Durga Puja Carnival: দুর্গাপুজোর কার্নিভাল দেখতে যাবেন? দেখে নিন বিশেষ বাস এবং মেট্রোর সময়সূচি

কার্নিভাল দেখা শেষ করে বাড়ি ফেরার ক্ষেত্রে অনেকটাই রাত হয়ে যেতে পারে, সেই সময়ে সাধারণ মানুষকে যাতে কোনওরকম সমস্যায় পড়তে না হয়, তার জন্য থাকছে বিশেষ পরিবহণ পরিষেবার ব্যবস্থা রাখছে রাজ্য সরকার।

Sahely Sen | Published : Oct 25, 2023 7:29 AM IST / Updated: Oct 25 2023, 05:31 PM IST

বাঙালির দুর্গাপুজো মৌখিকভাবে হতে পারে মাত্র ৫ দিনের উৎসব। কিন্তু, তার বহর আসলে প্রায় ১ মাসের। কেনাকাটা থেকে শুরু করে আগে শেষ হত জমকালো ভাসানের মধ্য দিয়ে। কিন্তু, এখন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে শুরু হয়েছে আরও এক বর্ণাঢ্য আয়োজন, তা হল, দুর্গাপ্রতিমার ‘কার্নিভাল’। শহরের বিভিন্ন প্রান্তের দুর্দান্ত প্রতিমা-শিল্পের নিদর্শন প্রদর্শনী মিছিল। চলতি বছরের ২৭ অক্টোবর আয়োজিত হতে চলেছে এই প্রদর্শনী। 


বিগত কয়েক বছর ধরেই কলকাতার রেড রোডে দুর্গাপুজোর কার্নিভাল আয়োজন করে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। এই বছরও দশমী মিটে যাওয়ার পরেই তার প্রস্তুতি শুরু হয়েছে। প্রত্যেক বছরের মতো এবছরও বহু মানুষ কার্নিভাল দেখতে উপস্থিত থাকবেন বলে মনে করা হচ্ছে। কার্নিভাল দেখা শেষ করে বাড়ি ফেরার ক্ষেত্রে অনেকটাই রাত হয়ে যেতে পারে, সেই সময়ে সাধারণ মানুষকে যাতে কোনওরকম সমস্যায় পড়তে না হয়, তার জন্য থাকছে বিশেষ পরিবহণ পরিষেবার ব্যবস্থা রাখছে রাজ্য সরকার।


২৭ অক্টোবর তারিখে, এসপ্ল্যানেড থেকে বিভিন্ন রুটে ২৩টি বিশেষ বাস চালানোর উদ্যোগ নিতে চলেছে রাজ্য পরিবহণ নিগম। মধ্যরাত পর্যন্ত এই বাস পরিষেবা পাওয়া যাবে। এসপ্ল্যানেড বা ধর্মতলা থেকে গড়িয়া, নিউ টাউন, ডানলপ, পাটুলি, যাদবপুর, বিমানবন্দর, নবান্ন-সহ বহু রুটে অতিরিক্ত বাস চালানো হবে বলে জানা গেছে। পরিবহণ নিগমের পরিকল্পনা অনুযায়ী, এই বিশেষ বাসগুলি ২৭ অক্টোবর বিকেল ৩ টের সময় এল-২০ বাসস্ট্যান্ডে হাজিরা দেবে। কলকাতা ট্রাফিক পুলিশের নির্দেশ মেনে সেগুলি পার্ক করা হবে। যাত্রীদের সুবিধার্থে বাসের উইন্ড স্ক্রিনের বাঁ-দিকে বড় হাতের অক্ষরে রুট-ও লিখে রাখা থাকবে। 
 

তবে, শুধুমাত্র বাস-পরিষেবা নয়। কার্নিভাল উপলক্ষ্যে ২৭ তারিখ মধ্যরাত পর্যন্ত বিশেষ পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করেছে কলকাতা মেট্রোও। ওইদিন মেট্রোর ব্লু লাইন, অর্থাৎ উত্তর-দক্ষিণ করিডোরে বিশেষ পরিষেবা পাওয়া যাবে। ২৩৪ টির বদলে চালানো হবে ২৫২টি মেট্রো রেল। ওইদিন কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত দিনের প্রথম মেট্রো চলবে, সকাল ৬টা বেজে ৫০ মিনিটে। অপরদিকে, দমদম থেকে কবি সুভাষগামী প্রথম মেট্রো চলবে সকাল ৬টা ৫০ মিনিটে।

২৭ তারিখ দমদম থেকে দক্ষিণেশ্বরের প্রথম মেট্রো যাবে ভোর ৬টা ৫৫ মিনিটে। অপদিকে কবি সুভাষের দিকে প্রথম মেট্রো ছাড়বে সকাল ৭টায়।
 


শেষ মেট্রো পাওয়া যেতে পারে প্রায় রাত্রি সাড়ে এগারোটা পর্যন্ত। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের উদ্দেশে দিনের শেষ মেট্রোটি রাত ৯টা ২৮ মিনিটের পরিবর্তে ছাড়বে ১০টা ৫৮ মিনিটে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের উদ্দেশে শেষ মেট্রো রাত সাড়ে ৯টার পরিবর্তে রাত্রি ১১টায় ছাড়বে। অন্যদিকে দমদম থেকে কবি সুভাষগামী শেষ মেট্রো রাত্রি ৯টা ৪০ মিনিটের পরিবর্তে ছাড়বে ১১টা ১০ মিনিটে। কবি সুভাষ থেকে দমদমের দিকে যাওয়ার জন্য শেষ মেট্রো রাত ৯টা ৪০ মিনিটের বদলে ছাড়বে রাত ১১টা বেজে ১০ মিনিটে।

 আরও খবর পেতে চোখ রাখুন আমাদের হোয়াটস অ্যাপ চ্যানেলে: https://whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Read more Articles on
Share this article
click me!