রাজ্যে দিন যতো এগোচ্ছে  করোনা সংক্রমণে আক্রান্তও মৃতের তত বেড়েই চলেছে। তবে সুস্থ্য় হওয়ার সংখ্য়াও বাড়ছে। আর দিন এগোনোর সঙ্গে সঙ্গে কাশ ফুল- শিউলি ফুল ফোঁটার দিনও যে এগিয়ে আসছে। কারণ মা আসছে যে। তবে করোনার ভয়ে এবার অনেকেই উমা মাকে দেখতে বাইরে বেরোবেন না। সেই অসুবিধার কথা মাথায় রেখেই  দর্শনার্থীরা যাতে শহরের পুজোগুলির আনন্দ থেকে বঞ্চিত না হন তাই এবার অনলাইনে দুর্গাপুজো দেখাবে পুজো উদ্যোক্তাদের মঞ্চ 'ফোরাম ফর দুর্গোৎসব'।

আরও পড়ুন, ফের বিধান নগর উত্তর থানায় করোনা পজিটিভ ২ পুলিশ কর্মী, আক্রান্তের সংখ্য়া বেড়ে দাড়াল ৬
 

পুজোর ছোঁওয়া ইতিমধ্য়েই কুমোরটুলিতে লেগে গেছে। উমা মা সপরিবারে অস্ট্রেলিয়া, আমেরিকা সহ নানা দেশে পাড়ি দিয়েছেন। তবে সংক্রমণ ও আমফানে বিধ্বস্তের জেরে রাজ্যে এখনও তোড়জোড় ততটা শুরু হয়নি। অন্যান্য বছর এই সময় জোরকদমে প্রস্তুতি শুরু হয়ে যায়। থিম নিয়ে একে অপরকে টেক্কা দেওয়াও সব কাজই চলতে থাকে গোপনে। তবে এবারের ছবিটা একেবারেই আলাদা। তাই এই করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে আগের মত পুজো করা সম্ভব নয়। এছাড়াও দীর্ঘ লকডাউনের জেরে অনেকেই রোজগার হারিয়েছে, কেউবা চাকরী। তীব্র অর্থনৈতিক সঙ্কটের মুখে কলকাতা তাবড় তাবড় পুজোর উদ্যোক্তারাও। ইতিমধ্য়েই বড় বড় পুজো কমিটি গুলি পুজোর বাজেটও ছেটে দিয়েছে। তাই সবদিক বিবেচনা করেই এবার অনলাইনে পুজো দেখানোর বন্দোবস্ত করছে উদ্যোক্তারা।

আরও পড়ুন, রিজেন্ট পার্ক কাণ্ডে নয়া মোড়, ইন্টারনেটে দেখে বানানো বন্দুকেই প্রেমিকাকে খুন

ফোরাম ফর দুর্গোৎসব সূত্রে খবর, ঘরে বসেই পুজোর আনন্দ উপভোগ করতেই এই প্রচেষ্টা। বিভিন্ন টিভি চ্যানেলে যে পুজো দেখানো হয়, এটা ঠিক তেমন পুজো-পরিক্রমা নয়।  একেবারেই অন্য আঙ্গিকে দেখানো হবে। প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে, কলাবউ স্নান থেকে শুরু করে মহাষ্টমীর অঞ্জলি, বা সন্ধিপুজোর মতো সব আচার-অনুষ্ঠানগুলিকে দেখানো হবে অনলাইনে। সরাসরি সম্প্রচারিত হবে চণ্ডীপাঠ থেকে আরতি। সেইসঙ্গে মণ্ডপসজ্জা, আলোকসজ্জাও থাকবে। 

 

 

একদিনে রাজ্য়ে করোনায় সংক্রামিত ৪১৪,মারা গিয়েছেন ১৫ জন

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

 করোনা আক্রান্ত বেলুড়ের এক মহারাজ, মঠ খোলার দিন আপাতত অনিশ্চিত

করোনায় সুরক্ষাবিধি নিয়ে বিক্ষোভের জের, বদলি ১৩ পুলিশকর্মীর

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি