Rain Update: রবিবার থেকে কী পরিবর্তন হবে আবহাওয়ার? ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত রবিবারের মধ্যে শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। তার জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারি বৃষ্টির সম্ভাব থাকবে। হাওয়া অফিস জানিয়েছে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়ে ওড়িশার দিকে অগ্রসর হবে।

 

Saborni Mitra | Published : Jul 15, 2023 11:26 AM IST

110
আগামী সপ্তাহে বৃষ্টি

হাওয়া অফিস সূত্রের খবর দক্ষিণবঙ্গে রবিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। পাল্টা উত্তরবঙ্গে রবিবার থেকেই বৃষ্টির পরিমাণ অনেকটা কমবে। দক্ষিণবঙ্গে ঘূর্ণাবর্তের কারণে বৃষ্টির সম্ভবনা রয়েছে।

210
ঘূর্ণাবর্তের জোড়া ফলা

আশার আলো ঘূর্ণাবর্ত। যেটি তৈরি হচ্ছে বঙ্গোপসাগরে। তাতেই দক্ষিণবঙ্গে দুর্যোগ বাড়তে পারে।

310
মৌসুমী অক্ষরেখার অবস্থান

আপাতত মৌসুমী অক্ষরেখা অবস্থান করছে রাজস্থানের বিকানে। সেখান থেকে মধ্যপ্রদেশের গ্বালিয়র,সাতনা, হয়ে ডালটনগঞ্জ, হয়ে সেটি পূর্বা দিকে উত্তর-পূর্ব ভারত পর্যন্ত বিস্তৃত। তার জেরে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

410
শনিবারে বৃষ্টি

হাওয়া অফিসের পূর্বাভাস শনিবার থেকে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টি বাড়তে পারে। রবিবার থেকে প্রায় সবকটি জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

510
ভারী বৃষ্টির পূর্বাভাস

ঘূর্ণাবর্তের জেরে উপকূলবর্তী জেলা - দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

610
অস্বস্তি ও মেঘলা আকাশ

কলকাতা -সহ দক্ষিণবঙ্গের জেলা গুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও আদ্রতা জনিত অস্বস্তি রয়ে গেছে। ঘাম হচ্ছে প্রবল ভাবে। কলকাত-সহ বেশ কয়েকটি জেলার সর্বোচ্চ তাপমাত্রা এখনও স্বাভাবিকের তুলনা সামান্য বেশি রয়েছে।

710
কলকাতায় বৃষ্টি

হাওয়া অফিসের ওয়েবসাইট অনুযায়ী আগামী বুধবার পর্যন্ত কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

810
সতর্কতা

শক্তিশালী বর্ষার কারণে বর্তমান বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪৫ কিলোমিটারের বেশি হতে পারে আন্দামান সমুদ্র ও সংলগ্ন এলাকায়। সেই কারণে মৎসজীবীদের আগামী রবিবার থেকে ২০ জুলাই পর্যন্ত গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে। গেলেও সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছে হাওয়া অফিস।

910
উত্তরবঙ্গে বৃষ্টি

আপাতত রবিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি কিছুটা হলেও কমবে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে।

1010
বৃষ্টির ঘাটতি

এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ৪২ শতাংশ। যার জেরে প্রবল সমস্যায় পড়েছে কৃষকরা। অনেক জায়গায় জলসংকট দেখা দিয়েছে। এই অবস্থায় ঘূর্ণাবর্তের কারণে বৃষ্টি হলে সমস্যা কিছুটা কমবে বলেও আশা করছে অনেকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos