টেট পরীক্ষায় বিঘ্ন ঘটাতে পারে, রবিবার পরীক্ষার আগেই আশঙ্কা প্রকাশ প্রাথমিক শিক্ষা পর্যদের

রবিবার কড়া নজরদারিতে হবে টেট পরীক্ষা। তবে কেউ কেউ পরীক্ষায় বিঘ্ন ঘটাতে পারেন বলেও আশঙ্কা প্রকাশ প্রাথমিক শিক্ষা পর্যদের সভাপতি গৌতম পালের। তিনি বলেছেন সতর্ক রয়েছে প্রশাসন।

 

Web Desk - ANB | Published : Dec 10, 2022 2:26 PM IST / Updated: Dec 10 2022, 09:50 PM IST

৬ বছর পরে হতে চলেছে প্রতীক্ষিত টেট পরীক্ষা। প্রাথমিক স্কুল শিক্ষক নিয়োগের এই পরীক্ষায় বসতে চলেছে রাজ্যের প্রায় ৬ লক্ষ ৯০ হাজার চাকরিপ্রার্থী। পরীক্ষার আগের দিন অর্থাৎ সাংবাদিক সম্মেলন করলেন প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি গৌতম পাল। তিনি আশঙ্কা প্রকাশ করেছেন টেট পরীক্ষা বাঞ্চাল করার চেষ্টা করতে পারে অনেকে। পাশাপাশি তিনি জানিয়েছেন, অপ্রীতিকর পরিস্থিতির মোকাবিলা করতে তৈরি রয়েছে পর্যদ। কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন প্রশাসন সতর্ক রয়েছে। চাকরিপ্রার্থীদের পাশে রয়েছে প্রাশাসন।

পর্যদ সভাপতি গৌতম পাল জানিয়েছেন, পরীক্ষাকেন্দ্রগুলিতে কড়া নজরদারীর ব্যবস্থা করা হয়েছে। তিনি জানিয়েছেন ক্যামেরার সাহায্য আচার্য প্রফুল্লচন্দ্রভবন থেকে নজরদার ক্যামেরার মাধ্যমে নজরদারি চালান হবে। পরীক্ষায় কারা বিঘ্ন ঘটাতে পারে তার সুনির্দিষ্ট তথ্য প্রমাণ রয়েছে বলেও দাবি করেছেন তিনি। তবে কারা - সেই সম্পর্কে কোনও তথ্য দেননি তিনি। শুধু জানিয়েছে এই বিষয়ে প্রথম থেকেই সতর্ক রয়েছে প্রশাসন। বলেছেন, এবারই প্রথম প্রশ্নপত্র বাড়ি নিয়ে যেতে পারবেন পরীক্ষার্থীরা। উত্তর পত্র বা ওআরএম সিটের প্রতিলিপিও বাড়িতে আনতে পারবেন পরীক্ষার্থীরা। স্বচ্ছচার স্বার্থেই এই পদক্ষেপ করা হয়েছে বলেও জানিয়েছেন পর্যসদ সভাপতি।

রবিবার দুপুর ১২টা টেট পরীক্ষা শুরু হবে। পরীক্ষা চলবে বেলা ২টো ৩০ মিনিট পর্যন্ত। বেলা ১১টার মধ্যে পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে নির্দেশ দেওয়া হয়েছে। সময়ের পরে কোনও পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না বলেও কড়া নির্দেশ জারি করা হয়েছে। সকাল সাড়ে ৯টা থেকেই পরীক্ষাকেন্দ্র গুলিতে পরীক্ষার্থীদের প্রবেশের অনুমতি দেওয়া হবে। তবে অ্যাডমিড কার্ড ছাড়া পরীক্ষার্থীদের প্রবেশ নিষেধ করা হয়েছে। অ্যাডমিড কার্ডের সঙ্গে একটি সচিত্র পরিচয়পত্র আনাও বাধ্যতামূলক করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রে ঘড়ি, স্কেল, সানগ্লাস, হেডফোন, মোবাইল ফোন, জলের বোতল বা যেকোনও রকম ইলেকট্রনিক্স গেজেটের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। দৃষ্টিহীন বা বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থীদের সংশ্লিষ্ট প্রমাণপত্র নিয়ে আসতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে। অনিবার্য বা জরুরি কারণ ছাড়া কোবও পরীক্ষার্থী কেন্দ্র ছেড়ে আগে বেরিয়ে আসতে পারবে না।

টেট পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা হবে। আর প্রতিটি কেন্দ্রে সিসিটিভি থাকা বাধ্যতামূলক করা হয়েছে। এই মর্মে একটি বিজ্ঞপ্তিও আগেই পর্যদ জারি করেছে। বিজ্ঞপ্তিতে জানান হয়েছে স্বচ্ছতার কারণেই এজাতীয় পদক্ষেপ করা হয়েছে।

আরও পড়ুনঃ

চুম্বনের সেলফি তুলে কিশোরীকে ভয় দেখিয়ে লাগাতার ধর্ষণ, গ্রেফতার 'সহপাঠী' কিশোর

সকেত গোখলের গ্রেফতারি নিয়ে সরব অভিষেক বন্দ্যোপাধ্যায় বললেন, 'দেশের গণতন্ত্র ধ্বংসার মুখে দাঁড়িয়ে রয়েছে'

লবণাক্ত জমি আর নোনা জলের কারণে রুজিরুটি হারাচ্ছে সুন্দরবনের মানুষ, সুরাহা চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে

 

Share this article
click me!