উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের দিনই পরীক্ষার্থীরা মার্কশিট, সার্টিফিকেট হাতে পাবে।  ৩১ জুলাইয়ের মধ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করা যাবে বলে জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। উল্লেখ্য,  উচ্চমাধ্যমিকের  বাতিল হওয়া পরীক্ষা কোনও ছাত্র-ছাত্রীরা দিতে চায় সেজন্য বিকল্প পদ্ধতি ভেবে রেখেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

আরও পড়ুন, শহর ও শহরতলি জুড়ে হালকা বৃষ্টির পূর্বাভাস, সপ্তাহান্তে ফের ভাসবে উত্তরবঙ্গ


উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের দিনই স্কুলে পরীক্ষার্থীদের মার্কশিট, সার্টিফিকেট তুলে দেওয়ার সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।  উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রেখে ফলপ্রকাশের দিনই ক্যাম্প অফিস থেকে স্কুলগুলি মার্কশিট নিতে পারবে।  পরে স্কুলগুলি তাদের পরিস্থিতি অনুযায়ী ছাত্রছাত্রীদের মার্কশিট ও সার্টিফিকেট দেবে। ছাত্রছাত্রীরা কোনও সমস্যা সম্মুখীন না হয়, সেজন্যই এই সিদ্ধান্ত সংসদের। প্রসঙ্গত, সিবিএসই ও আইসিএসই বোর্ডের পথে হেঁটে উচ্চ মাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা বাতিল করেছে রাজ্য।

 আরও পড়ুন, দেশকে ভালবেসে নিলেন জীবনের ঝুঁকি, করোনার প্রতিষেধকের প্রয়োগে ডাক পেলেন এই স্কুলশিক্ষক

প্রসঙ্গত  উচ্চমাধ্যমিকের স্থগিত হয়ে যাওয়া তিনটি পরীক্ষাই বাতিল করা হয়েছে।  তবে নাম্বার মূল্যায়নের বিষয়টি নিয়ে জানিয়েছে সংসদ। কোনও ছাত্র বা ছাত্রী যে লিখিত পরীক্ষাগুলি দিয়েছে তার মধ্যে সর্বোচ্চ নম্বরকেই বাতিল পরীক্ষার নম্বর হিসাবে ধরা হবে। যদি কোনও ছাত্র বা ছাত্রী তার দেওয়া লিখিত পরীক্ষাগুলির মধ্যে সর্বোচ্চ ৮০ পেয়ে থাকে, তাহলে বাতিল হওয়া বিষয়ের পরীক্ষাগুলিতেও তাকে ৮০ই দেওয়া হবে। অপরদিকে, আবার কোনও পরীক্ষার্থী যদি মনে করে তার প্রস্তুতি অনুযায়ী বাতিল হওয়া তিনটি পরীক্ষায় হয়তো সর্বোচ্চ নাম্বার পেত। সেই সব ছাত্রছাত্রীদের জন্য বিকল্প পদ্ধতি ভেবে রেখেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তাহলে সেই ক্ষেত্রে সেই ছাত্র বা ছাত্রীকে তার স্কুলের কাছে আবেদন জানাতে হবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে তবেই আবেদনকারীর ফের পরীক্ষা নেওয়া হবে। 
 

 

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের