Asianet News BanglaAsianet News Bangla

ডায়েটিং-এর সময় অস্বাস্থ্যকর ও ক্যালোরি যুক্ত খাবারের প্রতি আসক্তি কমান, রইল উপায়

বাড়তি ওজন ঝরিয়ে সকলেই সুন্দর হতে চান। তবে, তা সহজ কথা নয়। ওজন কমাতে চাইলে একদিন নয়, বরং টানা কদিন নির্দিষ্ট ডায়েট চার্ট মেনে চলতে হয়। আর এই সময় পছন্দের খাবার হোক কিংবা অস্বাস্থ্যকর খাবারের প্রতি আসক্তি বেশ অনুভব করেন সকলে। আজ রইল পাঁচ উপায়।   

Tips to control addiction to unhealthy and calories foods while dieting ABSC
Author
Kolkata, First Published Jul 11, 2022, 11:12 AM IST

বাড়তি ওজন নিয়ে কম-বেশি সকলেই চিন্তিত। অধিক ওজন যেমন সৌন্দর্যের পথে বাঁধা হয়ে দাঁড়ায় তেমনই তা একাধিক রোগের কারণ। বাড়তি ওজন ঝরিয়ে সকলেই সুন্দর হতে চান। তবে, তা সহজ কথা নয়। ওজন কমাতে চাইলে একদিন নয়, বরং টানা কদিন নির্দিষ্ট ডায়েট চার্ট মেনে চলতে হয়। আর এই সময় পছন্দের খাবার হোক কিংবা অস্বাস্থ্যকর খাবারের প্রতি আসক্তি বেশ অনুভব করেন সকলে। আজ রইল পাঁচ উপায়।   

অস্বাস্থ্যকর খাবার চোখের সামনে রাখবেন না। অনেকের বাড়িতেই ফ্রিজে চকোলেট, চিপস, কোল্ড ড্রিংক্স থাকে। এই ধরনের খাবার ওজন বৃদ্ধি করে। তেমনই মেয়োনিজ, কেক-এর মতো ক্যালোরি যুক্ত খাবার ফ্রিজে রাখবেন না। সঙ্গে কিনবেন না জ্যাম কিংবা জেলির মতো উপাদান। এগুলো খেলে ওজন বৃদ্ধি পায়। 

২১ দিনের টার্গেট রাখুন। ২১ দিনের টার্গেট মেনে চলুন। ডায়েটিং করার সময় নির্দিষ্ট টার্গেট রাখলে তবেই ওজন কমবে। এই সময় অস্বাস্থ্যকর ও ক্যালোরি যুক্ত খাবার থেকে দূরে থাকা সবার আগে দরকার। এক্ষেত্রে টার্গেট সেট করুন। 

খাবারের পরিমাণে নিয়ন্ত্রণ আনুন। ওজন কমাতে গেলে কম পরিমাণ খাবার খাওয়া সবার আগে দরকার। বেশি খাবার খেলে তার থেকে ওজন বৃদ্ধি পায়। তাই খাবার পরিমাণ কমান। ভাতের পরিমাণ কমান আর রাতে ১টা করে রুটি খান। তবে পেট খালি রাখবেন না। ভাতের বদল সবজি খেয়ে পূরণ করুন ঘাটতি।  
   
টিভির সামনে বসে খাবেন না। এতে কতটা খাচ্ছেন তা কারও হুশ থাকে না। অনেকে আবার সিনেমা দেখতে দেখতে খাবার খাওয়ার অভ্যেস আছে। এই ভুলেই বাড়তে থাকে ওজন তাই এবার থেকে মেনে চলুন এই টোটকা। খাবার সময় টিভির সামনে বসবেন না।  

প্রসেসড ফুড কিনবেন না। এতেও ওজন বৃদ্ধি পায়। অনেকেই রান্না সহজ করার জন্য প্রসেসড ফুড খেয়ে থাকেন। এই ভুল বন্ধ করুন। আর খেতে বসে বারে বারে সুস্বাদু খাবার কথা ভববেন না। ডায়েট শুরুর আগেই মানসিক প্রস্তুতি নিন। কেন ওজন কমাতে চান সেই ভাবনায় বিশেষ গুরুত্ব দিন। ডায়েটিং শুরু আগে সবার আগে মানসিক প্রস্তুতি নেওয়া দরকার। আর প্রয়োজন ধৈর্যের তা না হলে ওজন কমা কঠিন। এবার থেকে ডায়েটিং-এর সময় অস্বাস্থ্যকর ও ক্যালোরি যুক্ত খাবার প্রতি আসক্তি কমান। তবেই লক্ষ্যে পৌঁছাবেন। 
 

আরও পড়ুন- পালিত হচ্ছে বিশ্ব জনসংখ্যা দিবস, জেনে নিন দিনটি পালনের মূল উদ্দেশ্য কী

আরও পড়ুন- খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি ফল, দূর হবে উচ্চ কোলেস্টেরলের সমস্যা, জেনে নিন কী কী

আরও পড়ুন- এই কয়টি উপসর্গ উপেক্ষা করবেন না, Alcoholic Liver Disease-এ আক্রান্ত হলে হয় এমনটা

Follow Us:
Download App:
  • android
  • ios