ভয়াবহ দুর্ঘটনার কবলে হাওড়া-পুরী এক্সপ্রেস, পশ্চিম মেদিনীপুরে পৌঁছতেই বিপর্যয়

পুরী যাওয়ার পথে হাওড়া থেকে ছেড়ে সুপারফাস্ট ট্রেনটি পশ্চিম মেদিনীপুরে পৌঁছতেই ট্রেন থেকে আলাদা হয়ে গেল ইঞ্জিন। 

Web Desk - ANB | Published : May 21, 2023 5:06 AM IST / Updated: May 21 2023, 11:05 AM IST

হাওড়া থেকে পুরী যাওয়ার পথে মারাত্মক দুর্ঘটনা। ভয়াবহ বিপর্যয়ের কবলে পড়ল হাওড়া- পুরী এক্সপ্রেস। শনিবার মধ্যরাতে এই দুর্ঘটনার কথা প্রথমে বুঝতেই পারেননি ভেতরে থাকা যাত্রীরা। অধিকাংশ মানুষই তখন ঘুমিয়ে ছিলেন। সুপারফাস্ট ট্রেনটি পশ্চিম মেদিনীপুরে পৌঁছতেই বেঁধে যায় বড় গোলযোগ।

শনিবার রাত ১০ টা বেজে ৪০ মিনিট নাগাদ হাওড়া স্টেশন থেকে রওনা দিয়েছিল হাওড়া- পুরী সুপারফাস্ট এক্সপ্রেস ট্রেন। এরপর একেবারে মধ্যরাতে, রাত ১ টা বেজে ৫ মিনিট নাগাদ ট্রেনটি পশ্চিম মেদিনীপুরের নেকুরসেনি স্টেশনের কাছাকাছি পৌঁছতেই ট্রেনে খুব জোরে ঝাঁকুনি অনুভব করেন যাত্রীরা। রাতের অন্ধকারে সঙ্গে সঙ্গে কিছুই বোঝা যায়নি। কিছুক্ষণ পরে দেখা যায়, ট্রেনের কাপলিং খুলে সামনের দিকের দুটি বগি নিয়ে এগিয়ে গিয়েছে ট্রেনের ইঞ্জিনটি। আর, বাকি সমস্ত কামরা ইঞ্জিন থেকে আলাদা হয়ে গিয়ে লাইনের ওপরে দাঁড়িয়ে রয়েছে। 

এই ভয়াবহ ঘটনা নজর করতে পেরেছিলেন ট্রেনের গার্ডরা। সঙ্গে সঙ্গে তাঁরা দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুর ডিভিশনের আধিকারিকদের খবর পাঠান। বিষয়টি জানতে পেরে তড়িঘড়ি ঘটনাস্থলের দিকে রওনা দেন রেলের আধিকারিররা। কাপলিং খুলে আলাদা হয়ে যাওয়া দুটি বগিকে তখনই মেরামত করা সম্ভব হয়নি, ফলত, নতুন করে দুটি বগি নিয়ে এসে লাগানো হয় হাওড়া- পুরী সুপারফাস্ট এক্সপ্রেসের সঙ্গে। অত রাতে পুরনো কামরাগুলির মধ্যে থাকা যাত্রীদের নামিয়ে এনে নতুন বগিতে তোলা হয়।  তারপর নির্ধারিত সময়ের প্রায় পাঁচ ঘণ্টার ব্যবধানে নেকুরসেনি স্টেশন থেকে পুরীর উদ্দেশ্যে রওনা দেয় ট্রেনটি। 

সকাল ৬টা বেজে ১৫ মিনিট নাগাদ পশ্চিম মেদিনীপুর থেকে পুরীর দিকে যাত্রা করে দুর্ঘটনাগ্রস্ত ওই সুপারফাস্ট ট্রেন। মাঝ পথে ট্রেন দাঁড়িয়ে পড়ায় ভেতরে জল এবং খাবার পাওয়া নিয়ে যথেষ্ট অসুবিধায় পড়তে হয় যাত্রীদের। তবে, এই ঘটনার জেরে কোনও যাত্রী আহত হননি বলে জানা গেছে। কী কারণে ট্রেনটির কাপলিং খুলে গেল, তার পূর্ণাঙ্গ তদন্ত করে দেখবেন রেলের আধিকারিক এবং ইঞ্জিনিয়াররা। এই ঘটনার জেরে বড়সড় প্রাণহানির ঘটনা ঘটতে পারত বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন- 
Mouni Roy: ইতালিতে ছুটির মেজাজে মৌনী রায়, উত্তপ্ত আবহাওয়ায় বলিউড-তন্বীর বিকিনিতে ঝড়
ডিএ-র দাবিতে সোমবার পেন ডাউন কর্মসূচি, বিশেষ দিনের জন্য নবান্নের তরফে হুঁশিয়ারি দিয়ে নির্দেশিকা জারি

রাজস্থানে ভয়াবহ দুর্ঘটনার পর রাশিয়ার মিগ ২১ বিমান আপাতত বাতিল রাখল ভারতীয় বিমান বাহিনী IAF

Share this article
click me!