সুখবর পুজোপ্রেমীদের জন্য! শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনে স্পেশ্যাল ট্রেন চালাবে পূর্ব রেল

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো ইতিমধ্যেই শুরু। আর দুর্গাপুজো মানেই অনেকের কাছে রাত জেগে ঠাকুর দেখা।

Subhankar Das | Published : Oct 5, 2024 1:37 PM IST

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো ইতিমধ্যেই শুরু। আর দুর্গাপুজো মানেই অনেকের কাছে রাত জেগে ঠাকুর দেখা।

শহরতলি এবং মফঃস্বল থেকে অনেকেই আসেন কলকাতায় ঠাকুর দেখতে। কিন্তু ঠাকুর দেখে বাড়ি ফেরার চিন্তা তো থেকেই যায়। তাই তাদের জন্য এবার ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত শিয়ালদহ ডিভিশনের উত্তর এবং দক্ষিণ শাখায় বিশেষ ট্রেন চালানোর ব্যবস্থা করল পূর্ব রেল। শুধু শিয়ালদহ নয়, হাওড়া ডিভিশনেও বিশেষ ট্রেন চলবে পুজোর চার দিন।

Latest Videos

মূলত, পুজোর সময়ে বিপুল ভিড়ের কথা মাথায় রেখেই বেশ কয়েকটি বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। তাই পুজোর দিনগুলিতে শিয়ালদহ ডিভিশনে ১০ জোড়া বিশেষ ট্রেন চালানো হবে বলে জানানো হয়েছে।

পূর্ব রেলের প্রকাশিত সূচি অনুযায়ী, পুজোর সময় রাতেই মোট ১৮টি বিশেষ ট্রেন চলবে। দুপুরে এবং বিকেলে ২টি করে ট্রেন চালাবে রেল। গভীর রাত পর্যন্ত পাওয়া যাবে কল্যাণী, রানাঘাট, নৈহাটি, বনগাঁ, কৃষ্ণনগর, ডানকুনি, বজবজ এবং বারুইপুর লোকাল।

পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে, শিয়ালদহ থেকে শেষ রানাঘাট লোকাল ছাড়বে রাত ১২টা ৪০ মিনিটে। আর রানাঘাট থেকে শিয়ালদহ আসার শেষ ট্রেন মিলবে রাত ১১টা ৪৫ মিনিটে। শিয়ালদহ-কল্যাণী শাখায় আপ, ডাউন মিলিয়ে দুই জোড়া বিশেষ লোকাল ট্রেন চলবে। শিয়ালদহ থেকে রাত দেড়টা এবং আড়াইটে নাগাদ কল্যাণী যাওয়ার ট্রেন পাওয়া যাবে। কল্যাণী থেকে রাত ১২টা ১০ মিনিট এবং ভোর ৩টে নাগাদ শিয়ালদহমুখী বিশেষ ট্রেন চালানো হবে।

রানাঘাট এবং কৃষ্ণনগরের মধ্যে এক জো়ড়া বিশেষ ট্রেন চালাবে পূর্ব রেল। রাত ১টা ৪৫ মিনিটে কৃষ্ণনগরগামী এবং রাত সাড়ে ১২টা নাগাদ রানাঘাটগামী দুটি ট্রেন ছাড়বে শিয়ালদহ থেকে।

অন্যদিকে, শিয়ালদহ-বনগাঁ এবং শিয়ালদহ-ডানকুনি শাখাতেও বিশেষ ট্রেন চলবে। শিয়ালদহ থেকে বনগাঁ যাওয়ার শেষ ট্রেন পাওয়া যাবে রাত ১টা ২০ মিনিটে এবং বনগাঁ থেকে শিয়ালদহ আসার শেষ ট্রেন মিলবে রাত ১১টা ৫৫ মিনিটে। শেষ শিয়ালদহ-ডানকুনি লোকালটি পাওয়া যাবে রাত সাড়ে ১১টায় এবং ডানকুনি-শিয়ালদহ বিশেষ লোকাল মিলবে রাত ১২টা ২৫ মিনিটে।

ওদিকে উত্তরের পাশাপাশি শিয়ালদহ দক্ষিণ বিভাগেও বিশেষ ট্রেন চালানো হবে। বিশেষ করে বারুইপুর এবং শিয়ালদহের মধ্যে তিন জোড়া বিশেষ ট্রেন চলবে পুজোর চার দিন। বারুইপুর থেকে শিয়ালদহগামী বিশেষ ট্রেনগুলি ছাড়বে বিকেল ৪টে ৩৫ মিনিট, রাত ১টা ২৫ মিনিট এবং ভোর ৩টে ১০ মিনিটে।

আবার বারুইপুরগামী বিশেষ ট্রেনগুলি ছাড়বে দুপুর ৩টে ২৫ মিনিট, রাত সাড়ে ১২টা এবং রাত ২টো ২০ মিনিট। শিয়ালদহ-বজবজ শাখায় এক জোড়া বিশেষ ট্রেন চলবে। বজবজ থেকে শিয়ালদহগামী শেষ ট্রেন ছাড়বে রাত সাড়ে ১২টায় এবং বজবজগামী শেষ ট্রেন ছাড়বে রাত সাড়ে ১১টায়।

সেইসঙ্গে, হাওড়া ডিভিশনে বর্ধমান (মেন এবং কর্ড), ব্যান্ডেল এবং তারকেশ্বর-শেওড়াফুলির মধ্যে বিশেষ ট্রেন চালাবে পূর্ব রেল। হাওড়া থেকে বর্ধমান (মেন) যাওয়ার বিশেষ ট্রেনটি চলবে রাত ১২টা ৪৫ মিনিটে এবং রাত ১টা ৫০ মিনিটে। বর্ধমান থেকে হাওড়াগামী বিশেষ ট্রেনটি পাওয়া যাবে রাত ৯টা ৪০ মিনিটে।

আর কর্ড লাইনে হাওড়া থেকে ছাড়বে রাত ১টা ১৫ মিনিটে এবং হাওড়াগামী ট্রেনটি মিলবে রাত সাড়ে ১০টায়। হাওড়া থেকে ব্যান্ডেলের বিশেষ ট্রেন ছাড়বে রাত ১টায় এবং ব্যান্ডেল থেকে হাওড়াগামী ট্রেনটি পাওয়া যাবে রাত সাড়ে ১১টায়। শেওড়াফুলি-তারকেশ্বরের মধ্যে রাত ১২টা ২৫ মিনিটে একটি বিশেষ ট্রেন চলবে। আর তারকেশ্বর থেকে হাওড়াগামী ট্রেনটি ছাড়বে রাত ১টা ১৫ মিনিটে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

তীব্র চাঞ্চল্য Jaynagar-এ! প্রকাশ্যে MP-কে জুতো দেখিয়ে চলে Kultali-র জনসাধারণের প্রতিবাদ! | Jaynagar
'কেন নেননি FIR ?' জয়নগরের কুলতলি গিয়ে পুলিশকে প্রশ্ন অগ্নিমিত্রার | Agnimitra Paul | Kultali News
ধর্মতলায় অস্থায়ী তিলোত্তমা মঞ্চ ঘিরে উত্তেজনা তুঙ্গে! ১২ ঘণ্টা পরও নীরব প্রশাসন! | RG Kar Protest
কুলতলিতে ধুন্ধুমার, ভাঙচুর করা হল থানা, জ্বালানো হল বাইক, কেন এই পরিস্থিতি? Kultali Incident
মীনাক্ষীকে কুলতলি যেতে বাঁধা, তুমুল ধ্বস্তাধস্তি পুলিশের সঙ্গে | Minakshi Mukherjee