গড়িয়া শ্মাশানকাণ্ডের পর তোলপাড় হয়েছিল রাজ্য।  যা নিয়ে একটি ভিডিয়ো ভাইরাল হয়। যা ছড়িয়ে পড়ে সারা বাংলায়। সেখানে দেখা যায়, পুরসভার একটি গাড়ি থেকে আঁকশি দিয়ে টেনে নামানো হচ্ছে বেওয়ারিশ লাশ। এরপরই প্রতিবাদ আর সমালোচনার মুখে পড়েছিল প্রশাসন। এরপরেই রাজ্য সরকার সিদ্ধান্ত নেয়, এবার থেকে অজ্ঞাতপরিচয় মরদেহ কাচে ঢাকা গাড়িতে করে নিয়ে গিয়ে সৎকার করা হবে।

আরও পড়ুন, সরকারি বৈঠক হতেই করোনা পরীক্ষার খরচ গেল কমে, রাতারাতি বাড়ল টেস্টের সংখ্য়া

নতুন পদ্ধতিতে বৃহস্পতিবার প্রথম কলেজ স্ট্রিটের পুলিশ মর্গ থেকে এমন পাঁচটি দেহ নিমতলায় নিয়ে গিয়ে সৎকার করা হয়েছে। কলকাতা পুলিশ সূত্রের খবর, তাদের হেফাজতে এখনও এমন প্রায় দেড়শো দাবিদারহীন দেহ রয়েছে। উল্লেখ্য  এই পরিচয়হীন দেহগুলি হাসপাতালের মর্গে সাত দিন রেখে দেওয়া হয়।  তার মধ্যে কেউ এসে  দেহ দাবি না করলে আদালতের অনুমতি নিয়ে তা সৎকার করা হয়। আগের ব্যবস্থা অনুযায়ী, একসঙ্গে দশ-বারোটি মরদেহ নিয়ে যাওয়া হত। ফলে, কোনও কোনও দেহ বহু দিন পর্যন্ত মর্গে পড়ে থাকত। পুলিশ বা পুরসভার গাড়িতে একসঙ্গে একাধিক দেহ তুলে নিয়ে যাওয়া হত ধাপায়। সকলের চোখের আড়ালে দেহগুলি সৎকার করা হত। 

আরও পড়ুন , শনিবার সাতসকালে ঘুমন্ত তরুণীকে গুলি করে খুন, চাঞ্চল্য ছড়াল রিজেন্ট পার্কে

অপরদিকে, সম্প্রতি ধাপায় করোনায় মৃতদের দেহ সৎকার শুরু হওয়ার পরে দাবিদারহীন দেহগুলি অন্য শ্মশানে সৎকারের সিদ্ধান্ত নেয় পুরসভা। এদিকে গড়িয়া শ্মাশানকাণ্ডের পরপরই বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হয়, দাবিদারহীন দেহগুলি এ বার থেকে ভাল করে কাপড়ে মুড়ে কাচে  ঢাকা গাড়িতে করে নিয়ে গিয়ে সৎকার করা হবে। কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম শুক্রবার বলেন, 'এখন থেকে মাঝেমধ্য়েই নিমতলায় অজ্ঞাতপরিচয় দেহ সৎকার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে হিন্দু সৎকার সমিতিকে।'

 

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

 করোনা আক্রান্ত বেলুড়ের এক মহারাজ, মঠ খোলার দিন আপাতত অনিশ্চিত

করোনায় সুরক্ষাবিধি নিয়ে বিক্ষোভের জের, বদলি ১৩ পুলিশকর্মীর

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি