কলকাতা তথা বাঙালির মুখ উজ্জ্বল করে চিরঞ্জিত মুখোপাধ্য়ায় এখন নাসার অন্য়তম একজন সদস্য। তিনি একজন বায়োইনফরমেটিকস ডাটা গবেষক রূপে নাসায় কর্মরত।  মঙ্গলগ্রহে পাঠানো  ' দ্য় রোভার' যানের সংগৃহীত যাবতীয় তথ্যের মোড়ক খুলতে চলেছেন এই বাঙালি বিজ্ঞানী। কেইবা বলতে পারে, হয়তো তার হাত ধরে উঠে আসতে চলেছে মঙ্গলে প্রাণের সন্ধান।

আরও পড়ুন, সংক্রমণের জেরে বাড়ল মেয়াদ, ১৫ অগাস্ট পর্যন্ত ছয় শহর থেকে কলকাতায় উড়ান বন্ধ

বেশিদিনের কথা নয়, এইতো তিনি তখন একজন বায়োটেকনোলজিস্ট রূপে ট্রেনিং নিচ্ছিলেন। তবে আজ তিনি নাসার অন্যতম সদস্য।  বৃহস্পতিবার ' দ্য় রোভার' মঙ্গলগ্রহে জীবনের সন্ধানে সাফল্য়ের সহিত লঞ্চ করেছে। আর নাসার এই টিমেরই সদস্য কলকাতার চিরঞ্জিত মুখোপাধ্য়ায়। ২০২১ সালে মঙ্গল গ্রহে ওই যানটি পৌছানোর পরে চিরঞ্জিতই যাবতীয় সংগ্রহ করা তথ্য়ের বিশ্লেশন করবেন। উল্লেখ্য, চিরঞ্জিত হেরিটেজ ইন্সটিউট অফ টেকনোলজি থেকে বায়োটেকনোলজি নিয়ে ২০১০ সালে তিনি গ্রেজুয়েট হন। এবং  ওহিও স্টেট ইউনিভারসিটি থেকে পোস্ট  গ্রেজুয়েট এবং পিএইচডি করেন তিনি। এইমুহূর্তে নাসায় তিনি একজন বায়োইনফরমেটিকস ডাটা অ্য়ানালেটিস্ট গবেষক হিসাবে কর্মরত।

আরও পড়ুন, একলাফে ফের পারদ চড়ল কলকাতায়, শুক্রবার উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস


ভারতীয় সময় বৃহস্পতিবার বিকেল পাঁচটার সামান্য় পরেই সেই শুভক্ষণ আসে। সারা পৃথিবীই চোখ রাখে অনলাইনে। ' দ্য় রোভার' এর সফল লঞ্চিং দেখে। আসা করা হচ্ছে, আগামী বছর ২০২১ সালে ' দ্য় রোভার' এবং ড্রোন গন্তব্য়ে পৌছে যাবে।
 

 

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের