কীভাবে একচালার দুর্গা প্রতিমার ধরন বদলে গেল? কী ভূমিকা ছিল নেতাজির?

ব্রিটিশ আমলে স্বাধীনতা সংগ্রামীদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ ছিল দুর্গাপুজো। নেতাজি সুভাষচন্দ্র বসুও সক্রিয়ভাবে দুর্গাপুজোর সঙ্গে যুক্ত ছিলেন।

Soumya Gangully | Published : Oct 2, 2024 11:00 AM IST / Updated: Oct 02 2024, 05:30 PM IST

বাংলায় দুর্গাপুজোর প্রতিমা দীর্ঘদিন ধরে হত একচালার। একই কাঠামোর মধ্যে থাকতেন দুর্গা, মহিষাসুর, সিংহ, লক্ষ্মী, গণেশ, কার্তিক, সরস্বতী, পেঁচা, ইঁদুর, ময়ূর ও রাজহাঁস। কিন্তু বিশেষ পরিস্থিতিতে এই কাঠামোয় বদল আনেন নেতাজি সুভাষচন্দ্র বসু। ব্রিটিশ সরকারের চোখে ধুলো দিয়ে দেশ ছাড়ার আগে এই যুগান্তকারী ঘটনা ঘটান নেতাজি। তাঁর হাত ধরেই বাংলায় দুর্গা প্রতিমা আমূল বদলে যায়। এখন যে বেশিরভাগ বারোয়ারি দুর্গাপুজোতেই আলাদা কাঠামোয় প্রতিমা তৈরি হয়, সেটার শুরু হয়েছিল নেতাজির নেতৃত্বেই। অবশ্য শুধু প্রতিমার কাঠামোয় বদল আনার উদ্দেশ্যেই বদল করেননি নেতাজি। তিনি এই কাজ করতে বাধ্য হয়েছিলেন।

কীভাবে বদলে গেল প্রতিমার ধরন?

Latest Videos

১৯৩৮ সালে কুমোরটুলি সর্বজনীন দুর্গাপুজো কমিটির সভাপতি হন নেতাজি। তাঁর নেতৃত্বে ভালোভাবেই পুজোর আয়োজন করা হয়। সেই সময় কলকাতায় এখনকার মতো মহালয়ার আগেই দুর্গাপুজো উদ্বোধন হত না। পুজো হত পাঁচদিনের। তখনও দুর্গোৎসব চালু হয়নি। তবে দুর্গাপুজোকে সামনে রেখে ব্রিটিশ-বিরোধী প্রচার ও কার্যকলাপ চালাতেন স্বাধীনতা সংগ্রামীরা। নেতাজিও সেই সুযোগ ছাড়তে চাননি। তাঁর নেতৃত্বে কুমোরটুলি সর্বজনীনে দুর্গাপুজোর আয়োজনে ত্রুটি ছিল না। চতুর্থীর দিন মণ্ডপে প্রতিমা নিয়ে আসা হয়। কিন্তু পঞ্চমীর দিন আগুনে পুড়ে গেল মণ্ডপ ও প্রতিমা। মাথায় হাত নেতাজির। পরদিন যে ষষ্ঠী! পুজো শুরু হবে। কিন্তু প্রতিমা না থাকলে কীভাবে হবে পুজো? মৃৎশিল্পী গোপেশ্বর পালের কাছে ছুটলেন নেতাজি। তিনি প্রস্তাব দিলেন, এক রাতের মধ্যেই যাতে প্রতিমা তৈরি করা যায়, তার জন্য আলাদা কাঠামোয় দুর্গা, লক্ষ্মী, গণেশ, কার্তিক, সরস্বতী প্রতিমা তৈরি করুন একেকজন মৃৎশিল্পী। একচালার প্রতিমার বদলে আলাদা কাঠামো তৈরি হল ঠাকুর। সেই প্রতিমারই পুজো হল।

নেতাজির দেখানো পথেই চলছে প্রতিমা নির্মাণ

৮৬ বছর আগে অগ্নিকাণ্ডের জন্য নেতাজি যেভাবে প্রতিমা নির্মাণ করাতে বাধ্য হয়েছিলেন, এখন বাংলার বেশিরভাগ দুর্গাপুজোতে সেভাবেই প্রতিমা নির্মাণ করা হচ্ছে। নেতাজির দেখানো পথেই চলছে দুর্গাপুজো

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

কোন পঞ্জিকা অনুসারে দুর্গাপুজো করা উচিত? বিভ্রাট এড়াতে বিস্তারিত জেনে নিন

মা দুর্গার প্রতি শ্রদ্ধা জানাতে ৫টি ঐতিহ্যবাহী ভোগ, সফল হবে আপনার নিবেদন

মা দুর্গার সবথেকে প্রিয় রাশিগুলির নাম জানেন? এই পুজোতেই হবে তাদের সঙ্কটমুক্তি, রইল বিস্তারিত

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

PM Modi Live : ঝাড়খণ্ডে প্রচারে প্রধানমন্ত্রী মোদী, দেখুন সরাসরি | BJP Jharkhand
PM Modi Live : হরিয়ানায় প্রচারে কংগ্রেসকে তীব্র আক্রমণে প্রধানমন্ত্রী মোদী, দেখুন
মিলবে কি বিচার! ৫৫ দিন পার, RG Kar-এ বসল নিহত চিকিৎসক 'অভয়ার' মূর্তি | RG Kar News Today
PM Modi Live : গান্ধীজীর জন্মদিনে প্রধানমন্ত্রী মোদীর 'স্বচ্ছতা হি সেবা' কর্মসূচি, সরাসরি
পিতৃপক্ষে পুজো উদ্বোধন আমি করি না, ধর্ম সম্পর্কে আমার অনেক জ্ঞান আছে : মমতা | Mamata Banerjee |