ধাপে ধাপে বদলাবে পড়াশোনার পদ্ধতি, পশ্চিমবঙ্গে কার্যকর হচ্ছে নতুন শিক্ষানীতি

শিক্ষা ব্যবস্থায় আসতে চলেছে বড়সড় পরিবর্তন। জাতীয় শিক্ষানীতি ব্যতিরেকে পশ্চিমবঙ্গের শিক্ষানীতিকেই নতুন করে সাজালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Sahely Sen | Published : Sep 9, 2023 7:04 AM IST / Updated: Sep 09 2023, 12:37 PM IST

সেপ্টেম্বর মাসে নতুন শিক্ষা নীতি প্রকাশ করল পশ্চিমবঙ্গ সরকার। শিক্ষা ব্যবস্থায় আসতে চলেছে বড়সড় পরিবর্তন। কেন্দ্র সরকারের জাতীয় শিক্ষানীতি ব্যতিরেকে পশ্চিমবঙ্গের শিক্ষানীতিকেই নতুন করে সাজালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শিক্ষামন্ত্রী আগেই স্পষ্ট করে দিয়েছিলেন যে, শিক্ষা ব্যবস্থায় জাতীয় শিক্ষানীতি গ্রহণ করার কোনও পরিকল্পনা পশ্চিমবঙ্গ সরকারের নেই। বিধানসভাতেও এই অবস্থান সুস্পষ্ট করে দেওয়া হয়েছিল। তখনই তিনি আশ্বাস দিয়েছিলেন যে, বাংলায় নতুন করে শিক্ষানীতি গড়ে তোলা হবে। এরপর ৯ সেপ্টেম্বর, শনিবার, ১৭৮ পাতার শিক্ষানীতি প্রকাশ করল রাজ্য। আজ থেকেই এই নির্দেশিকা কার্যকর হতে চলেছে।

একেবারে প্রাক-প্রাথমিক স্তর থেকে কলেজ বা বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত রাজ্যের শিক্ষানীতিতে বদল আনা হয়েছে। নতুন প্রবর্তিত নীতিতে প্রাথমিক এবং মাধ্যমিক স্কুল শিক্ষা, উচ্চশিক্ষায় একাধিক বদল আসছে। শিক্ষা দফতর সূত্রে খবর, স্কুলস্তরের শিক্ষা ব্যবস্থায় প্রথম ২ বছর অঙ্গনওয়াড়ি কেন্দ্রের পড়াশোনায় জোর দেওয়া হয়েছে নয়া শিক্ষা নীতিতে। বঙ্গে ত্রি-ভাষা নীতি গৃহীত হচ্ছে। অর্থাৎ, অষ্টম শ্রেণি পর্যন্ত মোট তিনটি ভাষা পড়ানোর সিদ্ধান্ত কার্যকর করেছে রাজ্য। ইতিমধ্যেই স্কুল শিক্ষা দফতরের তরফে ওয়েবসাইটে আপলোড করা হয়েছে রাজ্যের নয়া শিক্ষা নীতি।

ছাত্রছাত্রীদের মাতৃভাষা পড়ানোর ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। প্রথম শ্রেণি থেকেই বাংলা ভাষা সম্পর্কে পড়ুয়াদের ধারণা তৈরি করতে হবে, শিক্ষা নীতিতে স্পষ্ট বলা হয়েছে। নয়া নীতিতে শিক্ষক-শিক্ষিকাদের কর্মজীবনের পাঁচ বছর অন্তত গ্রামাঞ্চলে শিক্ষকতা করতে হবে। শিক্ষক-শিক্ষিকাদের জন্য আসছে নয়া ‘প্রমোশন নীতি’। নতুন শিক্ষানীতিতে উচ্চমাধ্যমিক পরীক্ষায় এমসিকিউ (MCQ) ধরনের প্রশ্ন থেকে সেমিস্টার পদ্ধতি সহ একাধিক বদল আসবে। রাজ্যের শিক্ষা নীতিতে নির্দেশ দেওয়া হয়েছে যে, অষ্টম শ্রেণি থেকে উচ্চতর ক্লাস পর্যন্ত সেমেস্টার পদ্ধতি চালু করা হবে।আগামী তিন বছরের মধ্যেই ধাপে ধাপে এই সেমেস্টার প্রক্রিয়া কার্যকর করার নির্দেশ রয়েছে। নয়া শিক্ষানীতি ২০৩৫ সালের মধ্যে রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে উন্নততর জায়গায় নিয়ে যাবে বলে মনে করছেন শিক্ষা দফতরের আধিকারিকরা।

আরও পড়ুন- 
G20 Summit: 'ইন্ডিয়া' নয়, 'ভারত'! জি ২০ শীর্ষ সম্মেলনে নরেন্দ্র মোদীর টেবিলে লেখা দেশের নতুন নাম
নমাজ পড়ার জন্য ঢুকছিলেন মসজিদে, সেখানেই গুলি করা হল লস্কর-ই-তইবা জঙ্গি রিয়াজ আহমেদকে
নারীরা সম্পূর্ণ নগ্ন হয়ে ঘুরে বেরাতে পারবেন সমুদ্রের পাড়ে, ফিনল্যান্ডের এই দ্বীপে পুরুষ-প্রবেশ নিষিদ্ধ

Share this article
click me!