লকডাউনের মধ্যেই চেন্নাই থেকে শহরে এল মেট্রোর নতুন এগারোতম এসি রেকটি। আগামী কয়েক মাসের মধ্যে আরও গোটা তিনেক রেক চেন্নাই থেকে এসে পৌঁছনোর কথা। সব কটি রেক এসে গেলে চলতি বছরেই নন-এসি রেক বাতিল  সম্পূর্ণ করা যাবে বলে আশাবাদী কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ।

আরও পড়ুন, কোভিড রোগীকে রেফার করলে বেড বুক করে দিতে হবে হাসপাতালকেই, কড়া পদক্ষেপ নবান্নের

মেট্রো সূত্রের খবর, ১২টি-র মধ্যে আপাতত পাঁচটি রেক যাত্রী পরিষেবার কাজে নামানো হয়েছে। বাকি রেকগুলিও দ্রুত যাত্রী পরিষেবার কাজে লাগানোতে আশাবাদী মেট্রো কর্তৃপক্ষ। চেন্নাই থেকে আসা রেকগুলি তৈরি হয়েছে সেখানকার আইসিএফ অর্থাৎ ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি এবং হায়দরাবাদের একটি সংস্থার যৌথ উদ্যোগে। গোড়ার দিকে একাধিক যান্ত্রিক ত্রুটির কারণে দেরি হলেও পরের দিকে সমস্যা কাটিয়ে উঠে সেগুলি উন্নত পরিষেবা দিচ্ছে। তবে  ভারত-চিন সংঘাতের জেরে সাময়িক ভাবে ধাক্কা খেয়েছে ডালিয়ান থেকে রেক এসে পৌঁছনোর প্রক্রিয়া। যদিও সেখান থেকে আসা একটি রেককে এখনও লাইনে নামানো যায়নি।  মেট্রো কর্তৃপক্ষের দাবি, আপাতত আইসিএফ এবং হায়দরাবাদের সংস্থাটির যৌথ উদ্যোগে তৈরি রেক পরপর এসে যাওয়ায় পরিষেবার হাল পুনরায় ফিরে আসবে।

আরও পড়ুন, তাপমাত্রা কমে ভ্য়াপসা গরম থেকে মুক্তি, বৃষ্টির পূর্বাভাস কলকাতায়

অপরদিকে, চলতি পর্বের ১৫টি রেক এসে পৌঁছনোর পরে, একক ভাবে আইসিএফের তৈরি আরও গোটা দশেক রেক আসার কথা। নতুন ১২টি রেক ধরলে কলকাতা মেট্রোয় এখন এসি রেকের সংখ্যা ২৫। উত্তর-দক্ষিণ মেট্রোয় দৈনিক পরিষেবায় লাগে গড়ে ২১টি রেক। সেক্ষেত্রে বর্তমানে চালু থাকা ১৮টি এসি রেকের সঙ্গে আরও তিন বা চারটি রেক যুক্ত হলেই নন-এসি রেক ব্যবহারের প্রয়োজন ফুরোবে। এছড়া লকডাউনের মধ্যেই মাসখানেক আগে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ছয় কামরার ১৪টি রেক বেঙ্গালুরু থেকে এসে পৌঁছেছে। যার দরুণ সদ্য দৌড় শুরু করা ওই মেট্রোতেও এখন পর্যাপ্ত নতুন রেক রয়েছে।

 

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের