গ্রামের পর এবার শহরের মানুষের স্বাস্থ্যের প্রতি নজর, সমস্ত পুর এলাকাতে সুস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলার উদ্যোগী পশ্চিমবঙ্গ সরকার

রাজ্য সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত, এবার থেকে শহরগুলিতেও দেওয়া হবে এই পরিষেবা। পুর এলাকায় ইতিমধ্যেই যে উপ-স্বাস্থ্যকেন্দ্রগুলি রয়েছে, সেগুলিকে সুস্বাস্থ্য কেন্দ্রে পরিণত করার নির্দেশ দেওয়া হয়েছে। 

Web Desk - ANB | Published : Dec 14, 2022 12:01 PM IST

পশ্চিমবঙ্গে গ্রামের পর এবার শহরের মানুষের স্বাস্থ্যের প্রতিও নজর দিল রাজ্য সরকার। জেলাগুলিতে সুস্বাস্থ্য কেন্দ্র (হেল্থ অ্যান্ড ওয়েলনেস সেন্টার) গড়ে তোলা হয়েছিল আগেই, এবার সেই পদ্ধতিতে শহরগুলিতেও সুস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নিল প্রশাসন। সমস্ত পুর এলাকাতে এই ধরনের স্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। পুর ও নগরোন্নয়ন দফতরের সাম্প্রতিক নির্দেশিকায় ঘোষণা করা হয়েছে যে, প্রত্যেকটি পুর এলাকায় মোট ৩৬৭টি সুস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা হবে। নতুন বছরের শুরু থেকেই এই ধরনের স্বাস্থ্যকেন্দ্রগুলি চালু করার সিদ্ধান্ত নেওয়ার কথা উল্লেখ করা হয়েছে ওই নির্দেশিকায়।

বাংলার গ্রামাঞ্চলগুলিতে ইতিমধ্যেই তৈরি হয়েছে অনেকগুলি সুস্বাস্থ্য কেন্দ্র, এই স্বাস্থ্য কেন্দ্রুগুলির দ্বারা প্রভূত উপকৃত হচ্ছেন সাধারণ মানুষ, বিশেষ করে দরিদ্র নাগরিকরা। সাধারণ চিকিৎসা পরিষেবার পাশাপাশি টেলিমেডিসিন পরিষেবাও দেওয়া হয় এই কেন্দ্রগুলি থেকে। এমনকি, ক্যান্সারের মতো দুরারোগ্য অসুখ হলেও বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পাওয়া যায় ওই স্বাস্থ্য কেন্দ্রগুলির মাধ্যমে। উল্লেখ্য, গত জুলাই মাসে পশ্চিমবঙ্গে প্রায় ৮২৪টি সুস্বাস্থ্য কেন্দ্র চালু করার ছাড়পত্র দিয়েছিল ভারত সরকার। এই বিষয়েই এবার রাজ্য সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত, এবার থেকে শহরগুলিতেও দেওয়া হবে এই পরিষেবা। পুর এলাকায় ইতিমধ্যেই যে উপ-স্বাস্থ্যকেন্দ্রগুলি রয়েছে, সেগুলিকে সুস্বাস্থ্য কেন্দ্রে পরিণত করার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্র গড়ে তোলার জন্য যদি কোথাও ঘর না পাওয়া যায়, সেক্ষেত্রে ঘর ভাড়া নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

কোথায় কতগুলি কেন্দ্র গড়ে তোলা হবে তাও স্পষ্ট করে দেওয়া হয়েছে পুর ও নগরোন্নয়ন দফতরের নির্দেশিকায়। হাওড়া জেলায় তৈরি হতে চলেছে ৮৯টি সুস্বাস্থ্য কেন্দ্র। বালিতে ১২টি ও উলুবেড়িয়ায় ৭টি কেন্দ্র হবে বলে জানানো হয়েছে। আসানসোলে ২০টি ও বিধাননগর পুর এলাকায় ২০টি কেন্দ্র হবে। অন্য দিকে দুর্গাপুর ও শিলিগুড়িতে ১৮টি করে সুস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা হবে। পানিহাটি ও ভাটপাড়া পাবে ১০টি। হুগলির চন্দননগরে ৫টি এবং শ্রীরামপুরে ৬টি কেন্দ্র তৈরি হবে। আলিপুরদুয়ারে ১টি সুস্বাস্থ্য কেন্দ্র তৈরি হবে। ২০২৩-২৪ অর্থবর্ষ খাতে এই সুস্বাস্থ্য কেন্দ্রগুলির জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে।


আরও পড়ুন-
পশ্চিমবঙ্গ নিয়ে জোরালো স্ট্র্যাটেজি তৈরিতে লেগে পড়ল পদ্মশিবির, নয়াদিল্লিতে বিজেপির বৈঠকে থাকছেন দিলীপ-শুভেন্দু
ভারতের বিভিন্ন রাজ্যে আয়োজিত হতে চলেছে জি ২০ গোষ্ঠীর বৈঠক, মুম্বই ছাড়াও তালিকায় আর কোন কোন শহর?
মানুষের বিক্ষোভের মুখে পড়েই পিছু হঠল জিনপিং সরকার, লকডাউন বিধি শিথিলের পর এবার কোভিড অ্যাপ বন্ধ করল চিন প্রশাসন

Share this article
click me!