উষ্ণতম জানুয়ারি, কাল থেকে কিছুটা হলেও পারদ নামবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের

দুটি স্পেলে তাপমাত্রার পারদ স্বাভাবিকের তুলনায় বেশি। আর সেই কারণেই এটাই উষ্ণতম জানুয়ারি। তবে সোমবারের মধ্যে কিছুটা হলেও কমবে তাপমাত্রা।

 

Web Desk - ANB | Published : Jan 28, 2023 4:31 PM IST / Updated: Jan 28 2023, 11:45 PM IST

কথায় আছে মাঘের শীত বাঘের গায়ে। কিন্তু পৌষ সংক্রান্তির পর থেকেই শীত প্রায় গায়েব। তারপর কেটে গেছে পেশ কয়েকটি দিন। কিন্তু কলকাতা-সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ক্রমশই উর্ধ্বগামী। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, এটাই উষ্ণতম জানুয়ারি। সর্বোচ্চ বা সর্বনিম্ন তাপমাত্রা নয়, একটানা ছয় সাত দিন ধরে স্বাভাবিকের উপরে পারদ থাকায় উষ্ণতম জানুয়ারি। দুই স্পেলে ছদিন ও সাতদিন করে একটানা স্বাভাবিকের অনেকটা উপরে তাপমাত্রা।

সরস্বতী পুজোর দিন সধারণত শীতের একটা আমেজ থাকে। কিন্তু চলতি বছর সেটাও উধাও হয়ে গেছে। এদিনও পরিস্থিতি প্রায় এক। শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০ ডিগ্রির সেলসিয়াসের ওপর। কাল থেকে কিছুটা হলেও তাপমাত্রা নামবে। সোমবারের মধ্যে তাপমাত্রার পারদ কিছুটা নামতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তারপর মঙ্গলবার থেকে আবারও তাপমাত্রার পারদ ধীরে ধীরে চড়তে পারে বলেও পূর্বাভাস হাওয়া অফিসের। বৃহস্পতিবার থেকে আবারো পারা পতনের শুরু রবি সোমবার পর্যন্ত চলবে শীতের স্পেল। কলকাতায় ১৫ ডিগ্রিতে নেমে যাবে পারদ জেলায় জেলায় আরো দু-তিন ডিগ্রি নিচে থাকবে তাপমাত্রা।

বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয় শক্তি হারিয়েছে। উত্তর-পশ্চিমের হাওয়া ঢুকছে বাংলায়। উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব থাকবে আগামী দু তিন দিন। পহেলা ফেব্রুয়ারি বুধবার আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে। তবে শীত এখনও থাকবে না যাবে তা এদিন আর স্পষ্ট করে জানায়নি হাওয়া অফিস। কিন্তু তাপমাত্রার পারদ ক্রমশই চড়ছে। জানুয়ারিতেই শীত গায়েব। যদিও আগেই হাওয়া অফিসের পূর্বাভাস শীত আর নতুন করে পড়়বে না। সোয়েটার কম্বল তুলে রাখা যেতে পারে।

তবে এবার শীত কয়েক দিনের জন্য জাঁকিয়ে পড়লেও তেমন লম্বা ইনিংস ছিল না। ২৫ ডিসেম্বরও প্রবল গরম ছিল। আবার পৌষ সংক্রান্তি থেকেই তাপমাত্রার পারদ ক্রমশই চড়ছে।

আরও পড়ুনঃ

বাংলার হলে দেখাতে হবে বাংলা সিনেমা, স্টার থিয়েটারের সামনে প্রতিবাদ কর্মসূচি বাংলা পক্ষর

ISFএর সঙ্গে বাম-কংগ্রেস-বিজেপির 'রামধনু' জোট হয়েছে, তৃণমূলের অভিযোগে পাল্টা আক্রমণ রাহুল সিনহার

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা, কন্যাকুমারি থেকে কাশ্মীর পর্যন্ত সেরা ১০টি বিতর্ক

Share this article
click me!