করোনা আবহে চালু হয়নি এখনও কলকাতা মেট্রো। সেই সুযোগেই যাত্রী পরিষেবা আরও ভাল দিতে বড়সড় পদক্ষেপ নিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। সংক্রমণ রুখতে বদলে ফেলা কলকাতা মেট্রোর ১৫টি ভূগর্ভস্থ স্টেশনের সব কটি এয়ার ফিল্টার। পাশপাশি ফিল্টার পাল্টানোয় মেট্রো স্টেশনগুলিতে মিলবে বিশুদ্ধ বাতাস।
 

আরও পড়ুন, করোনা বিধি ভাঙলেন ১৫১ ডাক্তারি পড়ুয়া, কিরগিস্তান থেকে কলকাতায় ফিরে সোজা গেলেন বাড়ি

কলকাতা মেট্রোর ১৫টি ভূগর্ভস্থ স্টেশনেই বায়ু চলাচলের বিশেষ ব্যবস্থা আছে। সেখানে বায়ু চলাচল ঠিক রাখার পাশাপাশি স্টেশনের তাপমাত্রা নিয়ন্ত্রণে বাতানুকূল যন্ত্র ব্যবহার করা হয়। ওই ব্যবস্থায় বাইরের বাতাস বাতানুকূল যন্ত্রের মাধ্যমে বায়ু পরিশোধন ও শীতল করে স্টেশনগুলিতে পাঠানো হয়। পরে সেই বাতাস দুটি স্টেশনের মাঝে সুড়ঙ্গের মধ্যে থাকা ভেন্টিলেশন শ্যাফট দিয়ে টেনে বার করে দেওয়া হয়। ফলে একই বাতাস বদ্ধ জায়গায় ঘোরাফেরা করার বদলে সুড়ঙ্গে বায়ু চলাচল করতে থাকে। তবে এই প্রক্রিয়া অনুসরণের ফলে বাতাসে অক্সিজেনের মাত্রা বাড়বে এবং কমবে  সংক্রমণের আশঙ্কাও ।

আরও পড়ুন, করোনা যুদ্ধে জয়ী রাজ্যের সবচেয়ে বয়স্ক রোগী, অনুপ্রেরণা হয়ে বাড়ি ফিরলেন ৯৪-র বৃদ্ধ


অপরদিকে, এবার পুরনো ফিল্টারের বদলে স্টেনলেস স্টিলের নতুন ফিল্টার বসানো হয়েছে। মেট্রো সূত্রের খবর, এই প্রথমবার বসানো হল ১০ মাইক্রন পর্যন্ত ছিদ্রযুক্ত ৫১৪ টি ফিল্টার । স্টেনলেস স্টিলের ফিল্টার ব্যবহার করার ফলে সেগুলিকে নিয়মিত ধুয়ে পরিষ্কারও করা যাবে। ফিল্টার পাল্টানোয় মেট্রো স্টেশনগুলিতে বাতাসের দূষণ কমবে বলে আশা মেট্রোকর্তাদের ।  

 

রাজ্য়ে মৃতের সংখ্যা ৬০০ ছাড়াল, ভ্য়াক্সিনের অপেক্ষায় বিশ্ব

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

 করোনায় সুরক্ষাবিধি নিয়ে বিক্ষোভের জের, বদলি ১৩ পুলিশকর্মীর

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি