প্রচুর ইলিশ ডায়মন্ড হারবার আর দিঘায়, তবে কি এবার সাধ্যের মধ্যে আসবে প্রিয় ইলিশের দাম

ব্যাবসায়ীদের কথায় বৃহস্পতিবার ও শুক্রবার মিলিয়ে ডায়মন্ড হারবারে ৮০ টনেরও বেশি ইলিশ উঠেছে। অন্যদিকে শুধুমাত্র শুক্রবারই দিঘার সমুদ্র থেকে পাওয়া গেছে ৩৫ টন ইলিশ।

 

Saborni Mitra | Published : Jul 14, 2023 2:42 PM IST

অবশেষে ধরা দিল ইলিশ। পরপর দুই দিনে দিঘা আর ডায়মন্ড হারবারে ১০০ টনেরও বেশি ইলিশ উঠেছে। মাছ ব্যবসায়ীদের মুখে হাসি চওড়া হয়েছে। ভোজন রশিক বাঙালি ইলিশের দাম একটু কমবে বলেও আশা করতে শুরু করেছে। কিন্তু সেই দাম কি সাধ্যের মধ্যে আসবে - তা নিয়ে এখনও সংশয় থেকে গেছে। চলতি মরশুমে এখনও পর্যন্ত বর্ষার তেমন দেখা নেই। কিন্তু বাজারে যাওবা একটা দুটি ইলিশ উঁকি মারছে তার দাম আকাশ ছোঁয়া। কিন্তু পরপর দুই দিন প্রচুর ইলিশ ওঠায় দাম কিছুটা কমবে বলেও আশা করছে ব্যবসায়ীরা।

ব্যাবসায়ীদের কথায় বৃহস্পতিবার ও শুক্রবার মিলিয়ে ডায়মন্ড হারবারে ৮০ টনেরও বেশি ইলিশ উঠেছে। অন্যদিকে শুধুমাত্র শুক্রবারই দিঘার সমুদ্র থেকে পাওয়া গেছে ৩৫ টন ইলিশ। যা খাদ্যপ্রিয় বাঙালির চাহিদা কিছুটা হলেও পুরণ করতে পারবে। জলের রুপোলি শস্য দেখে ব্যবসায়ীরাও স্বস্তির নিঃশ্বাস ছেড়েছে। দিঘা আর ডায়মন্ড হারবারের আড়তদাররা জানিয়েছেন ইতিমধ্যেই কিছু ট্রলার ইলিশ নিয়ে ফিরে এসেছে । আরও কিছু ট্রলার ফেরার পথে। সেগুলিতেও প্রচুর ইলিশ রয়েছে বলে মনে করছেন তাঁরা।

দিঘার মৎসজীবীরা জানিয়েছেন বর্তমানে ইলিশ পাওয়ার উপযুক্ত সময়। কারণ হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা থাকবে। মাঝে মাঝেই টিপটিপ বৃষ্টি পড়েছে। তবে আগামী সপ্তাহ থেকে প্রবল বৃষ্টির সম্ভবনা রয়েছে। এই সময়ই ইলিশ সমুদ্র থেকে নদীতে আসে- মিষ্টি জলে ডিম পাড়তে। আর সেই কারণে আগামী দিনে আরও বেশি করে ইলিশ পাওয়া যাবে বলেও জানিয়েছে তারা।

যদিও ডায়মন্ড হারবারের এক আড়তদারের কথায় গত দুই মাস মাছ ধরা বন্ধ থাকে। তাছাড়াও পঞ্চায়েত ভোটের জন্য মৎসজীবীরা মাছ ধরতে যায়নি। ভোটে দিয়েই মাছের জন্য রওনা দিয়েছে তারা। আর সেই কারণে ইলিশ উঠতে একটু দেরী। আর সেই কারণে চলতি মরশুমে এখনও আকাশ ছোঁয়া ইলিশের দাম।

কলকাতা ও সংলগ্ন এলাকার একাঝিক বাজারে এখনও পর্যন্ত ৪০০-৫০০ গ্রাম মাছের জন্য গুঁণতে হচ্ছে ৬৫০ থেকে ৮০০ টাকা। ৭৬০০ গ্রাম ওজনের ইলিশের জন্য দিতে হচ্ছে ৭৫০-৯০০ টাকা। এক কিলো ওজনের ইলিশ কিনতে খরচ হচ্ছে ১৬০০-১৮০০ টাকা। ব্যবসায়ীরা জানিয়েছেন পাইকারি বাজেরে মাছের দামও শুক্রবার পর্যন্ত ছিল তুঙ্গে। তাই দিঘা আর ডায়মন্ড হারবারে প্রচুর ইলিশ ওঠায় পাইকারে বাজারেও মাছের দাম কমেছে। এদিন কেজি প্রতি ইলিশ বিক্রি হয়েছে ৭০০ টাকায়। ব্যবসায়ীরা মনে করছেন খোলা বাজারে এই মাছের দাম ১০০০ টাকার মধ্যে থাকবে। যা মধ্যবিত্তির কিছুটা হলেও নাগালের মধ্যে থাকবে।

Share this article
click me!