শহর ও শহরতলী জুড়ে এমনিতে ফি বৃদ্ধি সহ একাধিক অভিযোগ নিয়ে লাগাতার বিক্ষোভ চলছে। লকডাউনে অধিকাংশ মানুষ রোজগার হারিয়েছে। এদিকে শহরের স্কুলগুলি মোটা টাকার ফি। যার জেরে নাভিশ্বাস উঠেছে অভিভাবকদের। আর তারই মাঝে স্কুলের মাইনেতে স্যানিটাইজেশন ফি অন্তর্ভুক্ত করার চিন্তাভাবনা করছে কলকাতার কয়েকটি বেসরকারি স্কুল।

আরও পড়ুন, এনআরএসে নার্স সহ করোনা আক্রান্ত ৮, মুহূর্তেই পাঠানো হল কোভিড হাসপাতালে

মূলত বিভিন্ন খাতে অভিভাবকদের মাইনে বাবদ টাকা দিতে হয় প্রত্যেক মাসে। লাইব্রেরী ফি,ল্যাবরেটরী ফি, টিউশন ফি, এক্সট্রা কারিক্যুলার অ্যাক্টিভিটি ফি-সহ একাধিক খাতে টাকা দেওয়ার পাশাপাশি এবার এই স্যানিটাইজেশন ফি যুক্ত হতে চলেছে মাইনে দেওয়ার ক্ষেত্রে। তবে এই খাতে কত টাকা নেওয়া হবে সে বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সূত্রের খবর, কলকাতার নামকরা কয়েকটি বেসরকারি স্কুল ইতিমধ্যেই এই বিষয় নিয়ে আলোচনা শুরু করেছে।  

আরও পড়ুন, ক্য়ানিং স্ট্রিটের বহুতলে ভয়াবহ অগ্নিকাণ্ড, দাউ দাউ করে জ্বলছে বিল্ডিং

করোনা আবহে কেন্দ্র এবং রাজ্য  আগামী ৩১ শে জুলাই পর্যন্ত স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। তবে করোনা পরবর্তী পরিস্থিতিতে প্রত্যেকটি স্কুলে স্যানিটাইজেশন বাধ্যতামূলক হতে চলেছে।  সে ক্ষেত্রে স্কুলগুলিকে স্বাস্থ্যবিধি মেনে একাধিক বিধি-নিষেধ জারি করতে হবে। বিশেষত স্কুলে মাস্ক পড়া, ছাত্র-ছাত্রীদের স্যানিটাইজ করা-সহ একাধিক স্বাস্থ্যবিধি মেনে স্কুলের পঠন পাঠন শুরু করতে হবে। তার জেরে স্কুলগুলিতে একপ্রকার রক্ষণাবেক্ষণের খরচ বাড়বে সে বিষয়ে নিশ্চিত স্কুল কর্তৃপক্ষ। বিশেষ করে শহর ও শহরতলির বেসরকারি স্কুলগুলোতে আরও খরচ বাড়তে চলেছে। কারণ স্কুলগুলির ক্লাসরুম থেকে শুরু করে বিভিন্ন জায়গায় সব সময় স্যানিটাইজ করতে হবে। সে ক্ষেত্রে একটা বিপুল পরিমাণ খরচ হবে এই খাতে। আর তাই এবার স্যানিটাইজেশন ফি নেওয়ার ক্ষেত্রে পরিকল্পনা শুরু হয়ে গিয়েছে।
 

 

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ