ঘূর্ণীঝড় আমফান এখন শক্তি বাড়িয়ে বৃহৎ ঘূর্ণিঝড় এ রূপান্তরিত হয়ে দিঘা থেকে উত্তর পশ্চিম দিকে ৯৩০ কিমি দূরে অবস্থান করছে। আশা করা যাচ্ছে ২০ তারিখ বিকেল অথবা সন্ধ্যে নাগাদ এই ঝড় পশ্চিমবঙ্গের দীঘা ও বাংলাদেশের হাতিয়া আইল্যান্ড এর মধ্য দিয়ে স্থলভাগের প্রবেশ করবে।

আরও পড়ুন, আমফান মোকাবিলায় সব ভাবে প্রস্তুত বাংলা, কাজে লাগছে বুলবুলের অভিজ্ঞতাও


আবহাওয়া দফতর সূত্রে খবর, ঘূর্ণীঝড় আমফান স্থলভাগে প্রবেশ করতেই  তার গতিবেগ হবে ঘন্টায় ১৮৫ থেকে ১৯৫ কিলোমিটার বেগে হবার সম্ভাবনা যেটা একটা বৃহৎ ঘূর্ণিঝড় হিসেবেই প্রবেশ করবে। এই ঘূর্ণিঝড়ের ফলে আগামীকাল অর্থাৎ ১৯ তারিখ থেকেই কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলোতে হালকা মাঝারি বৃষ্টি শুরু হয়ে যাবে। দুই  ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে কয়েকটা জায়গায় বৃষ্টির পরিমাণ একটু বেশি হতে পারে। যখন এই ঘূর্ণিঝড় স্থলভাগের প্রবেশ করবে সেই সময় দুই ২৪ পরগনায় জলোচ্ছ্বাস চার থেকে পাঁচ মিটার পর্যন্ত হতে পারে। পাশাপাশি পূর্ব মেদিনীপুরে জলোচ্ছ্বাস ৩ থেকে ৪ মিটার পর্যন্ত হতে পারে।

আরও পড়ুন, দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট

২০ তারিখ থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। বেশ কয়েক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবার সম্ভাবনা যেমন কলকাতা হাওড়া ,হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও দুই মেদিনীপুরেই। উত্তরবঙ্গের পাঁচটা জেলাতেই বৃষ্টি চলবে। আগামীকাল অর্থাৎ ১৯ তারিখ উপকুলের জেলা গুলিতে বাতাস বইতে শুরু করবে। যার ঘণ্টায় গতিবেগ থাকবে ৪৫ থেকে ৬৫ কিমি।  ২০ তারিখ সকালে এই হাওয়ার গতি বেড়ে ৮৫ থেকে ৯০ কিলোমিটার হতে পারে। ২০ তারিখ বিকেলে থেকে যতক্ষণ পর্যন্ত এই ঝড় স্থলভাগের প্রবেশ করবে, সেই সময় হাওয়ার গতি উপকূলে জেলাগুলির ক্ষেত্রে ১৮৫ থেকে ১৯৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে।  বিশেষ করে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরেই এই গতিবেগটা থাকবে। পাশপাশি কলকাতা, হাওড়া, হুগলিতে ১০০ থেকে ১২০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। 

 

 

 রাজ্য়ে ২৪ ঘণ্টায় মৃত ৬, করোনায় আক্রান্ত বেড়ে ১০১

কোভিড হাসপাতালে স্বাভাবিক মৃত্য়ুতেও পরিবার চাইলে সৎকার করবে কলকাতা পৌরসভা, জানালেন ফিরহাদ

করোনা আক্রান্ত প্রাণ হারালেন এবার রাজ্যের এক আইনজীবী, এদিকে আইসোলেশনে তাঁর স্ত্রী

কোভিড পজিটিভ হয়ে মৃত্য়ু প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের

 বেহালা হাসপাতালের প্রসুতির শরীরে মিলল এবার করোনার জীবাণু, কেপিসি-র ৩ রোগীর রিপোর্টও পজিটিভ

রোগী ফেলে পালাতে পারল না অ্যাম্বুল্যান্স, পিপিই পরা স্বাস্থ্য়কর্মীদেরকে তীব্র প্রতিবাদ নাকতলাবাসীর