ফুলবাগান মেট্রোয় মিলেছে রেলের ছাড়পত্র। পরিষেবা চালু হলেই মেট্রো  চলবে ফুলবাগান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত। দীর্ঘ ২৬ বছর পরে আবার নতুন করে চালু হবে পাতালে কোনও স্টেশন।  জুড়ছে ফুলবাগান, পাতাল পথে মেট্রো পরিষেবায়। জুনের ১২ তারিখ সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান অবধি মেট্রো পাতাল পথ পরিদর্শন করেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পে প্রথম পাতাল স্টেশন হিসেবে যাত্রা শুরু করছে ফুলবাগান। 

আরও পড়ুন, বৃহস্পতিবার অতি ভারী বৃষ্টি রাজ্যের একাধিক জেলায়, বঙ্গোপসাগরে যেতে নিষেধাজ্ঞা জারি


প্রসঙ্গত সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম অবধি মেট্রো পরিষেবা চালু হয়ে গিয়েছে। কিন্তু সেসব স্টেশন মাটির উপরেই। তবে শহর কলকাতায় দীর্ঘ ২৬ বছর পরে আবার নতুন করে চালু হবে পাতালে কোনও স্টেশন।  তাই কেএমআরসিএল এবং কলকাতা মেট্রো রেল উভয় পক্ষই উত্তেজিত কমিশনার অফ রেলওয়ে সেফটির পরিদর্শন ঘিরে। তিনি চূড়ান্ত ছাড়পত্র দিলেই  এই অংশে যাত্রী পরিষেবা চালু করা হবে। উল্লেখ্য়, চলতি বছরের ফ্রেব্রুয়ারি মাসেই স্টেশনের যাবতীয় কাজ শেষ হয়ে গিয়েছিল। কথা ছিল ৩ মাস আগেই কমিশনার অফ রেলওয়ে সেফটি পরিদর্শন সারবেন। তবে করোনা এসে সেই পরিকল্পনা ভেস্তে গেল। তবে ভেতরে ভেতরে সব প্রস্তুতি সেরে রাখা হয়েছিল। বুধবার রাতে সেফটি কমিশনারের ছাড়পত্র এসে পৌঁছল আধিকারিকদের কাছে। ফলে লকডাউন শেষে মেট্রো চালুর দিনই ফুলবাগান পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর পরিষেবা শুরু হয়ে যাবে। 

আরও পড়ুন, গালওয়ান উপত্যকার ঘটনায় শোকপ্রকাশ, বাংলার ২ শহিদদের পরিবারকে সরকারি চাকরী দেবার ঘোষণা মমতার

সল্টলেক স্টেডিয়াম থেকে মেট্রো ছাড়ার পরেই ফুলবাগানে মাটির তলায় প্রবেশ করবে। এই অংশে সিগন্যালিং ব্যবস্থার পরীক্ষা চলছে প্রতি মুহূর্তে।এছাড়া স্বয়ংক্রিয় বাকি সমস্ত পরীক্ষার কাজ শেষ বলে সংস্থা সূত্রে খবর। সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম অবধি মেট্রো চালিয়ে ইতিমধ্যেই ট্রেনিং সেরে ফেলেছেন চালকেরা। তাই সুড়ঙ্গ পথে আর নতুন করে সেই পরীক্ষা করতে হবে না।
 

 

আরও পড়ুন, করোনা আক্রান্ত বেলুড়ের এক মহারাজ, মঠ খোলার দিন আপাতত অনিশ্চিত

করোনা আক্রান্ত হয়ে ফের মৃত্যু এক কলকাতা পুলিশকর্মীর, উদ্বিগ্ন লালবাজার

করোনায় সুরক্ষাবিধি নিয়ে বিক্ষোভের জের, বদলি ১৩ পুলিশকর্মীর

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

 পিটিএসে নতুন করে আক্রান্ত আরও ৮, করোনা মুক্ত হয়ে কাজে ফিরলেন ১০০ পুলিশ কর্মী

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি