দীর্ঘ লকডাউন শিথিল হতে পয়লা জুনের পর অধিকাংশ অফিস খুলে গেছে। চারিদিকে যাত্রী গিজগিজ করছে। এদিকে ট্য়াক্সি, অটো, ফেরি চালু হলেও চালু হয়নি মেট্রো রেল এবং লোকাল ট্রেন। তাই প্রতিদিনের এত অসংখ্য় মানুষকে পরিষেবা দিতে গিয়ে হিমসিম খেতে হচ্ছে প্রশাসনকেও। এদিকে ভাড়া ও অন্য়ান্য় দাবি পূরণ না হওয়ায়  বেসরকারি বাস সংগঠন প্রথমে বাস চালাতে রাজি হয়নি। তবে নিজেদের দাবি জানিয়ে মুখ্য়মন্ত্রী ও পরিবহণ মন্ত্রীর সঙ্গে কথা বলা পর বেসরকারি বাস সংগঠন বাস চালাতে রাজি হয়েছে পশ্চিমবঙ্গ জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের সাধারন সম্পাদক  তপন বন্দ্য়োপাধ্যায়। বৃহস্পতিবার  থেকেই কলকাতা সহ শহরতলিতে নেমেছে বেসরকারি বাস। এদিকে  সরকারি বাসের সংখ্যা বাড়লেও দুর্ভোগ কমেনি যাত্রীদের। 

আরও পড়ুন, বিমানবন্দর কর্তৃপক্ষের শীর্ষ কর্তার স্ত্রীর মৃত্যু, করোনা আক্রান্ত এবার সেখানের সাফাইকর্মী

সূত্রের খবর,   সরকারি বাসের সংখ্যা বাড়লেও দুর্ভোগ কমেনি যাত্রীদের। কারণ  বৃহস্পতিবার  থেকে বেসরকারি বাস চললেও সেভাবে রাস্তায় নামেনি। প্রতিটি রুটে বেসরকারি বাস দু-চারটে করে রাস্তায় নেমেছে খুব কম রুটেই বেশিরভাগ বেসরকারি বাস পথে নেমেছে। তাই উত্তরের ডানলপ থেকে দক্ষিণের কামালগাজি সর্বত্র সরকারি বাসের জন্য লম্বা লাইন।তবে আনলক পড়বে প্রথমদিকে যেভাবে ঘন্টার পর ঘন্টা বাসের জন্য লাইনে দাঁড়াতে হয়েছে সরকারি বাস সংখ্যা বাড়ায় লাইনে দাঁড়াতে হচ্ছে অল্প সময় তবে লাইন লম্বাই থাকছে। বেসরকারি বাসে অতিরিক্ত ভাড়া পুলিশি নজরদারিতে না নিতে পারায় মালিকরা কম সংখ্যায় বাস চালাচ্ছে।

আরও পড়ুন, করোনায় মৃত্য়ু হলেও দেহ দেখতে পাবে পরিবার, নিয়মে বদল আনল রাজ্য সরকার
 
প্রসঙ্গত পশ্চিমবঙ্গ জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের সাধারন সম্পাদক তপন বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, 'মুখ্য়মন্ত্রীর সঙ্গে বুধবার সকালে আমার কথা হয়েছে। আমরা যে ৪ দাবি জানিয়েছি, সে ব্য়াপারে উনি খুব সহানুভূতিশীল। রেগুলেটারি কমিটি, শ্রমিকদের স্বাস্থ্য়বিমা, গাড়িতে স্য়ানিটাইজার-স্টাফদের স্য়ানিটাইজার কিটস এবং অনগ্রসর শ্রমিকরা যে সুযোগ সুবিধা পায়, আমরাও যেনও তা পাই। তবে আপাতত বাস ভাড়া বাড়ানোয় অনুমোদন দেয়নি রাজ্য সরকার। যদিও বাস মালিক সংগঠনগুলি জানিয়েছে, কয়েকদিন পর  যদি ভাড়া না বাড়ানো হয় তাহলে বাধ্য হয়েই বেসরকারি বাস পরিষেবা বন্ধ করে দিতে হবে। তাই বেসরকারি বাস পরিষেবা নিয়ে আশঙ্কা থেকেই যাচ্ছে।

 

 

 পিটিএসে নতুন করে আক্রান্ত আরও ৮, করোনা মুক্ত হয়ে কাজে ফিরলেন ১০০ পুলিশ কর্মী

বাংলাদেশ ফেরৎ ২ যাত্রী করোনা পজিটিভ, কোয়ারান্টিনের পর আক্রান্ত হওয়ায় চিন্তায় স্বাস্থ্য দফতর

 কলকাতা মেডিক্যালের ছাদের কার্নিশে বসে করোনা রোগী, সামলাতে গিয়ে নাজেহাল কর্তৃপক্ষ

করোনা মোকাবিলায় বড়সড় উদ্য়োগ, পরিষেবা বাড়াতে ৫০০ ডাক্তার-নার্স নিচ্ছে রাজ্য

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট