পুরসভায় সবুজায়ন নিয়ে বড় বৈঠকে সব মিলিয়ে প্রায়  ছয় কোটি গাছ লাগানোর সিদ্ধান্ত নিল রাজ্য। একদিকে আমফানের জেরে বাংলার অধিকাংশ গাছ তছনছ। যা প্রধানত শহরকে দূষণ মুক্ত রাখতে সাহায্য় করত। তাই শহরের সবুজ ফেরানোর নয়া অভিযান শুরু হচ্ছে আগামী ৫ জুন, শুক্রবার। দক্ষিণ কলকাতার রবীন্দ্র সরোবরের সামনে পুরসভা ও বনদপ্তরের এই যৌথ কর্মসূচিতে মুখ্যমন্ত্রীকেও আমন্ত্রণ জানাবে।

আরও পড়ুন, রবিবার থেকেই বজ্র বিদ্যুৎ সহ ভারী বৃষ্টি বাংলায়, প্রবল দুর্যোগের আশঙ্কা সপ্তাহ জুড়েই


কলকাতা সহ দক্ষিণবঙ্গে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত সবুজের পুনরুদ্ধার নিয়ে শনিবার পুরভবনে একটি  বৈঠক হয়। উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়, পরিবেশ বিশেষজ্ঞ, উদ্ভিদবিজ্ঞানী ও স্বেচ্ছাসেবীরা। বৈঠকে ঠিক করা হয়েছে শহরে কী কী ধরনের গাছ লাগানো হবে এবং কী পদ্ধতিতে হবে সেটাদেখতে বিশেষজ্ঞ এবং বন, পরিবেশ ও পুরসভার উদ্ভিদবিদদের নিয়ে একটা বিশেষ কমিটি তৈরি করা হবে। সেই কমিটিই সবুজায়ন কর্মসূচি ঠিক করবে। তবে সবাই বৈঠকে গাছ বসানোর চেয়ে রক্ষণাবেক্ষণ ও পরিচর্যায় বেশি গুরুত্ব দিয়েছেন ।  

 

আরও পড়ুন, সোমবার চালু মেল- এক্সপ্রেস ট্রেন, কনফার্ম টিকিট সহ ৯০ মিনিট আগে স্টেশন যেতে হবে যাত্রীদের

পুরসভা সূত্রে খবর, বনদপ্তর বর্ষাতেই কলকাতায় ৩০ কিমি রাস্তায় বিশেষ বনসৃজন প্রকল্প সম্পূর্ণ করবে। এগুলি ভবানীপুর, আলিপুর, চৌরঙ্গী রোড, বালিগঞ্জ, রাসবিহারী, গড়িয়াহাটের মূল রাস্তা। বৈঠকের পর বন ও পরিবেশ কর্তাদের সঙ্গে বসে রাস্তাগুলি নির্বাচন করেন পার্ক ও উদ্যান দফতরের প্রশাসক দেবাশিস কুমার। কলকাতায় গাছ লাগানোর পাশাপাশি উপড়ে পড়া গাছগুলি পুনঃস্থাপনের সঙ্গে হেলে পড়া গাছ সোজা করতে বিশেষ প্রযুক্তি ব্যবহার করছে পুরসভা।   বনদপ্তরের তথ্য, এবার ঘূর্ণিঝড়ে রাজ্যে প্রায় ১৬ লাখ গাছ ধ্বংস হয়েছে। কিন্তু প্রতিবছর সরকার ২ কোটি গাছ বিডিও মারফত বন্টন করে। এবং দেড় কোটি গাছ 'সবুজশ্রী' প্রকল্পে বিলি হয়। কিন্তু এবছর আরও তিন কোটি মিলিয়ে মোট সাড়ে ছয় কোটি গাছ লাগানো হবে।

আরও পড়ুন, আমফানে বিকল ধাপার চুল্লি, রবিবারে সারিয়ে দাহকাজ শুরুর আশ্বাস কলকাতা পুরসভার

 

রাজ্য়ে করোনা আক্রান্তের সংখ্য়া ছাড়াল ৫০০০, একদিনে আক্রান্ত ৩১৭ 

 করোনা মোকাবিলায় বড়সড় উদ্য়োগ, পরিষেবা বাড়াতে ৫০০ ডাক্তার-নার্স নিচ্ছে রাজ্য

করোনা আক্রান্ত বেলেঘাটা থানার আধিকারিক সহ পরিবারের ৬ সদস্য, আইডিতে এখন চিকিৎসধীন

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট

কোভিড পজিটিভ হয়ে মৃত্য়ু প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের