ভ্যাপসা গরমে ঘেমে নাজেহাল কলকাতায় Feels Like ৫০- জানুন এটি আসলে কী, আবার রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা

ভ্যাপসা গরমে নাজেহাল কলকাতা সহ দক্ষিণবঙ্গবাসী। বৃষ্টির জন্য আকাশের দিকে চাতকের মত তাকিয়ে রয়েছে। তাপমাত্রার পারদ চড়লেও অস্বস্তিসূচক অনেক বেশি। জানুন কী এই ফিলস লাইক।

 

Saborni Mitra | Published : Jun 6, 2024 9:23 AM IST

110
তাপপ্রবাহের পূর্বাভাস

আজ থেকে আবারও তাপপ্রবারের পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। পশ্চিমের বাঁকুড়া, পুরুলিয়া আর পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের সতর্কতা রয়েছে।

210
বজ্রবিদ্যুৎসহ ঝড়

গোটা রাজ্যেই আজ বজ্রবিদ্যুৎসহ ঝড়ের পূর্বাভাস রয়েছে। উত্তরের জেলা দার্জিলিং, জলপাইগুড়ি আর উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

310
আগামিকালও প্রবল গরম থাকবে

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামিকাল অর্থাৎ শুক্রবার পশ্চিমের জেলা পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রামে উষ্ণও আর্দ্র আবহাওয়া থাকবে।

410
বৃষ্টিহীন কলকাতা

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী কলকাতা ও দক্ষিণবঙ্গে বাকিজেলাগুলিতে বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই।

510
আজ কলকাতার তাপমাত্রা

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ঠিস ২৯ ডিগ্রি। কিন্তু বুধবার সন্ধ্যে থেকেই অস্বস্তি বাড়তে থাকে।

610
অসহ্য আবহাওয়া

কাল থেকে আজ দুপুর পর্যন্ত গরমে হাঁসফাঁস করছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাসিন্দারা। দরদর করে ঘাম হচ্ছে। সঙ্গে প্রবল অস্বস্তি। জল পিপাসাও পাচ্ছে। এনার্জি লস হচ্ছে। আববাওয়ার রিপোর্টে লেখা রয়েছে অনুভূতি হচ্ছে ৫০ ডিগ্রি সেলসিয়াসের মত। অর্থাৎ যা প্রকৃত তাপমাত্রা তার থেকেও বেশি মনে হচ্ছে।

710
কি এই ফিলস লাইক

এই গরম আবহাওয়ায়, 'অনুভূতি' তাপমাত্রা প্রায়ই নির্দিষ্ট এলাকায় প্রকৃত তাপমাত্রাকে ছাড়িয়ে যায়। অর্থাৎ যা তাপমাত্রা তার থেকে অনেক বেশি মনে হচ্ছে।

810
অনুভূত তাপমাত্রার নির্ণয়

আর্দ্রতা এবং বাতাসের গতির মতো কারণগুলি বিবেচনা করে একটি এলাকার প্রত্যাশিত তাপমাত্রার উপর ভিত্তি করে 'অনুভূতি' তাপমাত্রা গণনা করা হয়। গরম আবহাওয়ার সময়, 'মনে হয়' তাপমাত্রা বেশি থাকে, যেখানে ঠান্ডা সময়ে এর বিপরীত।

910
কীভাবে নির্ণয় করা হয়

আবহাওয়াবিদদের মতে, উচ্চ আর্দ্রতার মাত্রা উষ্ণতার উপলব্ধি বাড়াতে পারে। যাইহোক, বাষ্পের সঙ্গে মিশ্রিত হলে এই উষ্ণতা বিলীন হতে বেশি সময় নেয়, যার ফলে অস্বস্তি এবং সম্ভাব্য উচ্চ স্তরের কষ্ট হয়।

1010
প্রভাব

যদি প্রকৃত তাপমাত্রা বেশি না হয়, যদি একটি শক্তিশালী হাওয়া থাকে, যার অর্থ উচ্চ বাতাসের গতি থাকে, তাপমাত্রা কমতে পারে। আবহাওয়ার কারণগুলির এই গতিশীল মিথস্ক্রিয়া মানুষের তাপের অভিজ্ঞতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos