাখা হয়েছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন -

ভয়ঙ্কর শক্তিশালী রূপ নিতে চলেছে ঘূর্ণিঝড় মোচা, ৪৮ ঘণ্টায় তুমুল ঝোড়ো হাওয়ার সতর্কতা

স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে কলকাতার তাপমাত্রা, কেমন থাকবে বৃহস্পতিবারের আবহাওয়া?

মিলছে না বাবা-মেয়ের বয়ান, ইডির চার্জ শিটে নতুন ধোঁয়াশা অনুব্রত ও সুকন্যাকে নিয়ে

Share this article
click me!