Asianet News BanglaAsianet News Bangla

Cocktails আর mocktails, জেনে নিন পছন্দের এই দুই পানীয়ের পার্থক্য

যাঁরা পার্টিতে যান বা বিভিন্ন পানীয় পান করেন, তাঁরা নিশ্চয়ই ককটেল এবং মকটেলের মতো শব্দের কথা বহুবার শুনেছেন। পার্টিতে প্রায়ই ককটেল এবং মকটেলের কথা বলা হয় এবং এগুলি বিভিন্ন পানীয়ের ভিত্তিতে এর ধরণ ভিন্ন হয়। তাহলে আজকে জেনে নেওয়া যাক ককটেল এবং মকটেলের মধ্যে পার্থক্য কী। 

Know about the difference between Cocktails and mocktails BDD
Author
Kolkata, First Published Jan 11, 2022, 1:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বর্তমান যুগের পার্টিতে আর কিছু থাক না থাক ককটেল এবং মকটেলের ছোঁয়া থাকবেই। যাঁরা পার্টিতে যান বা বিভিন্ন পানীয় পান করেন, তাঁরা নিশ্চয়ই ককটেল এবং মকটেলের মতো শব্দের কথা বহুবার শুনেছেন। একটি অ্যালকোহলিক মিশ্রণ পানীয়কে একটি ককটেল মদ মিশ্রিত পানীয় হিসেবে উল্লেখ করা হয় যাতে দুই বা ততোধিক উপাদান থাকে। ককটেলগুলো মূলত স্পিরিট, চিনি, পানি ও বিটারের মিশ্রণ ছিল। এই শব্দটি প্রায়ই বেশির ভাগ কোনো মিশ্র পানীয়ের জন্য ব্যবহৃত হয় যার মধ্যে অ্যালকোহল, মিক্সার, মিশ্রিত শট ইত্যাদি রয়েছে। একটি ককটেল আজ সাধারণত এক বা একাধিক ধরনের স্পিরিট এবং এক বা একাধিক মিশ্রক, যেমন সোডা বা ফলের রস ধারণ করে। অতিরিক্ত উপাদানগুলো চিনি, মধু, দুধ, ক্রিম এবং বিভিন্ন গুল্ম উদ্ভিদ বিশেষ হতে পারে।
পার্টিতে প্রায়ই ককটেল এবং মকটেলের কথা বলা হয় এবং এগুলি বিভিন্ন পানীয়ের ভিত্তিতে এর ধরণ ভিন্ন হয়। তাহলে আজকে জেনে নেওয়া যাক ককটেল এবং মকটেলের মধ্যে পার্থক্য কী। আসলে, ককটেল এবং মকটেলে বিভিন্ন পানীয়ের মিশ্রণ রয়েছে, তবে উভয়ের তৈরির পদ্ধতি ভিন্ন। এমন পরিস্থিতিতে, আজ আমরা জানবো ককটেল এবং মকটেলের মধ্যে পার্থক্য কী এবং এইগুলির মধ্যে কোন পানীয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে-
ককটেল কি - ককটেল হল এমন পানীয় যার মধ্যে অ্যালকোহল পাওয়া যায়। যেমন অ্যালকোহল, বিয়ার, টাকিলা ইত্যাদি থেকে তৈরি পানীয়কে ককটেল পানীয় বলা হয়। উদাহরণস্বরূপ, ধরুন কিছু মদ, ফলের রস বা সোডা ইত্যাদি মিশিয়ে একটি পানীয় তৈরি করা হয়, তাহলে তা ককটেল ক্যাটাগরিতে রাখা হবে।
ককটেল ড্রিংকস অ্যালকোহলযুক্ত পানীয়ের সাথে সম্পর্কিত অনেক নিয়ম রয়েছে। যেমন, এগুলো বিক্রি করার জন্য অনেক ধরনের নিয়ম মেনে চলতে হয়। এ ছাড়া এগুলো তৈরির একটি বিশেষ পদ্ধতি রয়েছে, সে অনুযায়ী এগুলো তৈরি করা হয়। যেমন অ্যালকোহলের পরিমাণ কী এবং এতে আরও কী কী জিনিস মেশানো উচিত।
মকটেল কী - মকটেল একটি ককটেল থেকে সম্পূর্ণ আলাদা একটি পানীয়। আপনি যখন জুস ইত্যাদির মতো নন-অ্যালকোহলযুক্ত পানীয় থেকে পানীয় তৈরি করেন, তখন এটি মকটেলের বিভাগে রাখা হয়। মকটেলের ক্যাটাগরিতে অনেক ধরনের পানীয় রয়েছে, তবে সেগুলি সবই নন-অ্যালকোহলযুক্ত।
এই পানীয়গুলিতে অ্যালকোহল অনুপস্থিতির কারণে, এটি বিক্রি করার জন্য বয়সের সীমাবদ্ধতা ইত্যাদি নেই এবং এটি যে কোনও উপায়ে পরিবেশন করা হয়। বা এটি তৈরির জন্য কোন বিশেষ নিয়ম অনুসরণ করতে হবে না এবং এটি তার পরীক্ষা অনুযায়ী তৈরি করা যেতে পারে।

আরও পড়ুন: Winter Skin Care: শীত ত্বকের যত্ন নিতে লাগান দইয়ের ফেসপ্যাক, রইল দই দিয়ে তৈরি কয়েকটি প্যাকের হদিশ

আওর পড়ুন: ত্বক উজ্জ্বল করতে কিংবা অ্যাসিডের সমস্যা দূর করতে আমলকি খান, রইল আমলকির ১০টি গুণের খোঁজ

আরও পড়ুন: এই চার অভ্যেস আজই বদল করুন, আপনার ব্যক্তিত্বের খারাপ প্রভাব ফেলছে এগুলো

আরও পড়ুন: Office Gossip: বুঝতে পারছেন সকলের অফিস গসিপের প্রধান টপিক আপনি, জেনে নিন এই পরিস্থিতিতে কী করবেন

Follow Us:
Download App:
  • android
  • ios