BSF-র প্রজাতন্ত্র দিবসের ভিডিওতে আলাদা রাজ্য উত্তরবঙ্গ, অমিত শাহকে চিঠি বাংলা পক্ষের

এই ভিডিও নিয়েই বর্তমানে জোরদার চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে। BSF-এর রিপাবলিক ডে সংক্রান্ত অফিসিয়াল ভিডিওতে North Bengal বলে একটি রাজ্যের নাম দেখানো হয়েছে। যা নিয়েও মূল বিতর্কের সূত্রপাত।

Jaydeep Das | Published : Jan 27, 2022 1:20 PM IST / Updated: Jan 27 2022, 07:24 PM IST

৭৩তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে গতকাল গোটা দেশেই ছিল সাজ সাজ রব। প্রতিবছরের মতো এবারেও কুচকাওয়াজ আয়োজন করা হয় দিল্লির পাশাপাশি বাংলার বুকেও। এদিকে এরইমাঝে এবার বিএসএফ-র টুইট করা একটি ভিডিও নিয়ে শুরু হয়েছে জোর চর্চা। এমনকী এই ভিডিওতে বাংলাকে অপমানকরার অভিযোগ তুলে সরব হয়েছে বাংলা পক্ষ (Bangla Pokkho)। চিঠি দিয়েছে স্বারাষ্ট্র মন্ত্রীকেও। প্রসঙ্গত উল্লেখ্য, গতকাল প্রজাতন্ত্র দিবস (Republic Day 2022) উফলক্ষ্যে বিএসএফ-র তরফ থেকে সোশ্যাল মিডিয়ায় (BSF on Social Media) একটি ভিডিও পোস্ট করা হয়। ক্যাপশনে লেখা হয় ২০২২ সালের প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে, আমাদের দেশের দূর-দূরান্তে থাকা সীমান্ত রক্ষীরা প্রত্যেক ভারতীয়কে ২০২২ সালের প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। সীমান্ত রক্ষী বাহিনী দেশের সুরক্ষায় সর্বদা সতর্ক রয়েছে। #জয়হিন্দ #প্রজাতন্ত্র দিবস ২০২২।

এই ভিডিও নিয়েই বর্তমানে জোরদার চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে। BSF-এর রিপাবলিক ডে সংক্রান্ত অফিসিয়াল ভিডিওতে North Bengal বলে একটি রাজ্যের নাম দেখানো হয়েছে। যা নিয়েও মূল বিতর্কের সূত্রপাত। এই প্রসঙ্গে বাংলা পক্ষের প্রশ্ন, বিএসএফ কি বাংলা ভাগ চায়? নানা ভাষা ব্যবহৃত হলেও কেউ বাংলা ভাষায় কথা বলেনি ভিডিওতে। অথচ বাংলার বর্ডার বিএসএফের সবচেয়ে বড় এলাকা।এমনকী ভিডিও-র বিষয়ে দেশের স্বারাষ্ট্র মন্ত্রীকে একটি চিঠিও দিয়েছে বাংলা পক্ষ। এমনকী তাতে মূলত তিন দফা প্রশ্ন তোলা হয়েছে। প্রথমত বাংলা পক্ষের দাবি, দেশের সমস্ত সীমান্তবর্তী রাজ্যের নাম সামনে আনা হলেও কেন গোটা ভিডিওতে একবারও বাংলার নাম বলা হল না তার জায়গায় একটা কাল্পনিক রাজ্য হিসাবে উত্তরবঙ্গের নাম বলা হয়েছে। আমরা জানতে চাই নর্থ বেঙ্গল বলে আদপে কোন রাজ্যের কথা বোঝানো হচ্ছে?”

আরও পড়ুন- “কিষানজীর মৃত্যুর বদলা চাই”, মাওবাদী পোস্টারে ফের ব্যাপক চাঞ্চল্য পুরুলিয়ায়

আরও পড়ুন- স্কুল-কলেজ খোলার দাবিতে ক্রমেই তীব্র হচ্ছে আন্দোলন, ABVP-SFI-র জোড়া মিছিলে উত্তপ্ত কলেজ স্ট্রিট

দ্বিতীয়ত, বাংলা পক্ষ আরও প্রশ্ন তুলে দাবি করেছে, ভারতের সবথেকে বড় আন্তর্জাতিক সীমানা বাংলার পাশেই রয়েছে। কিন্তু ভিডিওতে অন্যান্য ভাষার ব্যবহার করা হলেও কেন বাংলা ভাষা ব্যবহার করা হল না ? বিএসএফ কী বাংলাকে ভারতীয় ভাষা বলে মনে করে?” বর্তমানে বাংলা পক্ষের এই ইস্যু নিয়ে জোরদার চর্চা চলছে রাজনৈতিক মহলে। যদিও বাংলাপক্ষের এই দাবি বাংলার বুকে নতুন চাঞ্চল্য তৈরি করলেও এখনও পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রেকের তরফে কোনও বিবৃতি জারি করা হয়নি। তবে এই বিষয়ে জনমত আদায়ে এদিন আবার বিশেষ ভাবে সোশ্যাল মিডিয়া ক্যাম্পেনেরও ডাক দেওয়া হয় বাংলা পক্ষের তরফে।

আরও পড়ুন- দিনভর Coochbehar শহরে চলল বাঘের দাপাাপি, বন দপ্তরের ঘুমপাড়ানি ইঞ্জেকশনেই খাঁচা বন্দি চিতা

Read more Articles on
Share this article
click me!