আজ দিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়, বিকেলে G-20 প্রস্তুতি নিয়ে বৈঠক প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক মুখ্যমন্ত্রীর

আজ প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীর বৈঠক রাষ্ট্রপতিভবনে। জি-২০ প্রস্তুতি নিয়ে বৈঠক। মমতা বন্দ্য়োপাধ্যায়ের সঙ্গে উপস্থিত থাকবেন অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও।

Web Desk - ANB | Published : Dec 5, 2022 5:58 AM IST / Updated: Dec 05 2022, 11:48 AM IST

আজ দুপুরে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুর ১২টা নাগাদ কলকাতা বিমানবন্দর থেকে দিল্লির উদ্দেশ্যে যাত্রা শুরু করবেন তিনি। চার দিনের জন্য তাঁর এই সফর। দিল্লি হয়ে মুখ্যমন্ত্রী যাবেন রাজস্থানের আজমেড়ের। দিল্লি সোমবার বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা জি-২০ বৈঠকে যোগ দেবেন তিনি। এই বৈঠকে দেশের অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও উপস্থিত থাকবেন।

আগামী বছর জি-২০ সম্মেলনের সভাপতিত্ব করবে ভারত। সেই উপলক্ষ্যে এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে, জি-২০টির প্রস্তুতি নিয়ে গোটা দেশে প্রায় ২০০টি বৈঠক হবে। প্রথম ধাপে দেশের রাজনৈতিক দলগুলির প্রধান ও মুখ্যমন্ত্রীদের বৈঠকে ডাকা হয়েছে। পরবর্তী পর্যায়ে প্রশাসকদের নিয়ে এজাতীয় বৈঠক হবে। জি-২০ বৈঠক যাতে সফল হয় তারজন্য রীতিমত তৎপর কেন্দ্রীয় সরকার।

মমতা বন্দ্যোপাধ্যায় দুপুর ১২টা নাগাদ দিল্লির উদ্দেশ্যে রওনা দেবেন। দিল্লিতে নেমেই তিনি সোজা চলে যাবেন রাষ্ট্রপতি ভবনে। সেখানে হবে প্রধানমন্ত্রীর ডাকা বৈঠক। সেখানেই বিকেলে হবে এই বৈঠক। মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও বৈঠকে যোগ দেবেন। নিজের রাজ্যে গুজরাটে ভোট দিতে গিয়েছেন প্রধানমন্ত্রী। সেখানে থেকে ফিরে তিনি বৈঠকে যোগ দেবেন বলে তাঁর কার্যালয় সূত্রের খবর।

সোমবার রাতে দিল্লিতে থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকে মঙ্গলবার সকালে তাঁর রাজস্থানের তীর্থক্ষেত্র আজমেড় শরিফ আর পুস্কর যাওয়ার কথা। সূত্রের খবর মমতা পুস্করের ব্রহ্মা মন্দিরে পুজো দেবেন। সেইমত রাজস্থান সরকার প্রস্তুতি শুরু করে দিয়েছে। মঙ্গলবার তাঁর রাজস্থানে থাকার কথা। সেখানে থেকে বুধবার দিল্লিতে ফিরবেন। শীতকালীন অধিবেশনের আগে মমতা দিল্লিতে দলীয় সাংসদের সঙ্গে বৈঠক করবেন। সেখান থেকে তিনি কলকাতায় ফিরবেন।

এর আগে বাংলার বকেয়া টাকা আদায়ের জন্য দিল্লিতে প্রধানমন্ত্রীর সঙ্গে মুখোমুখি বৈঠকে বসেছিলেন। সম্প্রতি বাংলা আবাস যোজনার বয়েকা টাকা কেন্দ্রীয় সরকার দিয়ে দেবে বলেও জানিয়েছেন। তাতেই রাজ্য ও কেন্দ্রের সম্পর্কের বরফ কিছুটা হলেও কমেছে। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, রাজ্যকে বকেয়া ৮ হাজার ৮০০ টাকা দেওয়া হবে। মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী আবাস যোজনার নাম পরিবর্তন করে বাংলা আবাস যোজনা করায় কেন্দ্রীয় সরকার বন্ধ করে দিয়েছিল। যা নিয়ে তীব্র বিরোধিতা করেছিলেন মুখ্যমন্ত্রী। সম্প্রতি বাংলার বরাদ্দ টাকা কেন্দ্রীয় সরকার দিয়ে দেবে বলেও জানিয়েছে। তারপরই মুখ্যমন্ত্রীর দিল্লি যাওয়ার কথা ঘোষণা করা তাৎপর্যপূর্ণ বলেও মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পডুনঃ

শতরূপ-পহেলির বিয়েতে সই করলেন CPM নেতা বিমান বসু, বিয়ের আসরে চাঁদের হাট

ভাগীরথ প্রয়াস সম্মান আরও বাড়িয়ে দিল দায়িত্ব, বললেন পূর্ব কলকাতা ওয়েটল্যান্ড আন্দোলনের সঙ্গে যুক্ত ধ্রুবা দাশগুপ্ত

নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে ফেসবুকে অশ্লীলতা, কলকাতা হাইকোর্টের আইনজীবীর এফআইআর-এ ক্ষমা চাইল অভিযুক্তরা

 

 

Share this article
click me!