দেশের  প্রথমসারির বিশ্ববিদ্য়ালয়ে হিসাবে পরিচিত যাদবপুর। আর কঠিন পরিস্থিতিতে আরও একবার প্রমাণ হয়ে গেল সেই কথাটাই। বিশ্বের সব দেশই যখন করোনা মোকাবিলা রুখতে ব্য়স্ত, তখনই  এক অভিনব মাস্ক বানালো  যাদবপুর বিশ্ববিদ্যালয়। জানতে পেরেও দেশের বনিকমহল ফিরিয়ে নিল মুখ। তার বাণিজ্যিক প্রয়োগের সুবিধা পেল না ভারত। আর এবার বাধ্য় হয়েই আমেরিকায় স্বত্ব বিক্রি করছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন, শুক্রবার থেকেই তৃতীয় লিঙ্গের সংরক্ষিত আসন চালু শহরের বাসে, নয়া উদ্যোগে 'কলকাতার প্য়াডম্য়ান'

প্রসঙ্গত  যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইনস্ট্রুমেন্টেশন বিভাগের পড়ুয়ারা উচ্চপ্রযুক্তির বৈদ্যুতিন মাস্ক তৈরি করেছেন। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, এই মাস্কের তড়িৎ-চৌম্বকীয় প্রভাব ভাইরাস মেরে ফেলতে সক্ষম হবে। ফলে এই মাস্ক পরলেই মারণ জীবাণুর বিরুদ্ধে যুদ্ধে সফল হতে পারবেন যে কেউ, এমনই দাবি গবেষক-পড়ুয়াদের। এরপর মাস্ক তৈরি হতেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে প্রথম থেকেই আবেদন জানানো হয়েছিল দেশের বণিক মহলের কাছে। প্রথমে রাজ্যের এবং পরে দেশের প্রতিটি বণিকসভার কাছে আবেদন জানানো হয় যে, তাঁরা যেন এই মাস্কটির সম্বন্ধে ভাবনাচিন্তা করেন। কিন্তু বহু অনুরোধ পরেও কেউ তেমন উৎসাহ দেখায়নি। আর এদিকে বিদেশ থেকে টেকনোলজির পেটেন্ট চেয়ে আবেদন জানানো হয়। তাই বাধ্য হয়েই আমেরিকায় স্বত্ব বিক্রি করতে বাধ্য হচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন, বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, প্রবল বর্ষণে ভাসতে চলেছে বাংলা
 
অপরদিকে, কিছুদিনের মধ্যেই হিউস্টন ইউনিভার্সিটির সঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মৌ সাক্ষরিত হতে চলেছে। তবে দেশের বণিকসভাগুলির এমন আচরণে ক্ষুব্ধ উপাচার্য সুরঞ্জন দাস।সম্প্রতি একটি ওয়েবিনারে তিনি বলেছেন, ছাত্রছাত্রীদের কারিগরি শিল্পে দক্ষ করে তুলতে বিশ্ববিদ্যালয়ের পাশে এসে দাঁড়াতে হবে ব্যবসায়ীদেরও। ওয়েবিনারে উপস্থিত ছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও।  শিক্ষা ও শিল্পের সমন্বয় ঘটাতে হবে এবং  ব্যবসায়ীদের নিয়েই  তৈরি করতে হবে একটি রূপরেখা, ক্ষোভ প্রকাশ করে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।
 

 

     

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে