Vote Counting: ভোট গণনাকেন্দ্র ঘেরা সিসি ক্যামেরায়, মোবাইল নিয়ে ঢুকলেই জেল- রইল ৪২ কেন্দ্রের প্রস্তুতি

রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্র। প্রার্থীর সংখ্যা ৫০৭ জন। গড়ে ১৭ রাউন্ড গণনা হবে। সর্বোচ্চ ২৩ ও সর্বনিম্ন ৯ রউন্ড গণনা হবে। রাজ্যে গণনার জন্য মোট টেবিল সংখ্যা ৪৯৪৪টি।

 

Saborni Mitra | Published : Jun 3, 2024 4:13 PM IST

মঙ্গলবারই লোকসভা নর্বাচণের গণনা শুরু। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র নির্বাচিত হবে আগামী পাঁচ বছরের শাসক ও শাসক দল। এই রাজ্যে ৪২টি আসনে ভোট গণনা শুরু হবে কড়া নিরাপত্তা। যার প্রস্তুতি শুরু হয়েছে। আগামিকাল ৪২টি কেন্দ্রের ৫০৭ জন প্রার্থীর রাজনৈতিক ভাগ্য নির্ধারণ হবে আগামী পাঁচ বছরের জন্য। একই সঙ্গে মথুরাপুর ও বরানগর -এই দুটি বিধানসভা কেন্দ্রের ভোট গণনাও হবে।

রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্র। প্রার্থীর সংখ্যা ৫০৭ জন। গড়ে ১৭ রাউন্ড গণনা হবে। সর্বোচ্চ ২৩ ও সর্বনিম্ন ৯ রউন্ড গণনা হবে। রাজ্যে গণনার জন্য মোট টেবিল সংখ্যা ৪৯৪৪টি। নিরপেক্ষ ও শান্তিপূর্ণ ভোট গণনার জন্য একাধিক পদক্ষেপ করেছে নির্বাচন কমিশন। গণনা কেন্দ্রে বাইরে ২০০ মিটার পর্যন্ত জারি থাকবে ১৪৪ ধারা। গণনাকেন্দ্র গুলিতে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা থাকছে। প্রথম পর্যায় থাকবে লাঠিধারি ও এএসআই পদমর্যাদার পুলিশ। দ্বিতীয় পর্যায় থাকবে সশস্ত্র রাজ্য পুলি। তৃতীয় বা চূড়ান্ত পর্বে থাকবে কেন্দ্রীয় বাহিনী। গণনা কেন্দ্রের মূল নিরাপত্তা দায়িত্ব থাকবে কেন্দ্রীয় বাহিনীর হাতে।

রাজ্যের ৫৫টি গণনা কেন্দ্র তৈরি রয়েছে। মোতায়েন থাকবে ৯২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। থাকছে ২৫২৫ জন রাজ্য পুলিশ। গণনা কেন্দ্রে প্রতি বিধানসভা পিছু একজন করে থাকবে কেন্দ্রীয় পর্যবেক্ষক। রাজ্যে ২৯৪ বিধানসভা কেন্দ্র রয়েছে। সেই অনুযায়ী ২৯৪ জন পর্যবেক্ষক থাকবে। গণনাকেন্দ্রে শুধুমাত্র পর্যবেক্ষকরাই মোবাইল ফোন ব্যবহার করতে পারবে গণনাকেন্দ্রে মোটের ওপর সিসিটিভি ক্যামেরার ধেরাটোপে থাকবে।

গণনা কেন্দ্রে সাদা কাগজ আর পেন ছাড়া আর কিছু নিয়ে প্রবেশ করা যাবে না। মোবাইল পাওয়া গেলে কেন্দ্রীয় বাহিনীর বাজেয়াপ্ত করার ক্ষমতা রয়েছে। মোবাইল নিয়ে গণনাকেন্দ্রে প্রবেশ করলে কারাদণ্ড ও জরিমানার সাজা হতে পারে। হাইকোর্টের নির্দেশে অস্থায়ী সরকারি কর্মীদের গণনার কাজে ব্যবহার করা যাবে না। বাধ্যতামূলকভাবে শুধুমাত্র সরকারি বেতনভুক কর্মীরাই গণনার কাজ করতে পারবেন। একমাত্র প্রার্থী ও তাঁর নির্বাচনী এজেন্ট সবকটি টেবিলে যেতে পারবেন। বাকি এজেন্টরা তাদের জন্য নির্ধারিত টেবিল ছাড়া অন্য কোনও টেবিলে যেতে পারবেন না। এজেন্টরা একবার বেরিয়ে গেলে আর ভিতরে আসতে পারবেন না। শুধুমাত্র অবজারভার আর রিটার্নিং অফিসাররা বাইরে গেলেও ভিতরে ঢুকতে পারবেন। গণনাকেন্দ্রে সংবাদ মাধ্যমের জন্য নির্দেষ্ট জায়হা আর পরিচয়পত্র থাকবে।

 

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Howrah News Today : তেতে ছিল দুই পাড়াই! হাওড়ার বাঁকড়ায় রবিবার সকালে ঘটল ভয়ানক ঘটনা, গ্রেফতার ৩
Bjp news :ব‍্যারাকপুরে আবার আক্রান্ত বিজেপি কর্মী , আক্রমণের তীর টি.এম.সি র দিকে
Nadia Hawker Eviction: নদিয়াতে সকাল থেকে শুরু উচ্ছেদ অভিযান,এলাকা পরিদর্শনে বিজেপির সভাপতি
Suvendu Adhikari : 'এবার লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ হবে' #suvenduadhikari #bjp #tmc
Suvendu Adhikari : 'পিসি-ভাইপো মিলে ব্রিটানিয়া তুলে দিয়েছে, জনগণ আপনাকে তুলে ফেলবে'