Asianet News BanglaAsianet News Bangla

Coronavirus: করোনা অক্রান্তদের জন্য কেন প্রোটিন ডায়েট গুরুত্বপূর্ণ, জেনে নিন এই সময়ের সঠিক ডায়েট

করোনা রোগীদের অক্সিজেনের অভাব মারাত্মক প্রভাব ফেললে তবেই হাসাপতালে ভর্তী হচ্ছেন আক্রান্তরা। দেশের বড় বড় সব হাসপাতালে রোগীর সংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। এমন করোনা আক্রান্ত রোগীদের বাড়িতে থেকে কিভাবে চিকিৎসা করাবেন জেনে নিন সেই বিষয়ে বিশেষ ডায়েট।
 

Protein Diet for Corona sufferers is important to know the right diet BDD
Author
Kolkata, First Published Jan 10, 2022, 1:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা ভাইরাসের প্রকোপ ঠেকাতে সারা দেশে ভ্যাকসিনেশন চলছে, কিন্তু এখন হাসপাতালের চেয়ে ওমিক্রনের ফলে বাড়িতে থেকেই অধিকাংশ রোগীর চিকিৎসা করছেন। করোনা রোগীদের অক্সিজেনের অভাব মারাত্মক প্রভাব ফেললে তবেই হাসাপতালে ভর্তী হচ্ছেন আক্রান্তরা। দেশের বড় বড় সব হাসপাতালে রোগীর সংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। এমন করোনা আক্রান্ত রোগীদের বাড়িতে থেকে কিভাবে চিকিৎসা করাবেন জেনে নিন সেই বিষয়ে বিশেষ ডায়েট।
বিশেষজ্ঞদের মতে করোনা আক্রান্তদের দ্রুত সুস্থ হয়ে উঠতে প্রয়োজন প্রোটিন ডায়েট। করোনার হাত থেকে রক্ষা পেতে সঠিক ওষুধ ও সঠিক ডায়েট দুটোই সমান ভাবে প্রয়োজন। তবে চলুন জেনে নেওয়া যাক কিভাবে মেনে চলবেন এই সময়ে সঠিক ডায়েট- 
ডিম প্রোটিনের খুব ভাল উৎস এতে কোনও সন্দেহ নেই। তবে যারা ডিম খেতে পছন্দ করেন না, তাদের সস্তা নিরামিষ প্রোটিন সমৃদ্ধ ডায়েট এর মাধ্যমে শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করা প্রয়োজন। সাধারণত পেশী, ত্বক এবং চুলকে স্বাস্থ্যকর রাখতে ডিম খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এই কারণ ডিমকে খুব সস্তা প্রোটিনের একটি ভাল উৎস হিসাবে বিবেচনা করা হয়। জেনে নেওয়া যাক এই নিরামিষ খাদ্য সম্বন্ধে যাতে রয়েছে ডিমের সম পরিমান প্রোটিন-
শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান প্রয়োজন। এটি পেশী, চুল এবং দেহের অনেকগুলি অংশে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে সহায়তা করে। তবে যদি বেশি পরিমাণে প্রোটিন গ্রহণ শরীরে ইউরিক অ্যাসিডের সমস্যা বাড়িয়ে তোলে। বিশেষজ্ঞদের মতে, প্রাকৃতিক বা ভেসজ প্রোটিন বেশি উপকারী। হাফ কাপ ছোলা বা চানা ডাল থেকে প্রায় এক গ্রাম প্রোটিন পাওয়া যায়।  আপনি সাদা ছোলা বিভিন্ন উপায়ে ব্যবহার করে খেতে পারবেন। ছোলা জাতীয় খাদ্যতেও প্রচুর প্রোটিন থাকে। সেখানে একটি ডিমের মধ্যে প্রায় ৬ গ্রাম প্রোটিন পাওয়া যায়। 
মুসুর ডাল উদ্ভিজ প্রোটিনের অন্নতম একটি উৎস। আধা কাপ মসুরের ডালে প্রায় ৮ গ্রাম মত প্রোটিন পাওয়া যায়। মসুর ডাল বিভিন্ন ধরণের। এই ডাল অন্যান্য ডালের তুলনায় দ্রুত রান্না করা যায় এভং তুলনামূলক সস্তা। আমন্ডের মাখন বা বাটারও প্রোটিনের একটি ভাল উৎস হিসাবে বিবেচনা করা হয়। এর ২ টেবিল চামচ বাদাম বাটারে ৭ গ্রাম প্রোটিন পাওয়া যায়। এটি ব্যায়াম বা শরীরচর্চার আগে শক্তির খুব ভাল উৎস। 
সাবুদানা জলে ভিজিয়ে রেখে সালাদ বা খিঁচুড়ি রান্না করেও খেতে পারেন। এটি আপনার অন্ত্রকে সুস্থ রাখতে কাজ করে। মাত্র এক কাপ সাবুদানাতে প্রায় ৭ গ্রাম প্রোটিন পাওয়া যায়। কুমড়ো  স্বাস্থ্যের জন্য খুব উপকারী। তবে আরও বেশি উপকারী হল এর বীজগুলি। এটি পুরুষদের জন্য খুব উপকারী। প্রায় ৩০ গ্রাম কুমড়োর বীজে ৮ গ্রামেরও বেশি প্রোটিন পাওয়া যায়।  কুমড়োর বীজে আয়রন, দস্তা, তামা, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং সেলেনিয়ামের খুব ভাল উৎস। আপনি যদি চান, আপনি এটি দালিয়ার খিঁচুড়িতে যোগ করে খেতে পারেন।

আরও পড়ুন: Winter Skin Care: শীত ত্বকের যত্ন নিতে লাগান দইয়ের ফেসপ্যাক, রইল দই দিয়ে তৈরি কয়েকটি প্যাকের হদিশ

আওর পড়ুন: ত্বক উজ্জ্বল করতে কিংবা অ্যাসিডের সমস্যা দূর করতে আমলকি খান, রইল আমলকির ১০টি গুণের খোঁজ

আরও পড়ুন: এই চার অভ্যেস আজই বদল করুন, আপনার ব্যক্তিত্বের খারাপ প্রভাব ফেলছে এগুলো

আরও পড়ুন: Office Gossip: বুঝতে পারছেন সকলের অফিস গসিপের প্রধান টপিক আপনি, জেনে নিন এই পরিস্থিতিতে কী করবেন

Follow Us:
Download App:
  • android
  • ios