আমাদের বাংলার গর্ব, সারা দেশে সবচেয়ে ব্যস্ত রেলস্টেশনের নাম জানেন?

ভারতীয় রেল এশিয়ার দ্বিতীয় বৃহত্তম এবং বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। ভারতের সবচেয়ে ব্যস্ততম রেল স্টেশন কোনটি জানেন?

Soumya Gangully | Published : Oct 16, 2024 6:56 AM IST

14
সারা দেশে সবচেয়ে সহজ ও ব্যয়সাপেক্ষ যাত্রার উপায় হল ট্রেন, এই কারণে বেশিরভাগ যাত্রী রেলপথ বেছে নেন

ভারতীয় রেল এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক। ৬৮ হাজার কিলোমিটারেরও বেশি, ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। বর্তমানে, এটির ৪৫ হাজার কিলোমিটারেরও বেশি বিদ্যুতায়িত রেল নেটওয়ার্ক রয়েছে। তাছাড়া, বিশ্বব্যাপী একক সরকার দ্বারা পরিচালিত সবচেয়ে গুরুত্বপূর্ণ রেলওয়ে হল ভারতীয় রেল। সুবিধাজনক ভ্রমণ, টিকিটের কম দাম সহ বিভিন্ন কারণে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ রেল ভ্রমণ করেন। ভারতে প্রায় ৭০০০-এরও বেশি রেল স্টেশন রয়েছে। তবে ভারতের সবচেয়ে ব্যস্ততম রেল স্টেশন কোনটি জানেন?

24
কলকাতার প্রবেশদ্বারই শুধু নয়, সারা ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ রেল স্টেশন হাওড়া

হাওড়া জংশন হল ভারতের সবচেয়ে ব্যস্ত রেল স্টেশন। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী। ৬০০ টিরও বেশি ট্রেন পরিচালনা করে হাওড়া রেল স্টেশন ভারতের ব্যস্ততম রেল স্টেশনগুলির মধ্যে একটি। দূরপাল্লার এক্সপ্রেস ট্রেন এবং শহরতলির ট্রেন উভয়ই এই স্টেশনে চলাচল করে। এই স্টেশন বিভিন্ন অঞ্চলে গুরুত্বপূর্ণ সংযোগ সরবরাহ করে। হাওড়া স্টেশন হুগলি নদীর পশ্চিম তীরে অবস্থিত, এটি ভারতের সবচেয়ে বিখ্যাত ল্যান্ডমার্ক হাওড়া ব্রিজ দ্বারা কলকাতার সাথে সরাসরি সংযুক্ত। এই সেতু কলকাতার কেন্দ্রীয় ব্যবসায়িক অঞ্চলে সহজে যাতায়াত করতে সাহায্য করে।

34
পূর্ব ভারতে সবচেয়ে গুরুত্বপূর্ণ রেল স্টেশন হাওড়া, উত্তর-পূর্ব ভারতের সঙ্গেও যোগাযোগ রয়েছে

হাওড়া রেল স্টেশন তার ঐতিহাসিক ঔপনিবেশিক স্থাপত্যের জন্য বিখ্যাত। ব্রিটিশ স্থাপত্যবিদ হ্যালসি রিকার্ডো দ্বারা নকশা করা এই স্টেশন ভবন, ভিক্টোরিয়ান এবং গথিক শৈলীর মিশ্রণের প্রতিনিধিত্বকারী লাল-ইটের মুখ সহ একটি মহিমান্বিত কাঠামো।

ঐতিহাসিক গুরুত্ব

এই স্টেশন ভারতের রেলওয়ের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি ১৮৫৪ সালে হাওড়া থেকে হুগলি পর্যন্ত পূর্ব ভারতের প্রথম রেল যাত্রার সাথে যুক্ত। সময়ের সাথে সাথে, এটি ভারতীয় রেল নেটওয়ার্কের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

44
মূলত পূর্ব রেলের রুটের ট্রেনগুলি যাতায়াত করলেও, হাওড়া স্টেশন থেকে দক্ষিণ-পূর্ব রেলের ট্রেনও ছাড়ে

পূর্ব ভারতের কেন্দ্র

পূর্ব ভারতে রেল যোগাযোগের প্রধান প্রবেশদ্বার হিসেবে কাজ করে হাওড়া স্টেশন, এটি পশ্চিমবঙ্গকে দেশের প্রধান শহরগুলির সাথে সংযুক্ত করে। এটি প্রতিদিন প্রচুর যাত্রী এবং মাল পরিবহন করে।

২৩ টি প্ল্যাটফর্ম

হাওড়া রেল স্টেশনে ২৩ টি প্ল্যাটফর্ম রয়েছে, এটি দেশের ব্যস্ততম এবং বৃহত্তম রেল স্টেশনগুলির মধ্যে একটি।

প্রাচীনতম স্টেশন

১৮৫৪ সালে প্রতিষ্ঠিত হাওড়া রেল স্টেশন ভারতের প্রাচীনতম রেল স্টেশন। এটি আয়তন এবং বহুতল বিশিষ্ট বৃহত্তম স্টেশনগুলির মধ্যে একটি।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos