Asianet News BanglaAsianet News Bangla

নিয়মিত চায়ে চিনি খাচ্ছেন? এই অভ্যেস মারাত্মক ক্ষতি করছে ত্বকের, জেনে নিন কী কী

 মাত্রাতিরিক্ত হোক বা না হোক, চিনি খাওয়া শরীরের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। এদিকে আবার চিনি ছাড়া রান্না কিংবা চায়ের কথা অনেকেই ভাবতে পারেন না। ঘুরতে ফিরতে অল্প পরিমাণ চিনি খেতে থাকেন অনেকে।আর এই ভুলে শুধু শরীর নয়, ত্বকেরও ক্ষতি হচ্ছে মারাত্ম ভাবে। আজ জেনে নিন চিনি খেলে ত্বকের কী ক্ষতি হয়। 

Sugar intake is the main cause those 3 skin problems ABSC
Author
Kolkata, First Published Jun 29, 2022, 12:45 PM IST

ওজন কমাতে হোক কিংবা সুস্বাস্থ্য বজায় রাখতে সব সময়ই চিনি খেতে নিষেধ করে থাকেন বিশেষজ্ঞরা। এদিকে চিনি ছাড়া চা খাওয়া কিংবা, মিষ্টি ছাড়া খাবার খাওয়া বেশ কঠিন। সে কারণেই সকলে চিনি খেয়ে ফেলন। আর এই ভুলেই শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। মাত্রাতিরিক্ত হোক বা না হোক, চিনি খাওয়া শরীরের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। এদিকে আবার চিনি ছাড়া রান্না কিংবা চায়ের কথা অনেকেই ভাবতে পারেন না। ঘুরতে ফিরতে অল্প পরিমাণ চিনি খেতে থাকেন অনেকে।আর এই ভুলে শুধু শরীর নয়, ত্বকেরও ক্ষতি হচ্ছে মারাত্ম ভাবে। আজ জেনে নিন চিনি খেলে ত্বকের কী ক্ষতি হয়। 

বর্তমানে ত্বকের একটি সাধারণ সমস্যা হল ব্রণ। এই ব্রণর সমস্যায় ভোগেন অনেকেই। গরম পড়লেই মুখে ফুসকুড়ি দেখা দেয়। শীত ছাড়া বাকি সব মরশুমেই থাকে এই সমস্যা। জেনে কি চিনি খাওয়ার কারণে ব্রণ হয়?এই কথা অনেকেই জানেন না। চিনিতে থাকা একাধিক উপাদান ব্রণর কারণে। এদিকে স্ক্রাবার হিসেবে অনেকে চিনি ব্যবহার করেন। বিশেষজ্ঞের মতে, ত্বকের চর্চায় চিনি ব্যবহার করা চলে। এটি ত্বকে জমে থাকা নোংরা সহজে বের করে দেয়। কিন্তু, চিনি খাবেন না। এতে ত্বকে সমস্যা হতে পারে। 

যারা বেশি চিনি খান, তাদের ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে। বার্ধক্যের কারণ হল চিনি। চিনিতে অধিক পরিমাণে গ্লাইসেমিক থাকে। যার জন্য সহজে মুখে বলিরেখা দেখা দেয়। তাই যতটা পারবেন কম পরিমাণে চিনি খান। চেষ্টা করুন চিনি খাওয়া একেবারে বন্ধ করে দিতে।  

ত্বকে একজিমার সমস্যা দেখা দেয় চিনির কারণে। এই সমস্যা বৃদ্ধি পায় চিনি খেলে। এতে থাকা একাধিক উপাদান ত্বকে সমস্যা বৃদ্ধি করে। তাই এবার থেকে যতটা পারবেন কম চিনি খান। 

আখের রস খেতে পারেন চিনির বদলে। আখের রস সুমিষ্ট একটি খাবার। যা চিনির বদলে খাওয়া যায়। মধু খেতে পারেন চিনির বদলে। মধু দিয়ে চা বানানো যায়। অধিকাংশ চিনি ছাড়া চা খেতে পারেন না। কিন্তু, সুস্থ থাকতে চাইলে সবার আগে এই অভ্যেস ত্যাগ করুন। একান্ত না পারলে মধু দিয়ে চা বানান। তাছাড়া, চিনির বদলে গুড় খেতে পারেন।  তবে চিনি খাওয়া বন্ধ করুন। শুধু শরীর নয় এতে আপনার ত্বকেরও ক্ষতি হচ্ছে।  

আরও পড়ুন- জীবনে আনুন এই তিন সহজ পরিবর্তন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, মিলবে রোগমুক্ত জীবন

আরও পড়ুন- Frizzy Hair-এর যত্ন নিতে মেনে চলুন এই বিশেষ টিপস, সহজে সমস্যা থেকে মুক্তি মিলবে

আরও পড়ুন- রাগ নিয়ন্ত্রণে রাখতে মেনে চলুন এই সহজ পদ্ধতি, জেনে নিন কী করলে মাথা ঠান্ডা হবে

Follow Us:
Download App:
  • android
  • ios