উচ্চ প্রাথমিক স্কুলে শিক্ষকপদ নিয়োগ কলকাতা হাইকোর্টের স্থগিতাদেশের জেরে আটকে  রয়েছে। আর এবার  উচ্চ প্রাথমিক স্কুলে শিক্ষকপদ নিয়োগের জট কাটাতে  কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হল এসএসসি অর্থাৎ স্কুল সার্ভিস কমিশন।

আরও পড়ুন, বাইপাসের গতি বাড়াতে ৬ লেনের উড়ালপুল, শহরে এবার তৈরি হবে নতুন ফ্লাইওভার


সূত্রের খবর, ২০১৬-র বিজ্ঞপ্তি অনুযায়ী উচ্চ প্রাথমিকে শিক্ষক-শিক্ষিকা নিয়োগের জন্য মেধা-তালিকা প্রকাশ করা হয়েছিল। কিন্তু সেটাকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে একাধিক মামলা করেন কয়েক হাজার প্রার্থী। তেমনই একটি মামলার শুনানিতে উচ্চ প্রাথমিকে শিক্ষক-শিক্ষিকা নিয়োগের উপরে স্থগিতাদেশ জারি করেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। একই সঙ্গে বিচারপতি ভট্টাচার্যের আদালত চূড়ান্ত মেধা-তালিকা স্কুটিনিও করছে।জানা গিয়েছে, চলতি সপ্তাহে হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণনের কার্যালয়ে একটি আবেদন করেছে কমিশন। তাতে বলা হয়েছে, লকডাউনের জেরে বিচারপতি ভট্টাচার্যের এজলাসে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে যে-সব মামলার নিয়মিত শুনানি হচ্ছে না, সেগুলির নিয়মিত শোনার ব্যবস্থা করা হোক।

আরও পড়ুন, বাতাসে জলীয় বাষ্পের জেরে আদ্রতা চরমে, দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস কলকাতায়


কমিশনের একটি সূত্র জানাচ্ছে, ২০১৬-য় রাজ্যের উচ্চ প্রাথমিক স্কুলগুলিতে শিক্ষক-শিক্ষিকার ১৪ হাজারেরও বেশি পদ শূন্য ছিল। সেই সব পদ পূরণের জন্য নিয়োগ-পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষার্থী ছিলেন এক লক্ষ ৮০ হাজারের বেশি। মেধা-তালিকা প্রকাশের পরে তাতে সন্তুষ্ট হতে না-পেরে ১৫ হাজারের বেশি পরীক্ষার্থী মামলা দায়ের করেন। এদিকে, বিচারপতি ভট্টাচার্যের এজলাসে  ৬ টি মামলার মধ্যে ৩ টি অর্ধেক শুনানি হয়ে পড়ে রয়েছে।উল্লেখ্য, গত চার বছরে উচ্চ প্রাথমিকে আরও অন্তত ৫০০০ পদ শূন্য হয়েছে। নিয়োগ আটকে থাকায় করোনা পরিস্থিতি কেটে গেলে কীভাবে চলবে পঠনপাঠন, সে বিষয়েও প্রশ্ন উঠছে। 

 

    

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে