Vande Bharat Express: এশিয়ানেট ডায়ালগের মুখোমুখি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন তৈরির মাস্টারমাইন্ড সুধাংশু মণি

মোদী সরকারের স্বপ্নের বন্দে ভারত এক্সপ্রেসের অন্যতম রূপকার সুধাংশু মণি। মুখোমুখি হয়েছিলেন এশিয়ানেট ডায়ালগের। তুলে ধরলেন নিজের বাস্তব অভিজ্ঞতার কথা | 

 

/ Updated: May 07 2023, 06:07 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

এশিয়ানেট ডায়ালগের মুখোমুখি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন তৈরির মাস্টারমাইন্ড, সুধাংশু মণি। এদিন ভারতের দ্রুততম ট্রেনের বিকাশের পিছনে তার যাত্রা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরলেন তিনি। তিনি কীভাবে বন্দে ভারত ট্রেনগুলি তৈরি করতে পেরেছিলেন তা প্রকাশ করে, মণি বলেছিলেন যে সবাইকে অবাক করে দিয়ে, তিনি মাত্র ১৮ মাসে ট্রেনটি তৈরি করতে পেরেছিলেন।
তাঁর সামনে প্রশ্ন রাখা হয়েছিল, ভারত কি কোনওদিনও বুলেট ট্রেন প্রত্যক্ষ করতে পারবে। পরিষ্কার একটি বিষয় জানিয়ে দিলেন এই বিশেষজ্ঞ। তিনি জানান বন্দে ভারতের গতি বজায় রাখতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে, এখনও এই এক্সপ্রেস ট্রেনের জন্য সঠিক পরিকাঠামো বা সেই মানে রেললাইন তৈরি করা যায়নি দেশের সর্বত্র। সেখানে বুলেট ট্রেন নিয়ে আলোচনা চললেও, তা বাস্তবে রূপায়ন করা বেশ কঠিন। কার্যত অসম্ভবই বলা চলে। তবে পরীক্ষানিরীক্ষা অবশ্যই করা যেতে পারে।
এর পাশাপাশি, সুধাংশু মণি বলেন বন্দে ভারতের গতি আরও বাড়ানো যেতে পারে বলে মনে করেন তিনি। ১০ থেকে ১৫ শতাংশ গতি বাড়ানো যেতে পারে এই এক্সপ্রেস ট্রেনের। আমাদের হয়ত মনে থাকবে দেশের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন, যার রুট ছিল বারাণসী থেকে নয়া দিল্লি-সেটির গড় গতি ছিল ৯৬ কিমি প্রতি ঘন্টা। এর পিছনে অন্যতম কারণ ছিল সঠিক টাইম টেবিল। তাই কোনও স্বপ্নের ট্রেনের গতি বৃদ্ধিতে বেশ কিছু নির্ভুল পরিচালন পদ্ধতি কাজ করে, যা ট্রেনের গতির সাফল্যে অনুঘটকের মত কাজ দেয়।