করোনার জেরে রাজ্য়ের শিক্ষাব্যবস্থায় বিপুল বদল এসেছে। তার প্রভাব  একাদশের ভর্তিতে পড়েছে। তেমনই বাদ যায়নি উচ্চ মাধ্য়মিক উত্তীর্ণ শিক্ষার্থীরাও। প্রেসিডেন্সি থেকে যাদবপুর,রাজ্যের নামী বিশ্ববিদ্যালয়গুলির প্রবেশিকা পরীক্ষাও এখন কঠিন চ্যালেঞ্জর মুখে। বিকল্প পদ্ধতিতে ভর্তির ভাবনাচিন্তায় এখন যাদবপুর বিশ্ববিদ্যালয়। 

আরও পড়ুন, বৃহস্পতিবার রাজ্য়ে লকডাউন, আজকের পর মাধ্যমিকের মার্কশিট মিলবে 'শুক্রবার'

কোভিড পরিস্থিতি শিক্ষাক্ষেত্রের প্রবল প্রতিযোগিতাকে আরও কঠিন করে দিয়েছে। উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলির পক্ষে এখন অ্যাডমিশন টেস্ট নেওয়া শক্ত। তাই বিকল্প পদ্ধতিতে ভর্তি নেওয়া নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভাবনাচিন্তা চলছে।এদিকে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে অ্যাডমিশন হয় নম্বরের ভিত্তিতে। আর্টসে বা কলা বিভাগে ভর্তির ক্ষেত্রে বোর্ডের নম্বরের পাশাপাশি প্রবেশিকা অর্থাৎ অ্যাডমিশন টেস্টও বিচার্য বিষয়। তবে করোনা পরিস্থিতিতে কী হবে, এবিষয়ে অধ্যাপকদের চিঠি দিয়ে ২৩ জুলাইয়ের মধ্যে মতামত জানাতে বলেছে শিক্ষক সংগঠন জুটা। 

আরও পড়ুন, বেসরকারি স্কুলের ফি নিয়ে জনস্বার্থ মামলা, কী বলল হাইকোর্ট


অপরদিকে, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়েও প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে পুরো ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়। জয়েন্ট এন্ট্রান্স বোর্ড সেই পরীক্ষা নেয়। কিন্তু বোর্ডের অন্দরেই করোনার প্রকোপ দেখা দেওয়ায় সেই পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। দিন ঘোষণা করেও পরে সেটা বাতিল করতে হয়। এদিকে করোনা রুখতে রাজ্যে নতুন করে সপ্তাহে দুদিন লকডাউন শুরু হচ্ছে। তাই এই পরিস্থিতিতে প্রেসিডেন্সিতে ভর্তির পরীক্ষা নিয়ে অনিশ্চিতা আরও বাড়ল। সূত্রের খবর, শিক্ষা দফতরও এটাই মনে করছে যে প্রবেশিকা পরীক্ষা নিয়ে প্রেসিডেন্সিতে ভর্তি অসম্ভব। যদিও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় বা জয়েন্ট এন্ট্রান্স বোর্ড এখনও এবিষয়ে কিছু ঘোষণা করেনি। 

আরও পড়ুন, লকডাউনে উড়ান পরিষেবা ঘিরে ধোঁয়াশা, চালু থাকবে কি না অনিশ্চয়তায় যাত্রীরা

 

 

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের