শনিবার ৭৪ তম স্বাধীনতা দিবস দেশ জুড়ে পালিত হচ্ছে। রেড রোডেও উৎযাপিত হবে স্বাধীনতা দিবস।   সূত্রের খবর, এবছর করোনা আবহে সাধারণ মানুষের বসে দেখার অনুমতি নেই। ইতিমধ্য়ে কড়া নজরদারি কলকাতা পুলিশের। তাই করোনা বিধি মেনেই করা হয়েছে যাবতীয় আয়োজন। তাই সব দিকে ভেবে ১৫ মিনিটের অনুষ্ঠান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আরও পড়ুন, করোনা যোদ্ধাদের সম্মান জানিয়ে স্ট্যাম্প প্রকাশ, স্বাধীনতা দিবসে বড় পদক্ষেপ ডাকবিভাগের

 

জানা গিয়েছে, মাত্র ১৫ মিনিটের অনুষ্ঠানে মঞ্চে ৫০ জন অতিথির বসার ব্যবস্থা করা হয়েছে। প্রদর্শিত হবে মাত্র ৪টি ট্যাবলো। সকাল ৯.৩০ নাগাদ কলকাতা পুলিশের তরফে শুরু হবে অনুষ্ঠানে প্রস্তুতি। ৯.৪৫ থেকে ৯.৫০এর মধ্যে সেখানে পৌঁছবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । পতাকা উত্তোলন করবেন। তাঁর সঙ্গে থাকবেন কলকাতার মেয়র তথা রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।  

আরও পড়ুন, স্বাধীনতা দিবসে রাজ্যের ১০ পুলিশ আধিকারিককে বিশেষ সম্মান, প্রহর গুনছে রেড রোড


রেড রোডে উপস্থিত থেকে স্বাধীনতা দিবস উদযাপনের সাক্ষী থাকা গর্বের বিষয়। প্রত্যেক বছর তাই রেড রোডে স্বাধীনতা দিবস উদযাপনের সাক্ষী থাকতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন হাজার হাজার মানুষ। কিন্তু করোনা আবহে চলতি বছর স্বাধীনতা দিবস রেড রোডে বসে দেখার সুযোগ থাকছে না।অনুষ্ঠানকে যতটা সম্ভব জমায়েত মুক্ত রাখা হচ্ছে। ইতিমধ্য়ে কড়া নজরদারি কলকাতা পুলিশের। করোনা বিধি মেনেই করা হচ্ছে যাবতীয় আয়োজন।  সূত্রের খবর, শুধুমাত্র রাজ্যের মন্ত্রী, আমলা এবং ডিজি-সিপি-সহ পদস্থ পুলিশ কর্তারাই উপস্থিত থাকবেন অনুষ্ঠানে। থাকবেন কয়েকজন সেনা অফিসারও। পতাকা উত্তোলন ছাড়া মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে হওয়া অন্য অনুষ্ঠানের সময়ও কাটছাট করা হচ্ছে বলেই খবর। কমছে ট্যাবলোর সংখ্যাও। বসার আসনের মাঝে নুন্য়তম ৭ ফুট দূরত্ব থাকবে।  রাজ্যের ২৫ জন ফ্রন্টলাইন যোদ্ধাকে বিশেষ স্মারক দেওয়া হবে এবং ১০ পুলিশ আধিকারিককেও দেওয়া হবে বিশেষ সম্মান। মুখ্যমন্ত্রীর লেখা গান গাইবেন বাংলার শিল্পীরা। 

আরও পড়ুন, নিম্নচাপের শক্তি বেড়ে ভারী বৃষ্টির সর্তকতা, মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ

অপরদিকে, জাতীয় পতাকায় মুড়েছে ওয়াচ টাওয়ার ও স্টেজ। চারিদিক অত্যন্ত পরিষ্কার। রেড রোডে থাকছে ৫০টির বেশি সিসিটিভি ক্যামেরা। শহরে ঢোকা-বেরনোর প্রত্যেক জায়গায় নাকা চেকিং হবে। গুরুত্বপূর্ণ জায়গায় বসানো হচ্ছে পুলিশ পিকেট। গোটা শহর জুড়ে ১৫ অগাস্ট কয়েক হাজার পুলিশ মোতায়েন থাকবে। 
 

      

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে